শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SCSS: বৃদ্ধ বয়সে আর টাকার চিন্তা করতে হবে না! পোস্ট অফিসের এই স্কিমে টাকা জমা করে পাবেন দুর্দান্ত রিটার্ন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Senior Citizen Scheme benifits: প্রতিটি মানুষ অর্থ উপার্জন করার জন্য যে জীবিকাতেই নিযুক্ত হন না কেন, একটি নির্দিষ্ট বয়সের পর তার কর্ম বিরতি নেওয়ার প্রয়োজন পড়ে। বিশেষ করে যারা সরকারি বা বেসরকারি কোনো সংস্থায় কাজ করেন, তাদের একটি নির্দিষ্ট বয়স সীমা মেনে অবসর গ্রহণ করতে হয়। সরকারি প্রতিষ্ঠানে চাকরিরত ব্যক্তিরা অবসর জীবনের পর বার্ধক্যের আর্থিক সুবিধা হিসেবে পেনশনের টাকা পান। তবে বেসরকারি ক্ষেত্রে মাসিক এই পেনশনের ব্যবস্থা থাকে না। সে ক্ষেত্রে স্বাভাবিক ভাবেই মানুষকে নিজের বার্ধক্যকালীন আর্থিক অবস্থা সম্পর্কে চিন্তিত হতে হয়। প্রবীণ ব্যক্তিদের বৃদ্ধ বয়সে আর্থিক সহায়তা প্রদান করতে পোস্ট অফিসে আছে বিশেষ একটি স্কিম। যার নাম সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। জেনে নিন এই স্কিম এর সুবিধা গুলি সম্পর্কে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম কি?

ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে শুধুমাত্র প্রবীণ ব্যক্তিদের আর্থিক সহায়তা প্রদান করার জন্য সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমটি পরিচালনা করা হয়। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই প্রকল্পের জন্য ৮.২ সুদের পরিমাণ নির্ধারণ করা হয়েছে। অর্থ বিনিয়োগের পরিমাণের উপর ভিত্তি করে প্রতি ৩ মাস অন্তর সুদ বাবদ মোটা টাকা লাভ করেন প্রবীণ গ্রাহকরা।

কারা এই স্কিমে আবেদন

ভারতীয় ডাক বিভাগের নিয়ম অনুসারে কোনো ব্যক্তির বয়স ৬০ বছর উত্তীর্ণ হলেই তুমি এই প্রকল্প অর্থ বিনিয়োগ শুরু করতে পারেন। প্রাক্তন সেনা ও প্রতিরক্ষা মন্ত্রকের কর্মীরা আবার এক্ষেত্রে বিশেষ কিছু ছাড় পান। তারা ৫০-৫৫ বছরের মধ্যেই পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে বিনিয়োগ শুরু করে দিতে পারেন।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের আবেদন ফর্ম ডাউনলোড করেন » Download PDF

আরোও পড়ুন » Post Office RD: পোস্ট অফিসে ১০০ টাকা করে জমা করলে ৫ বছর পর কতো রিটার্ন পাবেন? জেনেনিন সম্পূর্ন তথ্য

লাভের পরিমাণ

প্রবীন নাগরিকরা পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম এর অধীনে ১ হাজার টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। এই স্কিমে চক্রবৃদ্ধি হারে সুদ পাওয়া সম্ভব। কোনো ব্যক্তি যদি বর্তমান সুদের হারে ১০০০০ টাকা বিনিয়োগ করেন সেক্ষেত্রে তিন মাস অন্তর তার অ্যাকাউন্টে সুদের টাকা ঢুকবে ২০৫ টাকা করে। ২০ হাজার টাকা বিনিয়োগের ক্ষেত্রে তিন মাস অন্তর সুদ পাবেন ৪১০ টাকা। কোনো ব্যক্তি যদি এই স্কিমের অধীনে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে তিনি তিন মাসে সুদ পাবেন ২০৫০ টাকা, ৬ লক্ষ টাকা বিনিয়োগ করলে তিন মাস অন্তর সুদ হিসেবে তিনি পাবেন ১২৩০০ টাকা আর ৮ লক্ষ টাকা বিনিয়োগে এই পরিমাণটি হবে ১৬৪০০ টাকা।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম সম্পর্কে বিস্তারিত একটি পোস্ট আমাদের ওয়েবসাইটে রয়েছে আপনি যদি এই স্কিমে অর্থ বিনিয়োগ করতে চান তাহলে অবশ্যই ওই প্রতিবেদনটি পড়ে নেবেন কারণ ওই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে কারা এই স্কিমে আবেদন করতে পারবেন। কত টাকা পাবেন সুবিধা এবং অসুবিধা সম্পূর্ণ কিছু জানতে নিচে দেওয়া লিংকে ক্লিক করে প্রতিবেদনটি পড়ে নিন।

অবশ্যই পড়ুন » SCSS 2024: সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম! সমস্ত নিয়মকানুন এবং সুবিধা ও অসুবিধা জেনে নিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us