শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Low Budget Business: মাত্র ১০ হাজার টাকা খরচ করেই শুরু করেন এই ৩টি ব্যবসা! পুরুষ মহিলা সবার জন্য। ‌

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Low Budget Business Idea Under 10,000 Rupees: এমন অনেক মানুষ আছেন যারা কোনো প্রতিষ্ঠানের অধীনে কাজ না করে স্বাধীন ভাবে নিজের পেশাকে বেছে নিতে চান। সেক্ষেত্রে তারা নিজস্ব কোন ব্যবসা শুরু করেন। বর্তমানে এই দুর্মূল্যের বাজারে আবার বহু মানুষ ছোটখাটো কোন চাকরির পাশাপাশি অধিক উপার্জনের বিকল্প হিসেবে ব্যবসাকে বেছে নেন। অনেকেই মনে করেন ব্যবসা করলেই কম সময়ে অনেক বেশি উপার্জন করা সম্ভব। আসলে চাকরির ক্ষেত্রে নির্দিষ্ট একটি বেতনের সীমা থাকে। তবে ব্যবসা সঠিক পদ্ধতিতে করতে পারলে সীমাহীন লাভের সম্ভাবনা থাকে।

তবে নিজস্ব ব্যবসা শুরু করার ক্ষেত্রে অনেকেই চিন্তা করেন মূলধনের কথা। কারণ ব্যবসা শুরু করতে গেলে পুঁজি অবশ্যই প্রয়োজন হয়। তবে আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের এমন কয়েকটি ব্যবসার কথা জানাবো, সেগুলি স্বল্প পুঁজিতেই শুরু করা সম্ভব। খুব বেশি বিনিয়োগ না করেই এই ব্যবসা গুলি থেকে অনেক বেশি লাভবান হওয়ার সম্ভাবনা থাকে। জেনে নিন সেই ব্যবসা গুলির সম্পর্কে।

পাটের ব্যাগ তৈরি

প্লাস্টিকের ব্যাগ পরিবেশ দূষণ ঘটায় বলে বর্তমানে অনেক দেশেই এই ব্যাগ নিষিদ্ধ। আমাদের ভারতেও সরকারের তরফ থেকে সাধারণ মানুষের উদ্দেশ্যে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার না করার অনুরোধ জানানো হয়। তাই যারা নতুন ব্যবসা করতে চাইছেন তারা যদি পাটের ব্যাগ তৈরি করার ব্যবসা শুরু করতে পারেন তবে তা যথেষ্ট লাভজনক হতে পারে।

এই ব্যবসা শুরু করার জন্য অনেক বেশি পুঁজির প্রয়োজন হয় না। ৫০০০০ টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত হাতে থাকলেই অনায়াসে এই ব্যবসা শুরু করা যায়। মাত্র ৫০০ স্কয়ার ফুট জায়গাতেই পাটের ব্যাগের এই ব্যবসা শুরু করে দেওয়া যেতে পারে। ব্যাগ গুলির গুণমান ভালো হলে দিনে দিনে চাহিদা বাড়তে থাকবে এবং লাভের পরিমাণও বাড়বে।

নতুন ব্যবসা » Online Business : যেকোনো কাজের সঙ্গে করুন এই ব্যাবসা, প্রতিমাসে হবে ২০-৩০ হাজার টাকা আয়

ব্রেকফাস্ট ব্যবসা

ব্রেকফাস্ট এর ব্যবসা যেকোন স্থানের ক্ষেত্রেই অত্যন্ত জনপ্রিয়। গ্রাম বা শহর যেকোনো অঞ্চলেই এই ব্যবসা অত্যন্ত জনপ্রিয় হতে পারে। খাবারের গুণমান যদি ভাল হয় এবং দাম যদি সঠিক থাকে তবে এই ব্যবসা থেকে অনেক বেশি লাভবান হওয়া সম্ভব। এই ব্যবসার জন্য খুব বেশি টাকা বিনিয়োগ করারও প্রয়োজন হয় না। নিজের বিক্রীত খাদ্যদ্রব্যের মান বজায় রাখলে ক্রেতার সংখ্যা সময়ের সঙ্গে বাড়তে থাকবে। প্রয়োজনে খাদ্যদ্রব্যের পরিমাণ এবং সংখ্যা বাড়িয়ে ব্যবসার সম্প্রসারণ করাও যেতে পারে।

কাপড়ের উপর কারুকার্য

আজকাল ফ্যাশনেবল বিভিন্ন ধরনের পোশাকের সঙ্গে এমব্রয়ডারি আজ অনেকেই পছন্দ করেন। তাই কাপড়ের উপর ডিজাইন করা ব্যবসা হিসেবে অত্যন্ত লাভজনক হতে পারে। বাড়িতে বসেই এই ব্যবসা শুরু করা যেতে পারে। এর জন্য মূলধন ও খুব বেশি প্রয়োজন হয় না।

অবশ্যই পড়ুন » Gas Booking Cashback: অনলাইনে গ্যাস বুকিং করে পেয়ে যাবেন ১০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক! কিভাবে পাবেন দেখে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us