শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI Gold Bond: সরকারের এই স্কিমে মাত্র ৫ বছরেই টাকা দ্বিগুণ! স্কিমটির সমস্ত নিয়ম-কানুন জানুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

সরকারি স্কিমে টাকা বিনিয়োগ করার কথা উঠলেই সবার প্রথমে আসে ব্যাংকের ফিক্সড ডিপোজিট ও পোস্ট অফিসের স্কিমগুলির কথা। কিন্তু এগুলি ছাড়াও ভারত সরকারের আরেকটি স্কিম হয়েছে যেটিতে অর্থ বিনিয়োগ করে ভালো রিটার্ন পেতে পারেন।

দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে সোনার দাম তাই যে সকল বিনিয়োগকারীরা সোনায় বিনিয়োগ করে রেখেছিলেন তারা দিনের পর দিন মালামাল হয়ে উঠছেন। সোনায় বিনিয়োগ আরো সহজ করতে ভারত সরকার চালু করেছেন RBI Gold Bond। রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুসারে যে কোন ব্যক্তি আরবিআই গোল্ড বন্ডে বিনিয়োগ করতে পারেন।

RBI Gold Bond এর সমস্ত নিয়মকানুন

ভারতীয় রিজার্ভ ব্যাংক Sovereign Gold Bond এর স্কিমটি ২০১৫ সালে চালু করেছিলেন। যেসকল ব্যক্তি সোনায় বিনিয়োগ করতে চান তাদের কাছে অত্যন্ত জনপ্রিয় এই স্কিমটি। সরকারের এই বন্ড থেকে যেকোনো সাধারণ পরিবারের ব্যাক্তি ১ কেজি থেকে ৪ কেজি পর্যন্ত সোনা কিনতে পারেন। যেকোন ইনস্টিটিউশন বা প্রতিষ্ঠান ২০ কেজি সোনা কিনতে পারেন।

অবশ্যই দেখুন » Gold Rate in India: সোনায় বিনিয়োগ করতে চান! দেখে নিন বিগত ৫০ বছরের বেশি সময় ধরে সোনার দাম

কেন্দ্র সরকারের এই বন্ডে বিনিয়োগকারীদের প্রতি বছর ২.৫% হারে সুদ দেওয়া হয়। সুদের টাকা প্রতি ৬ মাস অন্তর দেওয়া হয়। এবং এই স্কিমে সুদের টাকা চক্রবৃদ্ধি হারে বৃদ্ধি পায়। আপনি যদি মেয়াদের আগেই বন্ড ভেঙে দেন তাহলে আপনি আপনার প্রাপ্য সুদ পাবেন।

পাঁচ বছরে টাকা ডবল

কেন্দ্র সরকারের এই স্কিমে আপনি মোটামুটি ১৫% পর্যন্ত রিটার্ন পেয়ে যাবেন এক্ষেত্রে অবশ্যই জানিয়ে রাখি এই রিটার্ন কিন্তু ফিক্সড নয়। এবং আপনি যদি ১৫ শতাংশ হারে রিটার্ন পান তাহলে পাঁচ বছরের মধ্যে আপনার টাকাকে ডবল করে নিতে পারবেন। এছাড়াও বিভিন্ন বিনিয়োগকারী বিশেষজ্ঞদের মতে ২০৩০ নাগাদ সোনার দাম ডবলের থেকেও বেশি হাতে চলেছে। তাই আপনি যদি এখন থেকে সোনাই টাকা বিনিয়োগ করেন তাহলে খুব ভালো রিটার্ন পাবেন।

অবশ্যই পড়ুন » Zerodha Gold ETF: সোনায় বিনিয়োগের দারুন সুযোগ, কম দামে কিনে রেখে চড়া দামে বিক্রি করুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us