শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Mutual Fund KYC: সঠিক KYC করেছেন কি? জেনেনিন মিউচুয়াল ফান্ডের KYC এর ৪টি বিভাগ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Mutual Fund KYC: সমস্ত মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের সঠিক KYC করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি একজন মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারী হন এবং এখনো পর্যন্ত কেওয়াইসি করেননি তাহলে অতি শীঘ্রই করে নেওয়া দরকার। আর যদি আপনি আগে আধার কার্ড ছাড়া KYC করেছেন তাহলে আবার আধার কার্ড প্রদান করা জরুরি। আধার কার্ড ঠিকানার প্রমাণপত্র হিসেবে কাজ করে। অন্যান্য নথি ঠিকানা প্রমাণপত্র হিসেবে বৈধ হলেও আধার কার্ড প্রদান করা সবচেয়ে ভালো। কারণ, আধার কার্ড সমস্ত মিউচুয়াল ফান্ড হাউসে বৈধ। অর্থাৎ আপনি যদি আধার কার্ড দিয়ে কেওয়াইসি করেন তাহলে সমস্ত মিউচুয়াল ফান্ড হাউসে বিনিয়োগ করতে পারবেন। 

Mutual Fund KYC এর ৪টি বিভাগ

সমস্ত মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের কেওয়াইসি করা অত্যন্ত প্রয়োজনীয়। গত ২৪ এপ্রিল কেওয়াইসি রেকর্ডে ৭৩ শতাংশ KYC Verified, ১৫ শতাংশ KYC Registered এবং ১২ শতাংশ On-hold রয়েছে বলে জানিয়েছেন KRA। মিউচুয়াল ফান্ডে কেওয়াইসি করার আগে আপনাদের এটা জানা জরুরী যে, মিউচুয়াল ফান্ডের কেওয়াইসি চারটি বিভাগ রয়েছে। যথা, KYC Verified, KYC Registered, KYC On-hold এবং KYC Rejected। 

KYC Verified: এর থেকে বোঝা যায় বিনিয়োগকারী তার আধার কার্ড দিয়ে কেওয়াইসি সম্পন্ন করেছেন। এছাড়াও তার মোবাইল নম্বর এবং ইমেইল যাচাই করা হয়ে গেছে। আপনার যদি কেওয়াইসি ভেরিফাইড থাকে তাহলে মিউচুয়াল ফান্ড হাউসের যে কোন স্কিমে বিনিয়োগ করতে পারবেন।

KYC Registered: এতে বৈধতার জন্য বিনিয়োগকারীর আধার কার্ড ব্যবহার করা হয় না। বিনিয়োগকারী শুধুমাত্র মোবাইল নম্বর এবং ইমেইল যাচাই করে। আপনার যদি কেওয়াইসি রেজিস্টার্ড থাকে তাহলে শুধুমাত্র সেই ফান্ড হাউসেইর স্কিমগুলোতেই বিনিয়োগ করতে পারবেন যে স্কিমগুলোতে বিনিয়োগ করেন। 

অবশ্যই পড়ুন » Mutual Fund: নিয়মিত ইনকাম পেতে চান? জেনেনিন মিউচুয়াল ফান্ডের SWP এর সুবিধা

KYC On-hold: আপনার যদি কেওয়াইসি অন হোল্ড থাকে, তাহলে এর অর্থ হলো যে আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা হয়নি। এছাড়াও আপনার মোবাইল নাম্বার এবং ইমেইল ভুল রয়েছে। এরকম অবস্থায় আপনি কোন মিউচুয়াল ফান্ড হাউসে বিনিয়োগ করতে পারবেন না। 

KYC Rejected: একজন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীর কেওয়াইসি স্ট্যাটাস যদি টানা ১০ থেকে ১৫ দিনের জন্য KYC On-hold থাকে, তাহলে তিনি চতুর্থ বিভাগে অর্থাৎ কেওয়াইসি রিজেক্টটেড-এ পড়ে যায়। আপনার যদি KYC Rejected থাকে তাহলে মিউচুয়াল ফান্ডে কোন লেনদেন করতে পারবেন না। 

মিউচুয়াল ফান্ডে কিভাবে KYC করা ভালো?

আপনি মিউচুয়াল ফান্ডে কেওয়াইসি (Mutual Fund KYC) করার জন্য অনেক নথি ব্যবহার করতে পারেন। কিন্তূ আধার কার্ডের মাধ্যমে কেওয়াইসি করা সব থেকে সেরা। কারণ আপনি যদি আধার কার্ডের মাধ্যমে কেওয়াইসি করে থাকেন, তাহলে সমস্ত মিউচুয়াল ফান্ড হাউসের স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারবেন। তবে মনে রাখবেন আপনার আধার কার্ডের সঙ্গে যেন প্যান কার্ড লিংক থাকে। এছাড়াও আপনি OTP-র মাধ্যমে নিজের মোবাইল নম্বর এবং ইমেইল যাচাই করে নেবেন।

অবশ্যই পড়ুন » KYC Update: ব্যাংকের KYC আপডেট না করলে কি হবে? আপনার কি কি ক্ষতি হতে পারে অবশ্যই জানুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us