শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PF Interest Rate Hike: 6 কোটিরও বেশি PF অ্যাকাউন্টধারীদের কপাল খুলেছে, মার্চ থেকে মিলবে নতুন সুদ।

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PF Interest Rate Hike: কর্মচারী ভবিষ্যৎ তহবিল সংস্থার গ্রাহকদের জন্য সুখবর। 6 কোটিরও বেশি PF অ্যাকাউন্টধারীদের কপাল খুলেছে। শনিবার অনুষ্ঠিত সিবিটি সভায়, সুদের হার বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, EPFO ​​2023 ও 2024-এর জন্য প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ PF-এর সুদের হার 8.20 শতাংশেরও অনেকটাই বেশি নির্ধারণ করেছে। যা গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ পরিমাণ।

গত বছরের সুদের হার

এর আগে, সরকার 2022-23 সালে PF অ্যাকাউন্টধারীদের আমানতের সুদের হার 8.10 শতাংশ থেকে বাড়িয়ে 8.15 শতাংশ করেছিল। 2022 সালের মার্চ মাসে, EPFO ​​2021-22 এর জন্য EPF-এর সুদের হার কমিয়ে 8.1 শতাংশ করেছে। এটি ছিল চার দশকের মধ্যে সর্বনিম্ন সুদের হার।

এক সময় সুদের হার ছিল ৮.৫ শতাংশ

2020-21 সালে EPF-এ সুদের হার ছিল 8.5 শতাংশ। এবার সেই পরিমাণেরই আশেপাশে পৌঁছাতে পেরেছে EPFO। এর শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা ‘সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টি’ (CBT) শনিবার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে 2023-24-এর জন্য কর্মচারী ভবিষ্যৎ তহবিল সংস্থার গ্রাহকদের 8.25 শতাংশ সুদের হার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অবশ্যই পড়ুন » DA Hike: রাজ্যের সরকারি কর্মচারীদের 4 শতাংশ DA বৃদ্ধি! কবে থেকে পাবেন বর্ধিত DA দেখুন।

অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে

যদিও সবেমাত্র সিদ্ধান্ত নিয়েছে। অনুমোদন মেলেনি। তাই এবার CBT-এর সিদ্ধান্তের পরে, 2023-24 সালের জন্য EPF আমানতের সুদের হার সংক্রান্ত সিদ্ধান্ত অনুমোদনের লক্ষ্যে সোজা অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হবে। এরপর সরকারের অনুমোদনের পরে, 2023-2024-এর জন্য EPF-এর নতুন 8.25 শতাংশ সুদের হার EPFO-এর ছয় কোটিরও বেশি গ্রাহকদের অ্যাকাউন্টে জমা হবে।

উল্লেখ্য, অনেক সময় জীবনে এমন পরিস্থিতি দেখা দেয় যখন মানুষের অর্থের খুব প্রয়োজন হয় এবং একজন ব্যক্তিকে এর জন্য ঋণ নিতে হয়। কিন্তু আপনি যদি চাকরি করেন এবং প্রতি মাসে EPFO-তে টাকা জমা রাখেন, তাহলে প্রয়োজন হলে, আপনি কাজ করার সময়ও EPFO ​​থেকে আংশিক প্রত্যাহার করে অর্থের প্রয়োজন মেটাতে পারেন। কর্মরত অবস্থায়ও বিভিন্ন পরিস্থিতি যেমন বিয়ে আর পড়াশোনার জন্য, চিকিৎসার জন্য, বাড়ির সংস্কার বা বাড়ির ঋণ পরিশোধের জন্য, এছাড়াও চাকরি হারানোর পরেও সদস্যদের টাকা তোলার সুবিধা প্রদান করে EPFO।

অবশ্যই পড়ুন » West Bengal Budget: রাজ্যের সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি! কাদের কত টাকা বেতন বৃদ্ধি হলো দেখে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us