শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme: অফিসের এই স্কিমে মহিলারা ২ বছরে পাবে ৫ বছরের FD-র সমান সুদ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Scheme: বিভিন্ন ব্যাঙ্ক যেমন তাদের গ্রহদের বিনিয়োগ করার জন্য নানা ধরনের স্কিম অফার করে, তেমনি পোস্ট অফিসেও বিনিয়োগ করার বা সঞ্চয় করার জন্য নানা ধরনের স্কিম রয়েছে। পোস্টটি অফিসে ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছর মেয়াদের FD স্কিমও রয়েছে। যেখানে আপনার বিনিয়োগ ভালো সুদ পাবেন এবং আপনার অর্থ সুরক্ষিত থাকবে। এগুলির মধ্যে সবথেকে বেশি সুদ পাওয়া যায় ৫ বছর মেয়াদের এফডিতে। তবে আজকে আমরা পোস্ট অফিসের এমন একটি স্কিম সম্পর্কে জানবো যেখানে মহিলারা মাত্র ২ বছরে ৫ বছরের FD-র সমান সুদ পাবে। আপনিও যদি কোনো স্কিমে বিনিয়োগ করার কথা ভাবছেন তাহলে একবার এই স্কিমের দিকে নজর দিতে পারেন। 

মহিলারা ২ বছরে পাবে ৫ বছরের FD-র সমান সুদ 

যারা নিজের জমাকৃত অর্থের উপর কোনো রকম ঝুঁকি নিতে পছন্দ করে না, তারা কোনো ব্যাঙ্কের FD-তে বা পোস্ট অফিসের কোনো স্কিমে বিনিয়োগ করতে বেশি পছন্দ করে। পোস্ট অফিসের FD স্কিমগুলির মধ্যে ৫ বছর মেয়াদের FD-তে সবথেকে বেশি সুদ পাওয়া যায়, ৭.৫০ শতাংশ। কিন্তূ পোস্ট অফিসের এমনও একটি স্কিম রয়েছে যেখানে মহিলারা ৫ বছর মেয়াদের FD-র সমান সুদ পাবে ২ বছরেই। এই স্কিমের নাম হলো মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC)। এই স্কিমে ২ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করলে ৭.৫০ শতাংশ চক্রবৃদ্ধি সুদ পাবেন। এই সুদ প্রতি ত্রৈমাসিক অনুযায়ী গণনা করা হয়। 

এই স্কিমে কতো কতো টাকা পাবেন? 

পোস্ট অফিসের মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন। এবং এই স্কিমে বিনিয়োগ করার সর্বোচ্চ সীমা হলো ২ লক্ষ টাকা। মনে রাখবেন আপনার বিনিয়োগের পরিমান যেন ১০০ এর গুণিতক। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট ক্যালকুলেটর অনুসারে, এই স্কিমে ৫০,০০০ টাকা বিনিয়োগ করলে ২ বছর পর ৫৮,০১১ টাকা ম্যাচিউরিটি হবে। অর্থাৎ এক্ষেত্রে আপনি মোট ৮,০১১ টাকা সুদ পাচ্ছেন।

আরও পড়ুন: Post Office Scheme – পোস্ট অফিসের এই স্কিমে হবে টাকা ডবল! জেনেনিন সম্পূর্ন পদ্ধতি।

আপনি যদি এই স্কিমে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ২ বছর পর ১,১৬,০২২ টাকা ম্যাচিউরিটি হবে। এক্ষেত্রে আপনার ১৬,০২২ টাকা সুদ আয় হবে। আর যদি আপনি এই স্কিমে ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে ২ বছর পর ২,৩২,০৪৪ টাকা ম্যাচিউরিটি হবে। অর্থাৎ এক্ষেত্রে আপনি মোট ৩২,০৪৪ টাকা সুদ পাবেন। 

আরও পড়ুন: পোস্ট অফিসের এই ধামাকা স্কিমে টাকা দ্বিগুণ হবে গ্যারান্টি! মাত্র ১০০০ টাকা থেকেই বিনিয়োগ করা যাবে।

কিভাবে অ্যাকাউন্ট খুলবেন? 

পোস্ট অফিসের এই স্কিম শুধুমাত্র মহিলাদের জন্য। সারা ভারতের মহিলারা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। ১৮ বছর এর কম বয়সের মেয়াদের জন্য তাদের বাবা-মা অ্যাকাউন্ট খুলতে পারবেন। আপনি যেকোনো নিকটবর্তী পোস্ট অফিসের শাখায় গিয়ে মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারবেন। এর জন্য আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, ফটো, MSSC-এর ফর্ম এবং অন্যান্য প্রয়োজনীয় নথিপত্রের প্রয়োজন হবে। অ্যাকাউন্ট খোলার আগে ওখানের কর্মীর কাছ থেকে ওই স্কিম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনেনিতে হবে।

আরও পড়ুন: Kisan Vikas Patra – কিষান বিকাশ পত্র! ১১৫ মাসে টাকা ডবল হবে। 

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us