শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme: পোস্ট অফিসের টাকা ডবল করা স্কিম, যা জমাবেন তার ডবল রিটার্ন পাবেন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভবিষ্যত ভাবনা ভেবে অনেকেই দীর্ঘ মেয়াদী বিভিন্ন স্কিমে ইনভেস্ট করে থাকেন। ব্যাংক থেকে শুরু করে পোস্ট অফিস, মিউচুয়াল ফান্ড থেকে শুরু করে শেয়ার বাজার বিভিন্ন ক্ষেত্রে ইনভেস্ট করতে পছন্দ করেন মানুষ। তবে সকলেই এমন একটি ইনভেস্টমেন্ট প্ল্যানের খোঁজ করেন যেখানে বিনিয়োগ করলে মোটা টাকা রিটার্ন পাওয়া যায়। আজ আপনাদের সঙ্গে এমনই একটি স্কিম নিয়ে কথা বলবো, যেখানে টাকা রাখলে দ্বিগুন অর্থ ফেরত পাবেন। কীভাবে বিনিয়োগ করতে হবে? কী কী শর্ত মানতে হবে? আসুন আজকের প্রতিবেদন থেকে এই স্কিমটি সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নিন।

আজ আপনাদের সঙ্গে পোস্ট অফিসের একটি দুর্দান্ত স্কিমের বিষয়ে নানা তথ্য শেয়ার করবো। এই স্কিমের নাম কিষান বিকাশ পত্র। পোস্ট অফিসের অধীনে যে সমস্ত স্কিম রয়েছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় স্কিম হলো কিষান বিকাশ পত্র। যে সমস্ত বিনিয়োগকারী দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে পছন্দ করেন, তাদের জন্য এটি সেরা অপশন। এই স্কিমে বিনিয়োগ ঝুঁকি হীন এবং একই সাথে উচ্চ সুদের হারে ররিটার্ন পাওয়া যায়।

কিষান বিকাশ পত্র স্কিমের সুবিধা

  • KVP স্কিম বাজার নির্ভর নয়। এখানে সুদ নির্ধারিত থাকে। ফলে বাজারের ওঠা নামা করলেও নিশ্চিত রিটার্নের গ্যারান্টি পাওয়া যায়।
  • এই স্কিমটি কেন্দ্র সরকারের। ফলে এই স্কিমে বিনিয়োগ নিরাপদ। বিনিয়োগ করে টাকা জলে যাওয়ার কোনো সম্ভাবনা নেই।
  • ভারতের যে কোনো প্রান্তে যে কোনো পোস্ট অফিস থেকে KVP স্কিমের খাতা খুলতে পারবেন।
  • এই স্কিমে বিনিয়োগ করলে অমানতের বিপরীতে ঋণ পাওয়া যায়।
  • KVP অ্যাকাউন্টের সঙ্গে KYP অ্যাকাউন্ট ট্রান্সফার করার সুবিধা পাওয়া যাবে।
  • এছাড়া কেভিপি স্কিমে অর্থ বিনিয়োগ করলে বা খাতা খুললে নমিনেশনের সুবিধা পাওয়া যাবে।

কিষান বিকাশ পত্র স্কিমে টাকা হবে দ্বিগুন

মাত্র ১০০০ টাকা দিয়েই এই স্কিমে বিনিয়োগ শুরু করা যায়। এরপর ১০০-র গুনিতকে বিনিয়োগ করতে পারবেন। বিশেষ বিষয় হলো এই স্কিমে বিনিয়োগের কোনো উর্দ্ধসীমা নেই। অর্থাৎ বিনিয়োগকারী যত ইচ্ছা টাকা ইনভেস্ট করতে পারে। বর্তমানে এই স্কিম থেকে ৭.৫ শতাংশ সুদের হারে রিটার্ন পাওয়া যাচ্ছে।

অবশ্যই পড়ুন » Post Office FD: পোস্ট অফিসে ২০ হাজার টাকা রাখলে কতো টাকা রিটার্ন পাবেন? অবশ্যই জেনে থাকা দরকার

প্রসঙ্গত, KVP স্কিম একটি ওয়ান টাইম ইনভেস্টমেন্ট স্কিম। যেখানে একবার একটি নির্দিষ্ট মেয়াদ ঠিক করে টাকা বিনিয়োগ করতে হয়। এবার কোনো বিনিয়োগকারী যদি এই স্কিমে ১১৫ মাস অর্থাৎ ৯ বছর ৭ মাসের মেয়াদে টাকা বিনিয়োগ করেন। তাহলে মেয়াদ শেষে টাকা ডবল হবে। এবার আপনি যদি এই স্কিমে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে ১১৫ মাস পর মেয়াদ শেষে ১০ লক্ষ টাকা রিটার্ন পাবেন। যেখানে সুদের পরিমান ৫ লক্ষ টাকা।

উল্লেখ্য, যে কেউ এই কিষান বিকাশ পত্র স্কিমে ইনভেস্ট করতে পারবে না। এর জন্য কিছু শর্ত রয়েছে। ১৮ বছরের উর্দ্ধে যে কোনো প্রাপ্ত বয়স্ক ভারতীয় নাগরিক এই স্কিমে বিনিয়োগ করতে পারবে। ১০ বছরের উর্দ্ধে কোনো নাবালক বা নাবালিকা কিংবা মানসিক ভারডসাম্যহীন ব্যাক্তি-র হয়ে অভিভাবক খাতা খুলতে পারে। এখানে সিঙ্গেল বা জয়েন্ট ভাবে একাউন্ট খোলা যায়। একাউন্ট খোলার কেভিপি ফর্ম, জন্য আধার কার্ড, পাসপোর্ট সাইজের ছবি, জন্ম সার্টিফিকেট প্রয়োজন পড়বে।

অবশ্যই পড়ুন » পোস্ট অফিস PLI স্কিম! প্রতি মাসে 267 টাকা জমিয়ে পাবেন 2 লক্ষ 56 হাজার টাকা, ভারত সরকারের গ্যারান্টি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us