শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme : পোস্ট অফিসের এই স্কিমে হবে টাকা ডবল! জেনেনিন সম্পূর্ন পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

How to double money in this Post Office Scheme: যখনি আমরা নিরাপদ বিনিয়োগের জায়গা খুঁজি, তখন পোস্ট অফিস একটি ভালো বিকল্প। পোস্ট অফিসে অর্থ সঞ্চয় করার নানা ধরেনর স্কিম রয়েছে। এই স্কিমগুলিতে সুদের হারও (Interest Rate) ভালো। আপনিও যদি পোস্ট অফিসে বিনিয়োগ করে নিজের টাকা ডবল করতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য উপকারী হতে পারে। পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমে (Post Office Time Deposite Scheme) বিনিয়োগ করে কিভাবে টাকা ডবল করতে পারবেন, তার সম্পূর্ন পদ্ধতি নিচে উল্লেখ করা হয়েছে। 

পোস্ট অফিস টাইম ডিপোজিট 

আমাদের মধ্যে অনেকেই বাড়িতে জমানো টাকা থেকে সুদ পাওয়ার জন্য কোনো ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট (FD) স্কিমে বিনিয়োগ করে থাকে। আপনি চাইলে ওরকম পোস্ট অফিসেও বিনিয়োগ করতে পারেন। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট পোস্ট অফিস টাইমে ডিপোজিট (Post Office TD) নামে পরিচিত। আপনি এখানে ১, ২, ৩ এবং ৫ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করতে পারবেন। ১ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করলে ৬.৯ শতাংশ বার্ষিক সুদ পাবেন। ২ বছরের মেয়াদে ৭ শতাংশ এবং ৩ বছরের মেয়াদে ৭.১০ শতাংশ  সুদ পাবেন। তবে আপনি ৫ বছর মেয়াদের টেক্স সেভিংস এফডিতে সবচেয়ে বেশি সুদ পাবেন, বার্ষিক ৭.৫০ শতাংশ সুদ। 

এই স্কিমে টাকা ডবল করার পদ্ধতি 

পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমে (Post Office Time Deposite Scheme) সবচেয়ে বেশি সুদ পাবেন ৫ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করলে। তবুও বার্ষিক ৭.৫০ শতাংশ সুদের হারে ৫ বছরে টাকা ডবল হবে না। এই স্কিম থেকে টাকা ডবল করতে হলে আপনাকে এতে ২ বার বিনিয়োগ করতে হবে। প্রথমে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এরপর মিচুরিটি হলে সম্পূর্ন টাকা আবার ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এইভাবে আপনার মোট ১০ বছর মেয়াদের জন্য পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমে বিনিয়োগ করা হবে। এবং এই কাজটি করলেই আপনার টাকা ডবল হবে। 

আরও পড়ুন: টাকা বিনিয়োগের ক্ষেত্রে ৭২ এর বিধি! কতদিনে টাকা ডবল হবে এভাবে হিসেব করুন।

উদাহরণ

উদাহরণ স্বরূপ, আপনি পোস্ট অফিসের ৫ বছর মেয়াদের টাইম ডিপোজিট স্কিমে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করলেন। মেয়াদ পূর্ন হবার পর ৭.৫০ শতাংশ সুদের হার অনুযায়ী আপনার সুদের পরিমাণ হবে ২,২৪,৯৭৪ টাকা। এর মানে আপনি ৫ বছর পর মোট ৭,২৪,৯৭৪ টাকা পাবেন। ওই টাকা তুলার পর আপনাকে আবার ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এবার মেয়াদ পূর্ন হলে ৭,২৪,৯৭৪ টাকার উপর আপনার ৭.৫০ শতাংশ সুদের হার অনুযায়ী সুদের পরিমাণ হবে ৩,২৬,২০১ টাকা। অর্থাৎ আপনি মোট ১০,৫১,১৭৫ টাকা পাবেন। এইভাবে ৫ লক্ষ টাকা ১০ বছরের জন্য বিনিয়োগ করলে ১০ লক্ষ টাকা হবে। আপনি পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমে এইবে টাকা ডবল করতে পারবেন।

আরও পড়ুন: Post Office Scheme – একবার বিনিয়োগ করলে ঘরে বসেই পাবেন ৬৬,৬০০ টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us