শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme: একবার বিনিয়োগ করলে ঘরে বসেই পাবেন ৬৬,৬০০ টাকা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Scheme: আপনি যদি আপনার সঞ্চয় করা টাকার উপর কোনরকম ঝুঁকি নিতে চান না, তাহলে পোস্ট অফিসে বিনিয়োগ করে আপনার জন্য একটি খুবই সুন্দর বিকল্প প্রমাণ হতে পারে। পোস্ট অফিসে বিনিয়োগ করার জন্য নানা ধরনের স্কিম রয়েছে। আজ আমরা পোস্ট অফিসের একটি দারুন স্কিন সম্পর্কে জানব। এই স্কিম আপনি মাত্র একবার টাকা বিনিয়োগ করে পাঁচ বছর পর্যন্ত ঘরে বসেই টাকা পেতে পারেন। এই সিম থেকে কিভাবে আপনি ঘরে বসেই পাবেন ৬৬,৬০০ টাকা, তার হিসাব জানতে সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন। 

পোস্ট অফিসের MIS স্কিম 

পোস্ট অফিসে অর্থ বিনিয়োগ করার জন্য নানা ধরনের স্কিম রয়েছে যার মধ্যে একটি খুবই জনপ্রিয় স্কিন হলো মান্থলি ইনকাম স্কিম (MIS)। এই স্কিমে আপনি যদি একবার টাকা বিনিয়োগ করেন তাহলে আগামী ৫ বছর পর্যন্ত মাসে মাসে গ্যারেন্টি ইনকাম পাবেন। পাঁচ বছর পর আপনি চাইলে আপনার জমাকৃত টাকা তুলে নিতে পারেন অথবা, আরো পাঁচ বছরের জন্য রেখে দিতে পারেন। আপনি এখানে ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। আর যদি আপনি এখানে যৌথ একাউন্ট খুলেন তাহলে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। ১লা. জানুয়ারি ২০২৪ থেকে এই স্কিমের সুদের হার বাড়ানো হয়েছে। বর্তমানে আপনারা পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে ৭.৪ শতাংশ সুদ পাবেন। 

ঘরে বসেই পাবেন ৬৬,৬০০ টাকা 

আপনি যদি পোস্ট অফিসের এই স্কিমে একক অ্যাকাউন্টে সর্বাধিক ৯ লক্ষ টাকা জমা বিনিয়োগ করেন, তাদেলে ৭.৪ শতাংশ সুদের হার অনুযায়ী প্রতিমাসে ৫,৫৫০ টাকা পাবেন। অর্থাৎ ১২ মাসে আপনি মোট ৬৬,৬০০ টাকা পাবেন। এই ভাবে আপনি পোস্ট অফিসের এই স্কিমে একবার বিনিয়োগ করলে ঘরে বসেই প্রতিবছর ৬৬,৬০০ টাকা পাবেন। ৫ বছর পর আপনার মোট আয় হবে ৩.৩৩ লক্ষ টাকা। ৫ বছর পর আপনি চাইলে জমাকৃত ৯ লক্ষ টাকা তুলেনিতে পারেন অথবা, আরও ৫ বছরের জন্য বিনিয়োগ করে রেখে দিয়ে মাসে মাসে গ্যারান্টি ইনকাম পেতে পারেন। 

আরও পড়ুন: পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিম কি 2023?|post office mis in Bengali

১০০০ টাকা থাকলেই বিনিয়োগ করতে পারবেন 

পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম (MIS) খুবই জনপ্রিয়। এই স্কিম বিনিয়োগকারীদের সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করার অনুমতি দেয়। অর্থাৎ আপনার কাছে ১০০০ টাকা থাকলেই পোস্ট অফিসের এই দারুন স্কিমে বিনিয়োগ করতে পারবেন। তবে, বেশি ইনকামের পেতে চাইলে আরও বেশি পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে। 

আরও পড়ুন: Post Office Scheme – মাত্র ১০০, ৫০০ বা ১০০০ টাকা থাকলেই পোস্ট অফিসের এই বাম্পার স্কিমগুলোতে বিনিয়োগ করতে পারবেন।

কিভাবে অ্যাকাউন্ট খুলবেন? 

আপনি নিকটবর্তী যেকোনো পোস্ট অফিসে গিয়ে অ্যাকাউন্ট খুলে বিনিয়োগ করতে পারবেন। তবে এর জন্য আপনাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে। বিনিয়োগ করার আগে পোস্ট অফিসের কর্মীর কাছ থেকে এই স্কিম সম্পর্কে বিস্তারিত জানতে হবে। এরপর আপনার পরিচয় পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন হবে। এছাড়াও ঠিকানার প্রমাণপত্র হিসেবে ইউটিলিটি বিল এবং সঙ্গে MIS-এর আবেদনপত্র এবং ২ কপি ছবি প্রয়োজন হবে। এই সমস্ত নথিপত্র থাকলেই আপনি এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন।

আরও পড়ুন: Post Office Scheme – ৫ বছর পর ৫ লাখ টাকা পেতে প্রতিমাসে কতো টাকা জমা করতে হবে? জেনেনিন বিস্তারিত।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us