শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Poultry Farming Busines: পোল্ট্রি ফার্মের ব্যাবসা শুরু করুন! সরকার থেকে পাবেন সহায়তা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Poultry Farming Busines: আপনি যদি বাজারের চাহিদা অনুযায়ী ব্যবসা শুরু করেন তাহলে আপনার ব্যবসায় সফল হওয়ার প্রবনতা অনেকটা বেড়ে যায়। ব্যাবসা শুরু করার ক্ষেত্রে সকলেই চাই কম পুঁজি দিয়ে ব্যাবসা শুরু করতে। তাই আপনিও যদি কম টাকা খরচ করে ব্যাবসা শুরু করতে চান তাহলে আজকের এই ব্যাবসাটি আপনার জন্য উপযোগী হবে এবং এই ব্যাবসা শুরু করতে চাইলে আপনি সরকারের কাছ থেকে সাহায্য পাবেন।

আজকের এই প্রতিবেদনে পোল্ট্রি ফার্মের ব্যাবসা এবং মুরগির ডিমের ব্যবসা সম্পর্কে আলোচনা করা হয়েছে। কিভাবে আপনি এই ব্যবসাগুলি শুরু করবেন ব্যবসা শুরু করার জন্য কত টাকা খরচ হবে ও ব্যাবসা শুরু করার জন্য সরকারের কাছ থেকে কত টাকা ভর্তুকি পাবেন। ব্যাবসা থেকে কত টাকা মুনাফা হবে জেনে নিন বিস্তারিত।

পোল্ট্রি ফার্মের ব্যবসা

আপনার যদি নিজস্ব খামার থেকে থাকে তাহলে আপনি পোল্ট্রি ফার্মের ব্যাবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনি ২০-২৫ টা মুরগি দিয়ে ব্যাবসা শুরু করতে পারেন এবং ধীরে ধীরে ব্যাবসা বৃদ্ধি করতে পারবেন। এর সাথে আপনি মুরগির ডিমের ব্যবসা শুরু করতে পারবেন।

ব্যাবসা শুরু করতে কত টাকা খরচ হবে

আপনার কাছে যদি ২০,০০০ টাকা থেকে ৪০,০০০ টাকা থেকে থাকে তাহলেই আপনি এই ব্যবসাগুলি শুরু করতে পারবেন। এই ব্যাবসা শুরু করার জন্য আপনার ফাঁকা জায়গায় নিজস্ব একটি খামার থাকা প্রয়োজন। এবং সেখানে জলের ব্যাবস্থা থাকা প্রয়োজন।

ব্যাবসা আইডিয়া » Online Business : যেকোনো কাজের সঙ্গে করুন এই ব্যাবসা, প্রতিমাসে হবে ২০-৩০ হাজার টাকা আয়

সরকার থেকে কিভাবে সুবিধা পাবেন

আপনি যদি পশুপাখি পালনের ব্যবসা শুরু করেন তাহলে সরকারের কাছ থেকে ব্যবসা শুরুর জন্য লোন পাবেন এবং ব্যবসা শুরু করার জন্য সরঞ্জাম পাবেন। পশুপাখি পালনের ব্যবসা শুরু করতে চাইলে রাজ্য সরকার ও কেন্দ্র সরকার উভয়েরই কাছ থেকে সহায়তা পাবেন। মুরগি পালনের ব্যবসা শুরু করার জন্য সরকারের তরফ থেকে ট্রেনিং দেওয়া হয় সাথে ভর্তুকিও দেওয়া হয়।

এই ব্যাবসা থেকে কত টাকা মুনাফা হবে?

পোল্ট্রি ফার্ম খুলে আপনি প্রতি মাসে মোটা টাকা আয় করতে পারবেন। এক্ষেত্রে শুরুতেই আপনি 10000 থেকে 30000 টাকা প্রতি মাসে আয় করতে পারবেন এরপর আপনি যদি আপনার ব্যবসা বৃদ্ধি করতে পারেন তাহলে আপনি প্রতি মাসে ৫০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

অবশ্যই পড়ুন » Business Idea: ট্রান্সপোর্ট এর ব্যাবসা শুরু করুন, মাস ফুরোলেই হতে আসবে মোটা টাকা! দিন দিন বাড়ছে এই ব্যাবসার চাহিদা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us