শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

পোস্ট অফিস গ্রাহকদের জন্য সুখবর! পোস্ট অফিসে একসঙ্গে তিন জনের নামে জয়েন্ট একাউন্ট খোলা যাবে

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office New Update: পোস্ট অফিস গ্রাহকদের জন্য সুখবর! যে সকল ব্যক্তিদের পোস্ট অফিসে সেভিংস একাউন্ট আছে বা যে সকল ব্যক্তিরা পোস্ট অফিসের কোন স্কিমে বিনিয়োগ করেছেন তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট উঠে এলো পোস্ট অফিসের তরফ থেকে। এবার থেকে পোস্ট অফিসে তিনজনের নামে জয়েন্ট একাউন্ট খোলা যাবে। পোস্ট অফিসে তিনজনের নামে জয়েন্ট একাউন্ট খোলার সুবিধা মিলবে যাদের সিঙ্গেল অ্যাকাউন্ট আছে তাদের এবং যাদের দুজনের জয়েন্ট একাউন্ট আছে তাদেরও।

একসময় পোস্ট অফিস গ্রাহকদের একসঙ্গে তিন জনের নামে জয়েন্ট একাউন্ট খোলার সুবিধা মিলত। এরপর পোস্ট অফিস এই সুবিধা বন্ধ করে দিয়েছিলেন। আবারো পোস্ট অফিসের গ্রাহকদের চাপে পোস্ট অফিস এই নিয়মকে ফিরিয়ে আনতে চলেছে। পাঁচ বছর আগে পোস্ট অফিস গ্রাহকদের এই সুবিধা দিতো, বিগত পাঁচ বছর পর আবারও পোস্ট অফিস এই সুবিধা চালু করতে চলেছে। পোস্ট অফিসে যাদের সেভিংস একাউন্ট আছে তাদের জন্য খুবই সুবিধা জনক হয়ে উঠতে চলেছে, এছাড়াও যারা পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমে (MIS) বিনিয়োগ করেছেন তাদের জন্য খুবই সুবিধাজনক।

পোস্ট অফিস গ্রাহকদের সুবিধা

পোস্ট অফিসের এই নতুন আপডেটের ফলে অসংখ্য গ্রাহক তাদের সমস্যার থেকে মুক্তি পাবে।

  • দুজনের জয়েন্ট একাউন্টের ক্ষেত্রে বৃদ্ধ বয়সে টাকা তোলার ক্ষেত্রে খুব অসুবিধায় পড়েন তারা। কারণ বেশিরভাগ ক্ষেত্রে দুজনের জয়েন্ট একাউন্ট স্বামী স্ত্রী দুজনে মিলে খোলেন। সেক্ষেত্রে স্বামী স্ত্রী যদি দুজনেই বৃদ্ধ হয়ে যায় বা অসুস্থ হয়ে পড়ে সেক্ষেত্রে তৃতীয় ব্যক্তি টাকা তোলতে এলে প্রতিবারেই প্রমাণপত্র হিসেবে আধার কার্ড, ছবি ইত্যাদি জমা করতে হয়। কিন্তু যদি তিনজনের নামে জয়েন্ট একাউন্ট থাকে তাহলে দুজন ব্যক্তি যদি বৃদ্ধ বা অসুস্থ হয়ে পড়ে সেক্ষেত্রে তৃতীয় ব্যক্তি অনায়াসে টাকা লেনদেন করতে পারবে।
  • এছাড়াও চেকের মাধ্যমে টাকা তোলার ক্ষেত্রেও অনেক সমস্যা দেখা দেয়। কারন বৃদ্ধ বয়স্ক ব্যাক্তিদের বেশিরভাগ সময় তাদের নিজেদের সই (Signature) মেলে না। ফলে যদি তিনজনের নামে জয়েন্ট একাউন্ট থাকে সেক্ষেত্রে তাদেরকে এই সমস্যার মুখে পড়তে হবে না।
  • এছাড়াও বৃদ্ধ ব্যক্তি বা অসুস্থ ব্যক্তিদের এটিএম এ গিয়ে টাকা তোলা খুবই সমস্যা জনক এবং অন্য কাউকে দিয়ে এটিএম থেকে টাকা তোলা বিপজ্জনক হতে পারে। তাই সেক্ষেত্রে তিনজনের নামে জয়েন্ট একাউন্ট থাকে তাহলে টাকা তোলার ক্ষেত্রে কোনো সমস্যা থাকে না।

আরোও পড়ুন>> এবার পোস্ট অফিস থেকে কাটবে ট্যাক্স, পোস্ট অফিসে একাউন্ট থাকলে সাবধান।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

আরোও পড়ুন>> সুকন্যা সমৃদ্ধি যোজনা কী? প্রয়োজনীয় যোগ্যতা এবং আবেদন পদ্ধতি

Leave a Comment