শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Zerodha Gold ETF: সোনায় বিনিয়োগের দারুন সুযোগ, কম দামে কিনে রেখে চড়া দামে বিক্রি করুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Zerodha Gold ETF চালু করেছে Zerodha Fund House। 16 ফেব্রুয়ারি থেকে বিনিয়োগকারীরা 21শে ফেব্রুয়ারি পর্যন্ত এই এনএফও অর্থাৎ নতুন ফান্ড অফারের জন্য আবেদন করতে পারেন। তহবিলটি ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) এবং বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) 1 মার্চ, 2024-এ তালিকাভুক্ত হবে, অস্থায়ীভাবে। এটি একটি ওপেন-এন্ডেড ETF, যা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার পর যে কোনো সময় কেনা-বেচা করা যায়। এককথায় সরাসরি সোনায় বিনিয়োগ করতে না চাইলে ব্রোকেজ সুবিধা দেবে Zerodha Gold ETF। 95% থেকে 100% অর্থ সোনা এবং এর সাথে সম্পর্কিত উপকরণগুলিতে বিনিয়োগ করা হবে

Zerodha-এর এই নতুন তহবিলে বিনিয়োগকারী বিনিয়োগকারীদের অর্থের 95% থেকে 100% ভৌত সোনা এবং স্বর্ণ সম্পর্কিত সরঞ্জামগুলিতে বিনিয়োগ করা হবে। যেখানে, 0% থেকে 5% অর্থ ঋণ, মানি মার্কেট ইনস্ট্রুমেন্ট, নগদ এবং নগদ উপকরণে বিনিয়োগ করা হবে। জেরোধা ফান্ড হাউসের সিইও বিশাল জৈন বলেছেন যে সোনার দামের সাথে ইক্যুইটির খুব বেশি সম্পর্ক নেই, তাই এটি আপনার পোর্টফোলিওতে সহায়ক প্রমাণিত হবে। সোনাকে এমন একটি বিনিয়োগ হিসাবে দেখা হয় যা ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সময়ও বিনিয়োগের মূল্য রক্ষা করে।

গোল্ড ইটিএফ কী?

গোল্ড ETF হল একটি ওপেন-এন্ডেড ফান্ড, যা সোনার ক্রমবর্ধমান এবং পতনশীল দামের উপর ভিত্তি করে তৈরি করা হয়। ETF খুবই সাশ্রয়ী। একটি গোল্ড ইটিএফ ইউনিট মানে 1 গ্রাম সোনা। তাও সম্পূর্ণ বিশুদ্ধ। এটি সোনায় বিনিয়োগের পাশাপাশি স্টকগুলিতে বিনিয়োগের নমনীয়তা দেয়। গোল্ড ইটিএফ শেয়ারের মতো বিএসই এবং এনএসইতে কেনা এবং বিক্রি করা যেতে পারে। তবে এতে আপনি সোনা পাবেন না। যখনই আপনি এটি থেকে প্রত্যাহার করতে চান, আপনি সেই সময়ে সোনার দামের সমান টাকা পাবেন।

আরোও পড়ুন » Gold Buying Rules 2023: সোনা কেনার উপর আয়কর দপ্তরের গুরুত্বপূর্ন আইন, উলঙ্ঘন করলে সমস্যায় পড়বেন

গোল্ড ইটিএফ-এ বিনিয়োগের অনেক সুবিধা রয়েছে

আপনি স্বল্প পরিমাণেও সোনা কিনতে পারেন: ETF-এর মাধ্যমে, ইউনিটে সোনা কেনা হয়, যেখানে এক ইউনিট এক গ্রাম। এটি স্বল্প পরিমাণে বা এসআইপি (সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান) এর মাধ্যমে সোনা কেনা সহজ করে তোলে। যেখানে দৈহিক সোনা সাধারণত 10 গ্রাম দামে বিক্রি হয়। অনেক সময় জুয়েলার্সের কাছ থেকেও কেনার সময় স্বল্প পরিমাণে সোনা কেনা সম্ভব হয় না।

খাঁটি সোনা পান: সোনার ETF-এর দাম স্বচ্ছ এবং অভিন্ন। এটি লন্ডন বুলিয়ন মার্কেট অ্যাসোসিয়েশনকে অনুসরণ করে। বিভিন্ন বিক্রেতা/জুয়েলার্স বিভিন্ন দামে শারীরিক সোনা অফার করতে পারে। গোল্ড ETF-এর মাধ্যমে কেনা সোনার 99.5% বিশুদ্ধতা নিশ্চিত করা হয়। আপনি যে সোনা কিনবেন তার মূল্য তার বিশুদ্ধতার উপর ভিত্তি করে হবে।

গহনা তৈরি করা খরচ দিতে হবে না: একটি সোনার ETF কিনতে ব্রোকারেজ হিসাবে 0.5% বা তার কম খরচ হয়, প্লাস পোর্টফোলিও পরিচালনার জন্য বার্ষিক 1%। আপনি কয়েন বা বার কিনলেও জুয়েলার্স এবং ব্যাঙ্কগুলিকে যে 8% থেকে 30% মেকিং চার্জ দিতে হবে তার তুলনায় এটি কিছুই নয়।

স্বর্ণ নিরাপদ থাকে: ডিম্যাট অ্যাকাউন্টে ইলেকট্রনিক সোনা রাখা হয় যেখানে শুধুমাত্র বার্ষিক ডিম্যাট চার্জ দিতে হয়। এছাড়াও চুরির ভয় নেই। শারীরিক সোনা চুরির বিপদ ছাড়াও এর নিরাপত্তার জন্যও খরচ করতে হয়।

ক্রয়-বিক্রয়ের সহজলভ্যতা: কোনো ঝামেলা ছাড়াই তাৎক্ষণিকভাবে গোল্ড ইটিএফ কেনা ও বিক্রি করা যায়। গোল্ড ইটিএফ ঋণ নেওয়ার জন্য নিরাপত্তা হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

আরোও পড়ুন » Gold Tax: বাড়িতে বেশি সোনা রাখলে বিপদ! সরকারকে দিতে হবে মোটা টাকা ট্যাক্স

NFO কি?

NFO মানে নতুন ফান্ড অফার। যখন কোন মিউচুয়াল ফান্ড তালিকাভুক্ত হয় তখন তাকে NFO বলা হয়। বর্তমানে উপলব্ধ সমস্ত মিউচুয়াল ফান্ড NFO এর মাধ্যমে এইভাবে তালিকাভুক্ত করা হয়েছে। বিনিয়োগকারীরা ন্যূনতম ₹ 500 দিয়ে Zerodha Gold ETF-এর NFO-এর জন্য আবেদন করতে পারেন, যা ₹ 100-এর গুণে বাড়ানোও যেতে পারে। আপনি এটির জন্য UPI, নেট ব্যাঙ্কিং, NIFT বা RTGS এর মাধ্যমে অর্থ প্রদান করতে পারেন।

এই তহবিল পরিচালনা করবেন শ্যাম আগরওয়াল। কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, শ্যাম আগরওয়াল এর আগে স্মলকেস এবং ট্রু বীকন সহ বিভিন্ন পরিচালনার ভূমিকায় কাজ করেছেন। শ্যাম বলেছেন যে এই সোনা বিনিয়োগকারীদের তাঁদের পোর্টফোলিওর অস্থিরতা কমাতে সক্ষম করে।

আরও পড়ুন » Sovereign Gold Bond: এইভাবে সরকারের কাছ থেকে সস্তায় সোনা কিনুন, সীমিত সময়ের জন্য অফার।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us