শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Loan App Fraud: লোন নিয়ে আত্মহত্যা করলো পুরো পরিবার, যেকোনো জায়গা থেকে লোন নেওয়ার আগে সাবধান!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Loan App Fraud: দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে আমাদের অনেক সময় লোনের প্রয়োজন হয়। সন্তানের পড়াশোনা, মেয়ের বিবাহ কিংবা ঘর সারাই এর কাজ ইত্যাদি কাজের জন্য আমাদের একসঙ্গে প্রচুর অর্থের প্রয়োজন হয়। সেই জন্য আমরা ব্যাংকের কাছে লোন নিতে যাই। কিন্তু ব্যাংকে লোন নিতে গেলে ব্যাংক CIBIL SCORE, Bank Statement ইত্যাদি যাচাই করবে। যদি আপনি এর আগে লোন নিয়ে থাকেন তাহলে Previous Loan Repayment History যাচায় করবে। যার ফলে ব্যাংক থেকে লোন নিতে আমাদের অনেক সমস্যার মুখে পড়তে হয়।

বর্তমানে অনেক Instant Loan App বেরিয়েছে যেগুলিতে লোন নেওয়ার জন্য কোন ডকুমেন্ট চাওয়া হয় না। তাই যদি কোন ব্যক্তির এমার্জেন্সি টাকার প্রয়োজন হয় তাহলে ওই ব্যক্তি সেই সব লোন অ্যাপগুলি থেকে লোন নেয়। পরবর্তীতে এই ইনস্ট্যান্ট লোন অ্যাপগুলি থেকে লোন নিয়ে অনেক সমস্যার মুখে পড়তে হয় তাদের। এরকমই একটি ঘটনা ঘটে ভোপালে যেখানে একটি পরিবার ইনস্ট্যান্ট লোন অ্যাপ থেকে লোন নিয়ে আত্মহত্যা করতে বাধ্য হন। আজকের এই প্রতিবেদনটিতে জানতে পারবেন কিভাবে এই লোন অ্যাপগুলি মানুষদের লোনের জন্য প্ররোচনা দেয় এবং ভোপালের একটি পরিবারে কি এমন ঘটনা ঘটেছিল যে পুরো পরিবার আত্মহত্যা করতে বাধ্য হয়েছিল। এছাড়াও লোন নেওয়ার আগে কোন কোন বিষয়ের উপর বিশেষ নজর রাখা উচিত বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

কিভাবে এই লোন অ্যাপগুলি মানুষদের লোনের জন্য প্ররোচনা দেয়

বর্তমানে কিছু লোন সংস্থা বা প্রতিষ্ঠান মানুষদের অনায়াসে লোন দিয়ে আত্মহত্যার জন্য প্ররোচনা করছেন। কিভাবে এই লোন অ্যাপগুলি মানুষদের লোনের জন্য প্ররোচনা দেয় এ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক। বর্তমানে এমন অনেক ইনস্ট্যান্ট লোন অ্যাপ বেরিয়েছে যেগুলি কোন ডকুমেন্ট যাচায় না করে লোন দিতে রাজি হয়ে যায়, যার ফলে এমন অনেক ব্যক্তি রয়েছে যারা অসুবিধায় পড়ে এইসব ইনস্ট্যান্ট লোন অ্যাপ গুলি থেকে লোন নিতে বাধ্য হয়।

এছাড়াও অনেক লোন সংস্থা বা প্রতিষ্ঠান রয়েছে যেগুলি আপনাকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে লোন নেওয়ার জন্য মেসেজ করবে, প্রথমে কম টাকার লোন নেওয়ার জন্য বলা হবে। এরপর আপনি যদি ওই সংস্থার থেকে লোন নেন তাহলে আপনার নেওয়া কম টাকার উপর খুব বেশি ইন্টারেস্ট চার্জ করা হবে না। এর ফলে আপনি খুব সহজেই লোনের টাকা শোধ করে দিতে পারবেন। এরপর ওই লোনের টাকা শোধ করার পর আপনাকে বেশি টাকা লোন নিতে বলা হবে এবং আপনি যদি সেইসব লোন সংস্থাগুলির থেকে আবার লোন নেন তাহলে আপনার লোনের টাকার উপর বেশি পরিমাণে ইন্টারেস্ট চার্জ করা হবে। এবং সেই সব সংস্থা সর্বদা চাইবে আপনি যাতে তাদের লোন শোধ করতে না পারেন। এরপর আপনাকে নানাভাবে হুমকি দেওয়া হবে এবং আপনাকে আত্মহত্যা করতে বাধ্য করবে।

এই লোন অ্যাপগুলি মূলত চায়না বা হংকং থেকে পরিচালিত হয়। তারা ভারতীয় কিছু মানুষকে ম্যানেজমেন্টে রেখে কিছু টাকা ইনভেস্ট করে এ ধরনের ইনস্ট্যান্ট লোন অ্যাপ খোলে।

ভূপালের একটি পরিবারে কি এমন ঘটনা ঘটেছিল যে পুরো পরিবার আত্মহত্যা করতে বাধ্য হয়েছিল

ভূপালে একজন ভদ্রলোক দুই সন্তান সহ স্ত্রীকে নিয়ে সুখে শান্তিতে বসবাস করছিলেন। এরপর ওই ব্যক্তির কাছে একটি লোন কোম্পানি থেকে চাকরির জন্য অফার আসে এবং ওই ব্যক্তিটি চাকরিটির জন্য রাজি হয়ে যায়। পরবর্তীকালে ওই লোন কোম্পানি থেকে ওই ব্যক্তিকে লোন দেওয়া হয় এরপর ওই লোনের উপর বিপুল পরিমাণে ইন্টারেস্ট চার্জ করা হয়। হতভাগ্য চাকরিজীবী ওই ব্যক্তিকে লোনের টাকা শোধ করার জন্য আবার লোন নিতে হয়। এরপর কয়েকদিন ওই ব্যক্তির কাছে লোনের টাকা ভালোভাবে চাওয়া হয়, কিন্তু ওই ব্যক্তির লোনের টাকা শোধ করতে অসমর্থ হওয়ায় ওই ব্যক্তির ফোন হ্যাক করে নেওয়া হয়, ফোনের সমস্ত contact list এবং gallery পুরোটাই হ্যাক করে নেওয়া হয়। এরপর ওই ব্যক্তির গ্যালারি থেকে ছবি সংগ্রহ করে ছবিটিকে নোংরা এডিট করে ওই ব্যক্তির Contact list এর প্রিয়জনদের কাছে পাঠানোর হুমকি দেওয়া হয়। সবশেষে ওই ব্যক্তি কোন উপায় না পেয়ে আত্মহত্যা করেন এবং তার স্ত্রীকেও আত্মহত্যা করতে বাধ্য করেন ও দুই সন্তানকে বিষ খাইয়ে মেরে দেন। এভাবেই শেষ হয়ে যায় পুরো একটি পরিবার।

↗️ আরোও পড়ুন » কেন্দ্রের নতুন স্কিমে প্রত্যেকদিন মাত্র ২ টাকা বিনিয়োগ করে প্রতি মাসে পাবেন ৩,০০০ টাকা পেনশন

লোন নেওয়ার আগে কোন কোন বিষয় দেখা উচিত

লোন নেওয়ার পূর্বে আমাদের যে যে বিষয়গুলোর ওপর বিশেষ খেয়াল রাখা উচিত সেগুলি হল-

★ লোন নেওয়ার পূর্বে যে সংস্থা থেকে লোন নিচ্ছেন সেই সংস্থা সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া উচিত।

★ বিভিন্ন লোন অ্যাপগুলি ইন্সটল করার সময় যে অযথার্থ Permission গুলি চাওয়া হয় সেগুলি সর্বদা allow করবেন না।

★ এছাড়াও ভারতীয় রিজার্ভ ব্যাংকের NBFC (non banking financial company) এর একটি তালিকা রয়েছে। যেকোনো লোন অ্যাপ ডাউনলোড করার আগে যে সংস্থা লোনের জন্য ফান্ডিং করছেন সেই সংস্থা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার NBFC (non banking financial company) এর অন্তর্ভুক্ত কিনা দেখুন।

★ যদি আপনার সাথেও এ ধরনের ঘটনা ঘটে তাহলে তাদের হুমকির কাছে মাথা নত না করে লোকাল পুলিশ স্টেশনে তৎক্ষণাৎ জানান।

↗️ আরোও পড়ুন » বিরাট খুশির খবর! জনপ্রিয় এই ব্যাংকের ফিক্সড ডিপোজিটে ৮ বছরে টাকা ডবলের থেকেও বেশি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে আমাদের ফলো করুনFollow Us

Leave a Comment