শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

IPL Business Model: বিনামূল্যে IPL দেখিয়ে ৪,০০০ কোটি টাকা ইনকাম আম্বানির, জেনে নিন কিভাবে ইনকাম করছে সংস্থা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

IPL Business Model: শুরু হয়ে গেছে আইপিএল। ক্রিকেটপ্রেমী মানুষরা খেলার সময় হয় টিভির সামনে অথবা জিও সিনেমার মাধ্যমে দেখে নিচ্ছেন জনপ্রিয় ক্রিকেট তারকাদের ছক্কা হাঁকানোর কারসাজি। কিন্তু এই আইপিএল চলাকালীন গ্রাহকদের জিও সিনেমার মাধ্যমে বিনামূল্যে খেলা দেখিয়ে ৪০০০ কোটি টাকা আয় করলেন আম্বানি কর্তা। জানা গেছে ২৩৭৫৮ কোটি টাকা খরচ করে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও আইপিএল এর মিডিয়া রাইট গ্রহণ করেছে। ৫ বছরের জন্য বৈধ হবে এই মিডিয়া রাইট। এর জন্য প্রতি বছর তাদের খরচ হবে ৪৭৫০ কোটি টাকা।

IPL Business Model

এই বিপুল পরিমাণ টাকা খরচ করে, মিডিয়া রাইট গ্রহণ করে দর্শকদের বিনামূল্যে আইপিএল ম্যাচ দেখানোর ক্ষেত্রে রয়েছে মুকেশ আম্বানির বিশাল ব্যবসায়িক পরিকল্পনা। মুকেশ আম্বানির সংস্থার তরফ থেকে বিনামূল্যে আইপিএল ম্যাচ দেখানোর ক্ষেত্রে তাদের তরফে এক দীর্ঘমেয়াদী সুবিধা উপভোগ করা হচ্ছে। জিও সংস্থা লঞ্চ হওয়ার সময় মুকেশ আম্বানির তরফ থেকে গ্রাহকের বিনামূল্য পরিষেবা প্রদান করে যেমন গ্রাহকদের আকর্ষণ করা হয়েছিল ঠিক তেমন ভাবেই বিনামূল্যে আইপিএল ম্যাচ দেখার প্রতি আকর্ষিত হচ্ছেন গ্রাহকরা। আর এভাবেই সম্প্রসারিত হচ্ছে মুকেশ আম্বানির ব্যবসা।

অবশ্যই পড়ুন » Jio BP Dealership: এইভাবে Jio-র পেট্রোল পাম্প খুলে আয় করুন, ৩৫০০টি নতুন পেট্রোল পাম্প খুলবে জিও

IPL দেখিয়ে মুকেশ আম্বানির লাভ

দেশের কোটি কোটি গ্রাহককে বিনামূল্যে আইপিএল ম্যাচ দেখিয়ে মুকেশ আম্বানির আর্থিক ক্ষতির বদলে লাভ হচ্ছে বিপুল পরিমাণ টাকা। সূত্র মারফত জানা যাচ্ছে আইপিএল ম্যাচ চলাকালীন সময়ে যে বিজ্ঞাপন গুলি দেখা যায় সেগুলি থেকে জিও ৪ হাজার কোটি টাকার বেশি আয় করেছে। জিও বিজ্ঞাপন দাতাদের জন্য বিজ্ঞাপনের খরচ কম রাখার ফলে বিজ্ঞাপন দাতারাও জিওর সঙ্গে সংযুক্ত হতে চেয়েছেন। আর এই ব্যবস্থার ফলেই বৃদ্ধি পেয়েছে জিওর লাভের অঙ্ক। গত বছর আইপিএল চলাকালীন জিও ৩২৩৯ কোটি আয় করলেও এবার সেই অঙ্কটা ইতিমধ্যেই ৪০০০ কোটির ঊর্ধ্বে পৌঁছেছে।

বিজ্ঞাপন এর মাধ্যমে ইনকাম

রিপোর্ট অনুসারে জানা যাচ্ছে বর্তমানে জিওর আইপিএল প্রচারের জন্য মোট ২৫০ টি বিজ্ঞাপন দাতা এবং ১৮ টি স্পন্সর রয়েছে। বেশ কয়েকটি বড় নামি ব্র্যান্ড যেমন Dream11, Parle, Bitrania এবং HDFC ব্যাঙ্ক রয়েছে এই তালিকায়। ব্র্যান্ড স্পটলাইট গুলি থেকে জিও বিপুল পরিমাণে অর্থ লাভ করে। এছাড়া জিও ডেটা সম্পূর্ণ ব্যবহারের ফলেও লাভের অংক দিয়ে পৌঁছায় মুকেশ আম্বানির সংস্থায়। জিও সিনেমার মাধ্যমে মোবাইল ফোনে বিনামূল্যে আইপিএল ম্যাচ দেখার জন্য গ্রাহকের বেশি পরিমাণ ডেটার প্রয়োজন হয়। এর জন্য রিচার্জ এর দরকার হয়ও বেশি। এই ভাবেই বিভিন্ন পরিকল্পনার মাধ্যমে নিজের ব্যবসাকে ঊর্ধ্বে নিয়ে যাচ্ছে মুকেশ আম্বানির সংস্থা।

অবশ্যই পড়ুন » Jio IPL Recharge: জিও এর IPL ধামাকা রিচার্জ প্ল্যান! বিনামূল্যে উপভোগ করুন লাইভ খেলা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us