শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SIP VS SWP: SIP নাকি SWP, কোনটিতে বিনিয়োগ করলে বেশি লাভবান হবেন আপনি? জানুন বিস্তারিত

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SIP VS SWP: নিজের ভবিষ্যতের আর্থিক সুরক্ষার জন্য বহু মানুষ বিভিন্ন বিনিয়োগের স্কিমকে বেছে নেন। ব্যাংক এবং পোস্ট অফিসের পাশাপাশি বর্তমানে বিভিন্ন বীমা সংস্থা, মিউচুয়াল ফান্ড ইত্যাদি স্থানেও বিনিয়োগ করেন সাধারণ মানুষ। বিভিন্ন স্থানে অর্থ বিনিয়োগ করার ক্ষেত্রে নানা ধরনের স্কিমও রয়েছে। সেই সব স্কিম গুলির মধ্যে গ্রাহকের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি হল SIP বা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান।

বর্তমান সময়ের অর্থ বিনিয়োগকারী গ্রাহকরা SIP বা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান কি এবং এটি কিভাবে পরিচালিত হয় সে সম্পর্কে যথেষ্ট অবগত থাকেন। তবে SWP বা সিস্টেমেটিক উইথড্রয়াল প্ল্যানও বর্তমানে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে। যদিও আজও পর্যন্ত বহু গ্রাহক এই পরিকল্পনাটির সম্পর্কে জানেন না। এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন সিস্টেমেটিক উইথড্রল প্ল্যান বা এসডব্লিউপি সম্পর্কে বিস্তারিত তথ্য।

SWP কি?

SWP হল বিনিয়োগের একটি কৌশলগত প্রত্যাহার বিকল্প। শিপ তে বিনিয়োগকারীর হাতে মোটা টাকা না থাকার কারণে তিনি মাসে মাসে নিজের সমর্থ্য মতো বিনিয়োগ করেন। তবে SWP এর ক্ষেত্রে বিনিয়োগকারীকে এককালীন মোটা টাকা বিনিয়োগ করতে হয়। সেই টাকার সঙ্গে যুক্ত হয় সুদের টাকা। এরপর গ্রাহক মাসে মাসে সুদ এবং আসলের কিছুটা অংশ লাভ করেন। বিশেষত অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিকদের জন্য এই স্কিম আদর্শ। কারণ এর মাধ্যমে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা আয় করা সম্ভব।

SWP কেন অধিক লাভজনক?

আর্থিক বিশেষজ্ঞরা বলেন বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন স্কিম গুলির মধ্যে SWP অনেক বেশি লাভজনক। বিশেষত অবসরকালীন স্কিম হিসেবে এটি অত্যন্ত উপযোগী। কারণ এর মাধ্যমে নিয়মিত আয় পাওয়া যায়। বিনিয়োগকারী নিজে এই স্কিম প্রত্যাহারের সময়কাল নির্ধারণ করতে পারেন। সে ক্ষেত্রে তার বিনিয়োগ করা সমস্ত টাকা সুদ সহ মিচুয়াল ফান্ড থেকে সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে চলে আসে।

মাসিক কিস্তিতে নিয়মিত আয়ের পাশাপাশি অবশিষ্ট বিনিয়োগ বাড়তে থাকে। মাসিক কিস্তির টাকা তুলে নেওয়ার পরেও অবশিষ্ট কিছু টাকা জমতে থাকে। এই কারণে মেয়াদ শেষে মোটা কর্পাস যুক্ত হয়। তবে মিউচুয়াল ফান্ডে রিটার্নের পরিমাণ বাজার মূল্য অনুসারে ওঠানামা করে। তাই এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রেও এই বিষয়টি মাথায় রাখা প্রয়োজন।

অবশ্যই পড়ুন » Systematic Investment Plan: SIP কি? সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (এস আই পি কি?), সম্পূর্ণ সহজ সরল ভাষায় বুঝুন।

করের সুবিধা

স্টক থেকে লভ্যাংশের বিপরীতে SWP মিউচুয়াল ফান্ড থেকে পাওয়া লভ্যাংশ সম্পূর্ণ ভাবে করমুক্ত। এই কারণে বিনিয়োগকারীর আয় বাড়তে থাকে।

বিশেষজ্ঞের মতামত

চয়েস ওয়েলথ এর ভাইস প্রেসিডেন্ট নিকুঞ্জ সরফ এই স্কিমের প্রসঙ্গে বলেছেন “আর্থিক পরিকল্পনার ক্ষেত্রে মিউচুয়াল ফান্ডের এসআইপি এবং এসডব্লিউপি, দুটি স্বতন্ত্র বিনিয়োগ কৌশল। এসআইপিতে নির্দিষ্ট পরিমাণ মূলধন বিনিয়োগ করা হয়। সম্পদ তৈরির জন্য এই পদ্ধতি আদর্শ। অন্যদিকে এসডব্লিউপিতে বিনিয়োগকারী মিউচুয়াল ফান্ড বিনিয়োগ থেকে নির্দিষ্ট সময় অন্তর নির্দিষ্ট পরিমাণ টাকা তুলতে পারেন। যারা নিয়মিত আয় চান তাঁদের জন্য উপযুক্ত। অন্য দিকে যারা সম্পদ বানাতে চান, নিয়মিত আয়ের প্রয়োজন নেই, তাদের জন্য আদর্শ হল এসআইপি”।

অবশ্যই পড়ুন » Mutual Fund: নিয়মিত ইনকাম পেতে চান? জেনেনিন মিউচুয়াল ফান্ডের SWP এর সুবিধা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us