শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Petrol Diesel Price Drop: হু হু করে কমবে পেট্রোল, ডিজেলের দাম! বড় রকম সিদ্ধান্ত মোদি সরকারের

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

মুদ্রাস্ফীতির বাজারে দিনের পর দিন জিনিসপত্রের দাম আগুনের মতো বেড়েই চলেছে। শাকসবজি থেকে শুরু করে বাড়ির প্রয়োজনীয় সমস্ত কিছুর দাম আগুনের মত হু হু করে বৃদ্ধি পাচ্ছে। আর বৃদ্ধি পাচ্ছে পেট্রোল-ডিজেলের দাম। বর্তমানে প্রায় সকল ব্যক্তিদের কাছেই দু চাকা বা চার চাকার বাইক অথবা গাড়ি রয়েছে, তাই প্রায় সকলেই জানেন পেট্রোল এবং ডিজেল ব্যবহারের খরচ।

পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির কারণে এমন অনেকে রয়েছেন যারা কম দূরত্বে যাওয়ার জন্য সাইকেল এবং পায়ে হেঁটে যাওয়াকে বেছে নিয়েছেন। কেন্দ্র সরকার দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারের কথা মাথায় রেখে সবকিছু ঠিকঠাক থাকলে ডিজেল এবং পেট্রোল নিয়ে বড় রকমের সিদ্ধান্ত নিতে চলেছেন মোদি সরকার। আজকের এই প্রতিবেদনে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে তাই আজকের প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

গত কয়েক বছরে মুদ্রাস্ফীতির কারণে বাজরে চাল দল থেকে শুরু করে প্রায় সমস্ত কিছু জিনিসের দাম হয়েছে আকাশ ছোঁয়া। সেদিক থেকে পেট্রোল ডিজেল কিনতে গিয়ে ঘাম ছুটছে মানুষের। বিশ্বজুড়ে পেট্রোল ও ডিলেজের মূল্যবৃদ্ধি চিন্তা বাড়িয়েছে মানুষের। বিশেষ করে যারা দুই চাকা এবং চার চাকা নিয়ে যাতায়াত করেন নাভিশ্বাস উঠছে তাদের। এ অবস্থায় অনেকেই দুই চাকা চার চাকা বাড়িতে রেখে বাসে করেই যাতায়াত শুরু করেছেন।

দেশে পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে একাধিক বার সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এর আগে কিছুটা পরিমান পেট্রোল ডিজেলের দাম কমলেও কষ্ট কমেনি মানুষের। কারণ সেই দাম কমা আর বিশাল সমুদ্রে এক ফোটা চিনি ফেলে মিষ্টি করার সমান। তবে এবার দেশের মানুষ বেশ স্বস্তি পেতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নয়া উদ্যোগে কমবে পেট্রোল ডিজেলের দাম। জ্বালানির দাম কমাতে কী পদক্ষেপ নিতে চলেছেন দেশের প্রধানমন্ত্রী? জানুন বিস্তারিত ভাবে।

গত নভেম্বর জুড়ে পশ্চিমবঙ্গে পেট্রোলের দাম ছিল ১০৬ টাকা প্রতি লিটার। আর ডিজেলের দাম ৯৩ টাকা প্রতি লিটার। ২০২২ সালের এপ্রিল মাসে থেকে জ্বালানির দামের নিম্নপতন হয়নি অর্থাৎ কমেনি দাম। তবে এবার কমবে দাম। কারণ খুব শীঘ্রই ভারত সরকারের উদ্যোগে ভেনেজুয়েলা থেকে পুনরায় অপরিশোধিত তেলের আমদানি শুরু করা হবে। সূত্র মারফত জানা যাচ্ছে, আগামী ২০২৪ সাল থেকে রিলাইয়েন্স ইন্ডাস্ট্রিজ তিন ট্রাঙ্ক অপরিশোধিত তেল নিয়ে আসবে।

আরও পড়ুন » মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট! পোস্ট অফিসের নতুন স্কিমে মহিলারা পাবেন 2 লক্ষ টাকা

প্রসঙ্গত ভারত পূর্বেও ভেনেজুয়েলা থেকে অপরিশোধিত তেল আমদানি করতো। ২০১৯ সালে প্রায় ১৬ মিলিয়ন টন অপরিশোধিত তেল আমদানি করেছিল। এরপর ২০২০ সালেও তেল আমদানি করা হয়েছিল ভেনেজুয়েলা থেকে। তখন রিলাইয়েন্স ইন্ডাস্ট্রিজ ও নায়র এনার্জি প্রতিনিয়ত ভেনেজুয়েলা থেকে তেল আমদানি করত। তবে ২০২০-র দেশটি থেকে তেল আমদানি বন্ধ করে ভারত। ফলে ভারতের বাজরে পেট্রোল ডিজেলের দাম তরতরিয়ে বেড়ে যায়। এর একটি কারণ রয়েছে। আসলে ২০২৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার উপর তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল। তার পর থেকেই ভারত এই দেশটি থেকে অপরিশোধিত তেল আমদানি বন্ধ করেছিল।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র লাতিন আমেরিকা এই দেশটির উপর বর্তমানে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এর ফলে আবার তেল রপ্তানি করতে পারবে ভেনেজুয়েলা। এরপরই ভেনেজুয়েলা থেকে অপরিশোধিত তেল আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে ভারত। প্রসঙ্গত, ভেনেজুয়েলায় বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেলের মজুদ রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র দেশটির উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় এখন থেকে আগামী ছয় মাস সীমাহীন ভাবে অপরিশোধিত তেল রপ্তানি করতে পারবে দেশটি। আর এই নিষেধাজ্ঞা ওঠার পরই রিলাইয়েন্স ইন্ডাস্ট্রিজ দেশটি থেকে তিন ট্রাঙ্ক অপরিশোধিত তেল ভারতে আনবে। যেখানে এক একটি ট্যাঙ্কার ২ লক্ষ ৭০ হাজার টন তেল বহন করতে সক্ষম। জানা যাচ্ছে, চলতি ডিসেম্বরের শেষে এবং জানুয়ারির প্রথমে দুটি ট্যাঙ্কার আসবে ভারতে। এর ফলে ভারতের বাজারে পেট্রোল ডিজেলের দাম অনেকটাই কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অবশ্যই পড়ুন » ২০২৪ সালে মেয়ের নামে ১০ হাজার টাকা জমা করেই পাবেন ৫ লক্ষ টাকা, কেন্দ্র সরকারের এই স্কিম সম্পর্কে জেনেনিন

***এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment