শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

BSE Sensex-এর শীর্ষের ১০টি কোম্পানির মধ্যে ৯টির মার্কেট ক্যাপ ব্যাপক বৃদ্ধি পেয়েছে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

BSE Sensex Top 9 Companies Market Cap: গত সপ্তাহে ভারতীয় স্টক মার্কেট বেশ ভালো ছিল। আজ সপ্তাহের প্রথম দিন Sensex মাত্র ০.০২৬ শতাংশ নিম্নে বন্ধ হয়েছে। তবে গত সপ্তাহে সেনসেক্স এর সেরা ১০টি কোম্পানির মধ্যে ৯ টি কোম্পানির বাজার মূলধন (Market Cap) ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এই ৯টি কোম্পানি একত্রিত ভাবে তাদের মার্কেট ক্যাপের সাথে ১,৪৫,৩২০.৪৯ কোটি টাকা যোগ করেছে৷ কোন কোম্পানির মার্কেট ক্যাপ কতো বেড়েছে? এই নিয়ে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে আজকের এই প্রতিবেদনে। 

BSE Sensex-এর ৯টি কোম্পানির মার্কেট ক্যাপ বৃদ্ধি

BSE সেনসেক্স নিজেই ১,৪০৪.৪৫ পয়েন্ট  বেড়েছে, একটি শক্তিশালী পারফরম্যান্স প্রতিফলিত করে যা শুক্রবার ৭৫,৬৩৬.৫০ পয়েন্ট এর সর্বকালের সর্বোচ্চে পরিণত হয়েছে। সেনসেক্স শীর্ষের ১০ টি কোম্পানির মধ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, HDFC ব্যাঙ্ক, LIC, ভারতী এয়ারটেল, হিন্দুস্তান ইউনিলিভার, ইনফোসিস, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), ICICI ব্যাঙ্ক এবং টিসিএস, এই ৯টি কোম্পানির মার্কেট ক্যাপ বেড়েছে। কোম্পানিগুলির মার্কেট ক্যাপ একত্রিত ভাবে ১,৪৫,৩২০.৪৯ কোটি টাকা বেড়েছে। যার মধ্যে সবথেকে বেশি লাভবান হয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং HDFC ব্যাঙ্ক। 

কোন্ কোম্পানির মার্কেট ক্যাপ কতো বেড়েছে?

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ: শক্তি, পেট্রোকেমিক্যাল, টেক্সটাইল, প্রাকৃতিক সম্পদ, এবং টেলিযোগাযোগে বিস্তৃত একটি বৈচিত্র্যপূর্ণ পোর্টফোলিও সহ একটি সমষ্টি, এর বাজার মূল্য (Market Cap) ৬১,৩৯৮.৬৫ কোটি টাকা বেড়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এর, যা ২০,০২,৫৩৯.৫০ টাকায় পৌঁছেছে এই উল্লম্ফনটি ভারতীয় বাজারের শীর্ষে রিলায়েন্সের অবস্থানকে আরও দৃঢ় করেছে, যা দেশের অর্থনৈতিক ল্যান্ডস্কেপে তার প্রধান ভূমিকা প্রদর্শন করে।

HDFC ব্যাঙ্ক: ব্যাঙ্কিং সেক্টরের একটি নেতৃস্থানীয় ব্যক্তিত্ব, তার বাজার মূল্যায়নে ৩৮,৯৬৬.০৭ কোটি যোগ করেছে। যার ফলে HDFC ব্যাঙ্কের মার্কেট ক্যাপ এখন বেড়ে ১১,৫৩,১২৯.৩৬ কোটি টাকায় পৌঁছেছে।  ব্যাংকের ধারাবাহিক কর্মক্ষমতা এবং কৌশলগত উদ্যোগ আর্থিক সম্প্রদায়ের মধ্যে এর ক্রমবর্ধমান মর্যাদা এবং প্রভাবে অবদান রেখেছে।

আরও পড়ুন: ভোট মিটলেই শেয়ার বাজারে এইসব সেক্টরে হাইপ দেখা যাবে! জানালেন শেয়ারবাজার বিশেষজ্ঞরা।

LIC: রাষ্ট্রীয় মালিকানাধীন লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) ও তার মার্কেট ক্যাপে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, ৩৫,১৩৫.৩৬ কোটি বেড়ে ৬,৫১,৩৪৮.২৬ কোটি হয়েছে৷  LIC-এর বৃদ্ধি তাদের আর্থিক ভবিষ্যৎ রক্ষা করার জন্য প্রতিষ্ঠানের ক্ষমতার প্রতি গ্রাহকদের ক্রমবর্ধমান আস্থা এবং নির্ভরতা প্রতিফলিত করে।

ভারতী এয়ারটেল: টেলিকমিউনিকেশন পাওয়ার হাউস ভারতী এয়ারটেল এর বাজার মূলধন ২২,৯২১.৪২ কোটি বৃদ্ধি পেয়েছে, যা ৭,৮৭,৮৩৮.৭১ কোটি-এ পৌঁছেছে। এই বৃদ্ধি ক্রমবর্ধমান নাগাল এবং প্রযুক্তিগত অগ্রগতির ইঙ্গিত দেয় যা একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক খাতে কোম্পানিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

হিন্দুস্তান ইউনিলিভার: ভোগ্যপণ্যের বিহেমথ হিন্দুস্তান ইউনিলিভার এর মার্কেট ক্যাপ ৯,৯৮৫.৭৬ কোটি বেড়ে ৫,৫৬,৮২৯.৬৩ কোটি হয়েছে, যা তার বিস্তীর্ণ পণ্যগুলির স্থায়ী আবেদন এবং বাজারে অনুপ্রবেশের প্রমাণ।

ইনফোসিস: পরামর্শ, প্রযুক্তি এবং আউটসোর্সিং সলিউশনের একটি বিশ্বব্যাপী নেতা, ইনফোসিস এর মার্কেট ক্যাপ ৮,৮২১.৯৯ কোটি বৃদ্ধি পেয়ে এখন ৬,০৮,১৯৮.৩৮ কোটি টাকা হয়েছে। কোম্পানির উদ্ভাবনী পন্থা এবং শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতি আন্তর্জাতিক পরিমণ্ডলে তার সাফল্যকে চালিয়ে যাচ্ছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI): দেশের প্রধান পাবলিক সেক্টর ব্যাঙ্ক, এর মূল্যায়ন ৬,৯১৬.৫৭ কোটি টাকা বেড়ে ৭,৩৯,৪৯৩.৩৪ কোটি হয়েছে, যা ভারতের ব্যাঙ্কিংয়ে কেন্দ্রীয় ভূমিকা প্রতিফলিত করে সেক্টর এবং এর শাখা এবং পরিষেবাগুলির বিশাল নেটওয়ার্ক।

ICICI ব্যাঙ্ক: আইসিআইসিআই ব্যাঙ্ক সপ্তাহে ৯০৩.৩১ কোটি যোগ করেছে, এর মার্কেট ক্যাপ এখন ৭,৯৫,৩০৭.৮২ কোটি হয়েছে। 

টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS): আইটি পরিষেবার একটি শীর্ষস্থানীয়  এবং কনসালটিং ইন্ডাস্ট্রি, টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS) এর মূল্যায়ন ২৭১.৩৬ কোটি বাড়িয়ে এখন মার্কেট ক্যাপ ১৩,৯৩,২৩৫.০৫ কোটি টাকা করেছে।

আরও পড়ুন: Indian Stock Market – স্টক মার্কেটে রেকর্ড ভাঙবে ভোটের রেজাল্টের দিন! জানালেন মোদি সরকার। ‌

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us