শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Rule of 72 In bengali: টাকা বিনিয়োগের ক্ষেত্রে ৭২ এর বিধি! কতদিনে টাকা ডবল হবে এভাবে হিসেব করুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Money Investment Rule of 72 In bengali: প্রতিটি মানুষই চান নিজের ভবিষ্যতের আর্থিক সুরক্ষার জন্য নির্দিষ্ট কোনো একটি স্কিমে অর্থ বিনিয়োগ করে রাখতে। এক্ষেত্রে প্রতিটি মানুষের মনেই আশা থাকে তার বিনিয়োগ করা অর্থ নির্দিষ্ট সময় পর পরিমাণে দ্বিগুণ হবে। বেশ কয়েকটি স্কিমে অর্থ বিনিয়োগ করে সত্যিই টাকা দ্বিগুণ করা সম্ভব। এক্ষেত্রে মানতে হয় বিশেষ একটি নীতি। আর্থিক পরিভাষায় সেটি হল ৭২-এর নীতি। দেখে নিন কিভাবে এই নীতির মাধ্যমে হিসেব করে নিজের বিনিয়োগ করা অর্থের দ্বিগুণ পরিমাণ টাকা লাভ করা সম্ভব।

৭২-এর নীতি কি?

আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ণ একটি পদ্ধতি হলো এই ৭২-এর নীতি। এই নীতির মূল সূত্রটি হল যত বছরে টাকা দ্বিগুণ হবে = ৭২ / সুদের হার। অর্থাৎ এক্ষেত্রে যে সময়ে টাকাটি ডবল হবে সেই পরিমাণ নির্ভর করে ৭২ নীতির উপর।

কোন কোন অ্যাকাউন্টের জন্য ৭২ নীতি কার্যকর হয়

ফিক্সড ডিপোজিট, সেভিংস অ্যাকাউন্ট, মিউচুয়াল ফান্ড ইত্যাদি ক্ষেত্রে বিনিয়োগ করলে ৭২ নীতি কার্যকর হয় এবং এর মাধ্যমে নির্দিষ্ট সময় এর হিসাবে বিনিয়োগ করা অর্থ ডবল করা সম্ভব।

অবশ্যই পড়ুন » Post Office Scheme: পোস্ট অফিসের টাকা ডবল করা স্কিম, যা জমাবেন তার ডবল রিটার্ন পাবেন।

FD স্কিমের সুদের হার অনুসারে ৭২ নীতির হিসাব

  • ব্যাংক বা পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিমের ক্ষেত্রে যদি ১ শতাংশ হারে সুদ পাওয়া যায় তবে ৭২ নীতি অনুসারে টাকা দ্বিগুন হতে সময় লাগবে (৭২ / ১ = ৭২) অর্থাৎ ৭২ বছর।
  • এই স্কিমের ক্ষেত্রে যদি ৪ শতাংশ হারে সুদ পাওয়া যায় সেক্ষেত্রে (৭২ / ৪ = ১৮) অর্থাৎ ১৮ বছর পর বিনিয়োগ করা টাকা দ্বিগুণ হবে।
  • ৮ শতাংশ সুদের ক্ষেত্রে এই হিসাবটি হবে (৭২ / ৮ = ৯)। অর্থাৎ ৯ বছর পর টাকা দ্বিগুণ করা সম্ভব হবে।
  • ১২ শতাংশ হারে সুদ পেলে (৭২ / ১২ = ৬) অর্থাৎ ৬ বছর পর বিনিয়োগ করা টাকা দ্বিগুণ হবে।

শুধুমাত্র ফিক্সড ডিপোজিট স্কিম এর ক্ষেত্রেই নয়, সেভিংস অ্যাকাউন্টে টাকা রেখে যদি কোন ব্যক্তি ৪ শতাংশ হারে সুদ পান, সে ক্ষেত্রে ৭২ নীতি অনুসারে ১৮ বছর পর তার টাকা দ্বিগুণ হবে। ৬ শতাংশ করে সুদের ক্ষেত্রে এই সময়টি লাগবে ১২ বছর।

মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে আবার যদি গড় বার্ষিক সুদের হার ৮ শতাংশ হয় তবে ৯ বছরে বিনিয়োগ করা অর্থের পরিমাণটি দ্বিগুণ হবে। অর্থাৎ একত্রে বোঝাই যাচ্ছে যেকোনো বিনিয়োগের ক্ষেত্রে সুদের হার যত বেশি হবে টাকা দ্বিগুণ হওয়ার জন্য সময় তত কম লাগবে। কেমন গোল্ড লোনের ক্ষেত্রে ১৮ শতাংশ করে সুদ লাভ করা সম্ভব। এক্ষেত্রে ৭২ নীতির হিসাব অনুযায়ী মাত্র ৪ বছরের মধ্যেই ঋণ গ্রহীতার টাকা দ্বিগুণ হবে।

অবশ্যই পড়ুন » Money Saving Tips: Google এর সাহায্যে নিয়ে স্মার্ট ভাবে টাকা সঞ্চয় করুন! দেখে নিন ৬টি পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us