শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

LPG Gas Price: ১মে থেকে সস্তা হচ্ছে রান্নার গ্যাস! কত টাকায় সিলিন্ডার পাবেন দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

একদিন আগেই শুরু হয়েছে ২০২৪-২৫ অর্থবর্ষে দ্বিতীয় মাস অর্থাৎ মে মাস। এই মাসের শুরুতেই এলপিজি গ্যাস গ্রাহকের জন্য এলো বড় সুখবর। সাধারণত প্রতি মাসের শুরুতেই অয়েল মার্কেটিং সংস্থা গুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বিচার বিবেচনা করে। সেই বিচারের ভিত্তিতেই দেশীয় বাজারে গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয় প্রতি মাসের প্রথম দিন। গতকাল অর্থাৎ ১ মে অয়েল মার্কেটিং সংস্থা গুলি অপরিশোধিত তেলের মূল্যের উপর ভিত্তি করে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে।

১৯ কেজি সিলিন্ডার

১৯ কেজির গ্যাস সিলিন্ডার সাধারণত ব্যবসায়িক কাজে বা বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করা হয়। এই কারণে ১৯ কেজির গ্যাস সিলিন্ডারকে বাণিজ্যিক গ্যাসও বলা হয়। সাধারণত হোটেল, রেস্টুরেন্ট ইত্যাদিতে এই ১৯ কেজির এলপিজি সিলিন্ডার ব্যবহার করে হয়।

গুরুত্বপূর্ণ খবর » ২ই মে থেকে শুরু হচ্ছে Filpkart ও Amazon এ ধামাকা সেল! মিলবে ২০% পর্যন্ত ক্যাশব্যাক।

বৃহত্তম শহর গুলিতে নির্ধারিত নতুন মূল্য

অয়েল মার্কেটিং সংস্থা গুলির তরফ থেকে ঘোষণা করা নতুন মূল্য ১ মে ২০২৪ থেকে সারা দেশজুড়ে কার্যকর করা হয়েছে। দাম কমার ফলে রাজধানী দিল্লিতে এই ১৯ কেজি এলপিজি সিলিন্ডার কিনতে খরচ হবে ১৭৪৫ টাকা ৫০ পয়সা। মুম্বাইতে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম আগের থেকে ১৯ টাকা কমেছে। বর্তমানে মুম্বাইতে এই গ্যাসের দাম রয়েছে ১৬৯৮ টাকা ৫০ টাকা। চেন্নাই শহরের জন্য ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১৯১১ টাকা। কলকাতা শহরে এই গ্যাস সিলিন্ডারের দাম কমেছে ২০ টাকা। দাম কমার বড় কলকাতা শহরে ১৯ কেজি এলপিজি সিলিন্ডার কিনতে খরচ হবে ১৮৫৯ টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য, গৃহস্থালির রান্নার কাজে এই ১৯ কেজি এলপিজি সিলিন্ডার ব্যবহার করা হয় না। গৃহস্থ বাড়ির রান্নার কাজে ব্যবহার করা হয় ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার। সদ্য শুরু হওয়া মে মাসে এই ১৪.২ কেজির এলপিজি গ্যাস সিলিন্ডারের দামের ক্ষেত্রে কোন পরিবর্তন ঘটানো হয়নি। যদিও গত মাসেই কিছুটা কমানো হয়েছিল গৃহস্থালির কাজে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম।

অবশ্যই পড়ুন » Bank Holiday: মে মাসে ১২ দিনের জন্য ব্যাঙ্ক বন্ধ! সমস্যায় না পড়তে চাইলে দেখেনিন ব্যাঙ্ক ছুটির তালিকা

এই ধরনের গুরুত্বপূর্ণ সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us