শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

NSE Tick Size: টিক সাইজ কম করলা NSE! বিনিয়োগকারীদের উপর কতটা প্রভাব পড়বে দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বিগত বছর বোম্বে স্টক এক্সচেঞ্জ ১০০ টাকার কম মূল্যের শেয়ারের লেনদেনের ক্ষেত্রে টিক সাইজ ৫ পয়সা থেকে কমিয়ে ১ পয়সা করেছিল। সম্প্রতি ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এর কাছ থেকে খবর আসছে ২৫০ টাকার কম মূল্যের শেয়ারের লেনদেনের ক্ষেত্রে আগামী ১০ই জুন ২০২৪ তারিখ থেকে টিক সাইজ ৫ পয়সা থেকে কমিয়ে ১ পয়সা করা হচ্ছে। আজকের এই প্রতিবেদনের আলোচনা করা হয়েছে টিক সাইজ কি? টিক সাইজ কেন পরিবর্তন করা হচ্ছে এর ফলে বিনিয়োগকারীদের উপর কি প্রভাব পড়বে বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

টিক সাইজ কি

অনেক বিনিয়োগকারী রয়েছেন যারা জানেননা টিক সাইজ আসলে কি? এক্ষেত্রে জানিয়ে রাখি টিক সাইজ হলো পরপর দুটি ক্রয় এবং বিক্রয় মূল্যের মিনিমাম মূল্যবৃদ্ধির পরিমাণ। যার ফলে খুব ভালো দাম পাওয়া যায়।

মিস করবেন না » ভোট মিটলেই শেয়ার বাজারে এইসব সেক্টরে হাইপ দেখা যাবে! জানালেন শেয়ারবাজার বিশেষজ্ঞরা

কেন পরিবর্তন করা হচ্ছে টিক সাইজ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এর বিজ্ঞপ্তি অনুসারে, ফিউচার স্টকের ক্ষেত্রে রইবে একই টিক সাইজ, যা আগামী ৮ জুলাই থেকে নগদ মার্কেট সিকিউরিটিজের জন্য প্রযোজ্য হবে। Tick Size এর সংশোধন সমস্ত মেয়াদ শেষ হওয়ার Date এর জন্য প্রযোজ্য হবে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের এই সিদ্ধান্তের ফলে আশা করা যাচ্ছে আর্থিক তারল্য বৃদ্ধি পাওয়ার সাথে সাথে, মূল্য নির্ধারণ সহ নতুন ট্রেডিং গুলিকে উৎসাহিত করা যাবে।

বিনিয়োগকারীদের উপর কি প্রভাব পড়বে

এবার দেখে নেওয়া যাক টিক সাইজ কম করার ফলে বিনিয়োগকারীদের উপর কি প্রভাব পড়বে। এক্ষেত্রে স্বল্পমূল্যের স্টক থেকে কম টিক সাইজ আরো গ্রোথ বৃদ্ধি করার নতুন পদক্ষেপ হতে পারে। যেহেতু মার্কেটে অস্থিরতার প্রত্যাশা বৃদ্ধি পাচ্ছে ও VIX ক্রমাগত ২০ এর উপরে যাচ্ছে যার ফলে এটি একটি ভালো পদক্ষেপ হতে পারে।

অবশ্যই পড়ুন » BSE Sensex-এর শীর্ষের ১০টি কোম্পানির মধ্যে ৯টির মার্কেট ক্যাপ ব্যাপক বৃদ্ধি পেয়েছে

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us