শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Petrol Diesel Price: আজ পেট্রোল ও ডিজেলের দাম কত? ১২ মে দাম আপডেট করলো তেল কোম্পানি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Petrol Diesel Price: ভারতের প্রত্যেক শহরের পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করা হয়েছে। ভারতের বেশিরভাগ শহরের পেট্রোল ও ডিজেলের দাম আগে যা ছিল এখনো তাই রয়েছে। কিছু কিছু শহরে দাম বেশি এবং কিছু শহরের দাম কম। যেমন, তুলনা করে দেখতে গেলে দিল্লির তুলনায় কলকাতায় প্রতি লিটারে ১০ টাকা বেশি দিয়ে পেট্রোল কিনতে হচ্ছে। অর্থাৎ কলকাতা তুলনায় দিল্লিতে জ্বালানি দাম অনেকটা কম। তবে কলকাতায় এখন জ্বালানোর দাম কত? জেনে নিন আজকের দিনে প্রতিবেদনে। 

দাম আপডেট করলো তেল কোম্পানি

পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন পরিবর্তন করা হয়। আন্তর্জাতিক বাজারে এর মূল্য এবং আরো অন্যান্য কিছু বিষয়ের উপর ভিত্তি করে জ্বালানি তেলের দাম নির্ধারণ করা হয়। তাই জ্বালানির দাম প্রতিদিন সকাল ৬ টায় আপডেট করে তেল কোম্পানিগুলো। আজ (১২ মে, ২০১৪) সকালেও রীতিমতো দাম (Petrol Diesel Price) আপডেট করেছে তেল কোম্পানি। তবে, ভারতের বেশিরভাগ শহরে জ্বালানির দাম আগে যা ছিল তাই রয়েছে, কোন পরিবর্তন করা হয়নি। দেশের বিভিন্ন মেট্রো সিটিগুলিতে আজ পেট্রোল ও ডিজেলের দাম নিচে উল্লেখ করা হয়েছে।

আজ পেট্রোল ও ডিজেলের দাম কত? 

দেশের প্রত্যেক শহরে পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) একই সমান থাকে না, কিছু হলেও কম বেশি হয়। এর কারণ হলো সরকার জ্বালানি তেলের উপর ভ্যাট কর আরোপ করে। যেমন দিল্লির তুলনায় কলকাতায় পেট্রোলের দাম অনেকটা বেশি। ভারতের রাজধানী নতুন দিল্লিতে আজ পেট্রোলের দাম ৯৪.৭২ টাকা লিটার এবং ডিজেলের দাম ৮৭.৬২ টাকা লিটার। যা, অন্যান্য শহরের তুলনায় অনেক কম। অন্যদিকে আজ ককাতায় পেট্রোলের দাম ১০৩.৯৪ টাকা লিটার এবং ডিজেলের দাম ৯০.৭৬ টাকা লিটার।

ছাড়াও দেশের বাণিজ্যিক সহর মুম্বাইতে পেট্রোলের দাম ১০৪.২১ টাকা লিটার।  এবং ডিজেলের দাম ৯২.১৫ টাকা লিটার। দেশের মেট্রো সিটিগুলির মধ্যে মুম্বাইতে জ্বালানি তেলের দাম সবথেকে বেশি। এবং চেন্নাইতে আজ পেট্রোলের দাম ১০০.৭৫ টাকা লিটার এবং ডিজেলের দাম ৯২.৩২ টাকা লিটার। 

আরও পড়ুন: LPG Gas Price – ১মে থেকে সস্তা হচ্ছে রান্নার গ্যাস! কত টাকায় সিলিন্ডার পাবেন দেখে নিন।

উপসংহার 

এক কথায় বলতে গেলে, প্রতিদিনের মত জ্বালানি তেল কোম্পানিগুলি আজকেও সকাল ৬ টায় তেলের দাম (Petrol Diesel Price) আপডেট করেছে। তবে ভারতের বেশিরভাগ শহরে জ্বালানি তেলের দাম পরিবর্তন হয়নি। কলকাতায় আজ লিটার প্রতি পেট্রোলের দাম ১০৩.৯৩ টাকা ছিল এবং ডিজেলের দাম ৯০.৭৪ টাকা ছিল। নতুন দিল্লিতে পেট্রোলের দাম সবথেকে সস্তা ছিল, কলকাতার তুলনায় প্রতি লিটারে ১০ টাকা কম।

আরও পড়ুন: Gold Price – সোনা কেনার কথা ভাবছেন? একটু অপেক্ষা করুন, প্রচুর সস্তা হতে চলেছে সোনা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us