শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Money Saving Tips: Google এর সাহায্যে নিয়ে স্মার্ট ভাবে টাকা সঞ্চয় করুন! দেখে নিন ৬টি পদ্ধতি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Money Saving Tips using Google: প্রতিটি মানুষই চান নিজের ভবিষ্যতের জন্য কিছুটা অর্থ সঞ্চয় করে রাখতে। তবে অনেক সময় যথাযথ পরিমাণে উপার্জন করলেও টাকা সঞ্চয় করার কাজটি গুছিয়ে গড়ে উঠতে পারেন না অনেকেই। এই কারণেই টাকা সঞ্চয় করাকে অনেকে সবচেয়ে কঠিন কাজ বলে মনে করেন। তবে এই কঠিন কাজকে অতি সহজ করে দিতে পারে গুগল। গুগল এমন কয়েকটি পরিষেবা প্রদান করে, যার মাধ্যমে সঠিকভাবে হিসাব নিকাশ তৈরি করে আপনি উপার্জনের অর্থ থেকে কিছুটা সঞ্চয় করতেই পারেন। গ্রাহকদের টাকা বাঁচানোর জন্য গুগলের এই ৬ টি টিপস অতি গুরুত্বপূর্ণ। জেনে নিন সেগুলি কি কি।

Google Sheets এর ব্যাবহার

নিজের সারা মাসের খরচের হিসাব রাখতে Google Sheets এর ব্যাবহার অতি গুরুত্বপূর্ণ একটি পদ্ধতি। এটি আগে থেকেই এমন ভাবে ডিজাইন করে তৈরি করা হয়েছে, যার মাধ্যমে গ্রাহকরা শুধুমাত্র @budget টাইপ করলেই গুগল অটোমেটিক অ্যাক্সেস এর মাধ্যমে হিসাব করে দেবে।

মাসিক ও বার্ষিক বাজেট শিট কাস্টমাইজ

আমরা নিজের ইচ্ছা অনুসারে গুগলের বাজেট শিট কাস্টমাইজ করে ফেলতে পারেন। ব্যক্তিগত চাহিদা অনুসারে এই শিট তৈরি করে হিসাব নিকাশের কাজটি আরো সহজ হয়। গুগলের মাধ্যমে অতি সহজে মাসিক এবং বার্ষিক বাজেট করা সম্ভব। ফাইল > নতুন > টেমপ্লেট গ্যালারি > ব্যক্তিগত-এ নেভিগেট করে এই কাজ সহজেই সেরে ফেলা সম্ভব।

জিনিসের দামের ইতিহাস পরীক্ষা

কোন প্রয়োজনীয় পণ্য কেনার আগে গুগল শপিং এর মাধ্যমে সেই পণ্যের আগের দাম এবং বর্তমান দাম সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব। এবং এই জন্য কোথায় ভালো ছাড়ে পাওয়া যাবে সেই সম্পর্কেও জানিয়ে দেয় গুগল শপিং। আর নির্ধারিত দামের থেকে ভালো ছাড়ে নিজের প্রয়োজনীয় পণ্যটি পেয়ে গেলে অনেকটাই টাকা সাশ্রয় হয়।

সাশ্রয়ী হোটেল

সাধারণত ভ্রমণে গেলে একসাথে অনেকটা টাকা ব্যয় হয়ে যায়। তবে গুগল এর সাহায্যে ভ্রমণ স্থানে সাশ্রয়ী কিছু হোটেল বেছে নেওয়া সম্ভব। গুগলের মাধ্যমে হোটেলের দামের তারতম্য বুঝে নিরাপদ হোটেল বুক করতেই পারেন। এক্ষেত্রে অনেকটাই টাকা সাশ্রয় হবে।

অবশ্যই পড়ুন » SBI Scheme: স্টেট ব্যাঙ্ক এই ২ বছরের স্কিমে দিচ্ছে বাম্পার সুদ! SBI-এর গ্রাহক হলে অবশ্যই জানা দরকার

শপিং ডিল এর তুলনা

অনেক সময় বিভিন্ন শপিং সাইট গুলি নানা ধরনের ডিল অফার করে থাকে গ্রাহকদের জন্য। গুগল এই ডিল গুলি তুলনা করে কোথায় সবথেকে সেরা ডিল দেওয়া হচ্ছে সে সম্পর্কে গ্রাহকদের জানতে সাহায্য করে। গুগল শপিং- এর মাধ্যমে নিজের প্রয়োজনীয় প্রোডাক্টের দাম সম্পর্কে বিস্তারিত জানা যায় এবং সেই সঙ্গে কোন অনলাইন শপিং সাইটে এই প্রোডাক্ট সব থেকে বেশি অফারে প্রদান করা হচ্ছে সম্পর্কেও জানা যায়।

দামের পরিবর্তন বা টিকিটের মূল্য ট্র্যাক করা

গুগলের সাহায্যে ফ্লাইট বিভাগ ব্যবহার করে ফ্লাইটের দাম সম্পর্কে জেনে নেওয়া সম্ভব। এমনকি দাম কমলে গ্রাহকদের কাছে বিজ্ঞপ্তিও পাঠায় গুগল। বিশেষত বিমানে যাতায়াত করতে চাইলে টিকিটের দাম সম্পর্কে পর্যবেক্ষণ করার প্রয়োজন পড়ে। ফ্লাইট এর টিকিটের দাম বিভিন্ন সময় ওঠানামা করে। গুগলের সাহায্যে এই দামের পরিবর্তন গুলি সহজেই ট্র্যাক করা সম্ভব।

অবশ্যই পড়ুন » SCSS: বৃদ্ধ বয়সে আর টাকার চিন্তা করতে হবে না! পোস্ট অফিসের এই স্কিমে টাকা জমা করে পাবেন দুর্দান্ত রিটার্ন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us