শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

সাবধান! সকলের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হচ্ছে, কি কারণে টাকা কাটছে দেখেনিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PMJJBY & PMSBY Premium Auto debit from account: সকল ব্যাংক গ্রাহকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর। ইতিমধ্যে একাধিক লোকের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে। কোন ব্যক্তির ২০ টাকা কেটে নেওয়া হচ্ছে আবার কোন ব্যক্তির ৪৩৬ টাকা কেটে নেওয়া হচ্ছে। তাই আপনার একাউন্টেও যদি এখনো পর্যন্ত এই টাকা কেটে না নেওয়া হয় তাহলে আপনার অ্যাকাউন্ট থেকেও কাটতে চলেছে এই টাকা। অনেকেই বুঝতে পারছেন না কি কারনে এ টাকা কেটে নেওয়া হচ্ছে। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে কি কারনে এই টাকাটি আপনার অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হচ্ছে এবং এর ফলে আপনি কি কোন সুবিধা পাবেন? এছাড়াও কিভাবে আপনি আপনার একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া বন্ধ করবেন সম্পূর্ণ কিছু বিস্তারিত জেনে নিন।

ব্যাংকের থেকে কি মেসেজ পাঠানো হচ্ছে

একাধিক ব্যাংক গ্রাহকদের ব্যাংকের তরফ থেকে একটি মেসেজ পাঠানো হচ্ছে। এই মেসেজে কি বলা হয়েছে তা নীচে দেওয়া হয়েছে।

কি কারনে ব্যাংক থেকে টাকা কাটছে

উপরের মেসেজটি লক্ষ্য করলে আপনি বুঝতে পারবেন কি কারনে আপনার ব্যাংক একাউন্ট থেকে টাকা কাটা হচ্ছে। প্রথমত PMJJBY এর অধীনে আপনার একাউন্ট থেকে ৪৩৬ টাকা কাটা হচ্ছে এবং PMSBY এর অধীনে ২০ টাকা কাটা হচ্ছে। এবার আপনার মনে হতে পারে যে PMJJBY ও PMSBY আসলে কি? এক্ষেত্রে জানিয়ে রাখি এই জুটি গেল কেন্দ্র সরকারের বীমা পরিকল্পনা এক্ষেত্রে আপনার একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে এবং আপনার কোন রকম দুর্ঘটনা হলে আপনার পরিবারকে দু লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হবে।

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা (PMJJBY)

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা হল একটি সরকারি বীমা পরিকল্পনা। এক্ষেত্রে আপনার একাউন্ট থেকে প্রত্যেক বছর ৪৩৬ টাকা কেটে নেওয়া হবে এবং এর ফলে আপনার যদি মৃত্যু ঘটে তাহলে আপনার পরিবার 2 লক্ষ টাকা বীমার সুবিধা পেয়ে যাবে।

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (PMSBY)

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমার মাধ্যমে মাত্র ২০ টাকার বিনিময়ে আপনি ২ লক্ষ টাকার জীবন বিমার কভারেজ পেয়ে যাবেন। অর্থাৎ এই বীমা প্রকল্পে আপনি যদি টাকা জমা করেন তাহলে আপনার এক্সিডেন্টটাল দুর্ঘটনার ফলে আপনার পরিবার দু লক্ষ টাকা বীমার সুবিধা পেয়ে যাবে। সরকারের এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে নিচে দেওয়া লিংকে ক্লিক করে পরবর্তী প্রতিবেদনটি পড়ুন।

অবশ্যই পড়ুন » PMSBY 2023: কেন্দ্রের এই প্রকল্পে প্রত্যেক বছর মাত্র ২০ টাকা বিনিয়োগে পাবেন ২ লক্ষ টাকার বীমা

কিভাবে আপনার একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া বন্ধ করবেন

প্রধানমন্ত্রীর জীবন জ্যোতি বীমা এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার অধীনে আপনার একাউন্ট থেকে যে টাকা কাটছে সেটি আপনি বন্ধ করতে পারবেন এক্ষেত্রে আপনাকে ব্যাংকে গিয়ে দরখাস্ত জানাতে হবে তাহলেই এই প্রকল্পের সুবিধা আপনি বন্ধ করতে পারবেন। কিন্তু এক্ষেত্রে জানিয়ে রাখি আপনি যদি প্রতি বছর সামান্য অর্থ খরচ করেন তাহলে একটা বড় অ্যামাউন্ট এর জীবন বীমা কভারেজ পেয়ে যাচ্ছেন। তাই আপনি যদি এই প্রকল্পের সুবিধা পেতে চান তাহলে প্রত্যেক বছরে ২০ টাকা বাচ্চা ৪৩৬ টাকা সরকারের এই বীমার অধীনে জমা করতে পারেন।

অবশ্যই পড়ুন » Rail Travel Insurance: রেল সফরে মাত্র ৩৫ পয়সার বিনিময়ে মিলবে ১০ লক্ষ টাকার বীমা কভারেজ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us