শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

LPG Gas Price: রান্নার গ্যাসের মূল্যের পরিসংখ্যান (২০১৪-২০২৪)! পার্থক্য দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

LPG Gas Price: দেশজুড়ে গত ১৯ এপ্রিল থেকে বিভিন্ন স্থানে চলছে লোকসভা নির্বাচন কর্মসূচি। আজ অর্থাৎ ১ জুন সপ্তম তথা শেষ দফার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে রাজ্যের বিভিন্ন লোকসভা কেন্দ্রে। আগামী চার জন অর্থাৎ মঙ্গলবার লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষিত হবে। এই ফলাফলই ঠিক করবে কোন রাজনৈতিক পক্ষ এবার কেন্দ্রের ক্ষমতায় আসতে চলেছে। তবে এরই মাঝে সাধারণ মানুষের মধ্যে জল্পনা শুরু হয়েছে এলপিজি গ্যাসের দামকে কেন্দ্র করে। অনেকেই মনে করছেন নির্বাচনের ফল ঘোষণা হওয়ার পরে বাড়তে পারে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। সত্যিই কি নির্বাচন পরবর্তীতে দেশে গ্যাসের দাম বাড়তে চলেছে? পরিসংখ্যান কি বলছে তা জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

২০১৪ ও ২০২৪ সালের দামের তুলনা

বিগত ১০ বছর আগে অর্থাৎ ২০১৪ সালে দেশে ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৯০৫ টাকা করে। অন্যদিকে ৩১ মে ২০২৪ এর হিসেবে সেই গ্যাসের দাম রয়েছে ৮২৯ টাকা। ৩১ মে, ২০২৪ তারিখ পর্যন্ত বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিল ১৭৪৫.৫০ টাকা।

নরেন্দ্র মোদির শাসনাধীন ভারতে গ্যাসের দাম

২০১৪ সালে কেন্দ্রীয় সরকারে নরেন্দ্র মোদির শাসন জারি হওয়ার পর রাজধানী দিল্লিতে গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৯২৮.৫০ টাকা। বর্তমানে সেই রেট এসে দাঁড়িয়েছে ৮০৩ টাকায়। অর্থাৎ বর্তমানে ১০ বছরের নিরিখে গ্যাসের দাম কমেছে ১২৫ টাকা। ২০১৪ সাল থেকে ২০১৯ সালের মধ্যে গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছিল ২১৬ টাকা। ১ মে ২০১৪ তে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৯২৮.৫০ টাকা। ১ মে ২০১৯-এ দিল্লিতে গ্যাসের দাম ছিল ৭১২.৫০ টাকা।

দ্বিতীয়বার লোকসভা নির্বাচনে জয়লাভ করে যখন নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী পুনরায় প্রধানমন্ত্রীর পদে আসেন, সেই সময়কালের মধ্যে গ্যাসের দাম লাফিয়ে অনেকটাই বৃদ্ধি হয়েছিল। ২০১৯ সাল থেকে ২০২৪ সালের মধ্যে ৭১২.৫০ টাকার গ্যাসের দাম বেড়ে হয়েছিল ১১০৩ টাকা। যদিও এরপর কিছুটা দাম কমে বর্তমানে হয়েছে ৮০৩.৫০ টাকা। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনকালে সামগ্রিকভাবে গ্যাসের দাম বেড়েছে ৯১ টাকা।

মিস করবেন না » Gas Booking Cashback: অনলাইনে গ্যাস বুকিং করে পেয়ে যাবেন ১০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক! কিভাবে পাবেন দেখে নিন।

চলতি বছর এলপিজি গ্যাসের দামের পরিসংখ্যান

২০২৩ সালের মার্চ মাসে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম সর্বোচ্চ স্থানে পৌঁছেছিল। সে সময় এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল ১১০৩ টাকা। ৩০ আগস্ট ২০২৩-এ ২০০ টাকা কমে এই দাম হয় ৯০৩ টাকা। ৯ মার্চ ২০২৪ এ আরো ১০০ টাকা করে কমে যায় গ্যাসের দাম। ফলে বর্তমানে দিল্লিতে গ্যাসের দাম রয়েছে ৮০৩ টাকা। যদিও কলকাতা শহরে এই গ্যাস সিলিন্ডারের দাম ৮২৯ টাকা।

নির্বাচনের ফলাফলের পর এলপিজি সিলিন্ডারের দাম

২০১৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার গঠিত হওয়ার পর গ্যাসের দাম ৭৫ টাকা করে বেড়ে গিয়েছিল এবং সেই দামটি হয়েছিল ৯৮০.৫০ টাকা। যদিও সেই বছর অক্টোবরে গ্যাসের দাম কমে হয় ৪৪৩.৫০ টাকা। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে এই দাম নেমে আসে ৬০৫ টাকায়। যদিও পরিসংখ্যান বলছে নির্বাচনী বছর গুলিতে গ্যাসের দামের ক্ষেত্রে কিছুটা স্বস্তি মেলে। ২০১৯ সালের নির্বাচনের সময়ও গ্যাসের দাম কমে হয়েছিল ৬৫৯ টাকা। ওই বছর আগস্ট মাসে গ্যাসের দাম হয়েছিল ৫৭৪ টাকা। চলতি বছর আর মাত্র কয়েক দিন পর অর্থাৎ ৪ জুন ভোটের ফলাফল ঘোষিত হবে। এবার ভোটের ফলাফলের পর গ্যাসের দাম মধ্যবিত্তকে স্বস্তি দিতে পারে কিনা এখন সেটিই দেখার।

অবশ্যই পড়ুন » LPG Gas Prices: মাসের শুরুতেই ৭২ টাকা কমলো গ্যাস সিলিন্ডারের দাম, এখন কতো টাকায় পাবেন জেনেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us