শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

LIC New Jeevan Shanti Plan 858: একবার বিনিয়োগ করা সারা জীবন পেনশন পাবেন LIC-এর এই নতুন জীবন শান্তি প্ল্যানে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

LIC New Jeevan Shanti Plan 858 in Bengali: এই বছর LIC একটি নতুন প্ল্যান লঞ্চ করেছে যার নাম হলো জীবন শান্তি প্ল্যান। LIC এর জীবন শান্তি প্ল্যান আগেও ছিল যেটির মধ্যে বেশ কিছু পরিবর্তন করে ২০২৩ সালে আবার নতুন করে লঞ্চ করেছে। Life Insurance Corporation এর এই প্ল্যানে আপনি মাত্র একবার টাকা বিনিয়োগ করে সারা জীবন পেনশন পাবেন। অন্য প্ল্যান এর মতো আপনাকে এখানে মাসে মাসে টাকা জমা করতে হবে না। এছাড়াও আপনি এখানে নিজের ইচ্ছেমত পেনশন নির্বাচন করতে পারবেন। আপনার এই প্ল্যান চলাকালীন এটিকে বন্ধ করে টাকা তুলে নিতে পারবেন। এছাড়াও আরো বেশ কিছু সুবিধা রয়েছে এই প্ল্যানে। LIC নতুন জীবন শান্তি প্ল্যান সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পুরো নিবন্ধটি পড়ুন।

LIC নতুন জীবন শান্তি প্ল্যান (LIC New Jeevan Shanti Plan 858)

LIC নতুন জীবন শান্তি প্ল্যান হলো এককালীন নিবেশ প্ল্যান। আপনি এখানে মাত্র একবার টাকা বিনিয়োগ করে সারা জীবন এর সুবিধা নিতে পারবেন। এই প্ল্যানে সর্বনিম্ন দেড় লক্ষ্য টাকা থেকে শুরু করে যত খুশি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এই প্ল্যানের দুটি ভাগ রয়েছে, Single Life এবং Join Life প্ল্যান। এখানে টাকা বিনিয়োগ করার পর ১ থেকে ১২ বছরের মধ্যে একটি বিলম্বের সময়কাল বেছে নিতে হবে। এই সময়কাল শেষ হলেই আপনি পেনশন পেতে শুরু করবেন। এটি শেয়ার বাজারের সঙ্গে যুক্ত না থাকায় পেনশনের পরিমাণ কম বেশি হবে না। নির্দিষ্ট পরিমাণ পেনশন সারা জীবন পাবেন।

সংস্থার নামLife Insurance Corporation (LIC)
পলিসির নামLIC New Jeevan Shanti Plan 858
প্ল্যান নং858
UNI নং512N338V02
সর্বনিম্ন বিনিয়োগ রাশি১,৫০,০০০ টাকা
সর্বোচ্চ বিনিয়োগ রাশিউর্ধ সীমা নেই
সুদের হার৭% – ১২%
পলিসির সীমামৃত্যু পর্যন্ত

LIC নতুন জীবন শান্তি প্ল্যানের বৈশিষ্ট্য

LIC নতুন জীবন শান্তি প্ল্যানের নীতি আরও ভালোভাবে জানার জন্য এর বৈশিষ্ট্য গুলো জেনেনি –

১) আজীবন আয়: আপনি LIC এর নতুন জীবন শান্তি প্ল্যানে এককালীন বিনিয়োগ করে আপনার নির্বাচিত বিরতিতে আজীবন আয়ের গ্যারান্টি দেয়।

২) গ্যারান্টিড ইনকাম: এই পলিসির সমন্বয়ে গঠিত যা বীমাকৃতকে সারাজীবনের জন্য প্রতি মাসে নিশ্চিত আয় প্রদান করবে। বাছাই করা বিকল্পগুলির প্রেক্ষাপটে বার্ষিকদের প্রাথমিক মৃত্যুতে গ্যারান্টিযুক্ত আয়ও দেওয়া হবে। ১.৫ লাখ টাকা বিনিয়োগের ক্ষেত্র পেনশনের বিকল্প নিচের ছকে উল্লেখ করা হয়েছে –

বার্ষিকতার মোড মাসিকত্রৈমাসিকঅর্ধ বার্ষিক বার্ষিক
ন্যূনতম বার্ষিক (প্রতি মাসে)1,000 টাকা3,000 টাকা6,000 টাকা12,000 টাকা

৩) বিভিন্ন বিকল্প: এখানে আপনি স্থগিত বার্ষিক প্ল্যান গুলোর মধ্যে ২টি বিকল্প বেছে নিতে পারেন। আপনার বিলম্বের বিলম্বের সময়ের পর একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পাবেন। পুরো টাকা পাওয়ার আগেই আপনি মারা গেলে আপনার পরিবিবার কিছু টাকা পাবে। তারা যে অর্থ পাবে –

আপনার কেনা প্ল্যানের মূল্য এর সঙ্গে যুক্ত কিছু অতিরিক্ত টাকা থেকে, আপনি এখনো পর্যন্ত যত টাকা পেয়েছেন তা বাদ দিয়ে বাকি অর্থ। বা, প্ল্যানের ক্রয় মূল্যের ১০৫% অর্থ।

৪) ট্যাক্স রিটার্ন: ধারা 80C এর অধীনে LIC New Jeevan Shanti Plan 858 তে কর সুবিধা (Tax Benefit) পাবেন। এককালীন প্রিমিয়াম কর ছাড় যোগ্য হওয়ায়, ট্যাক্স রিটার্ন দাখিল করার সময় এটি একটি উল্লেখ্য কর্তন।

আরও পড়ুন: LIC কন্যাদান পলিসি – ১২০ টাকা বিনিয়োগ করে মেয়ের বিয়েতে পাবেন ২ লক্ষ ৭০ হাজার টাকা, LIC এর দুর্দান্ত পলিসি

LIC New Jeevan Shanti প্ল্যানের জন্য বার্ষিক বিকল্প

LIC জীবন শান্তি প্লেনে ২টি বার্ষিক বিকল্প রয়েছে, Single Life এবং Join Life প্ল্যান। এই দুটি প্ল্যান সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে –

১. Single Life প্ল্যান: এখানে বিলম্বের সময়কাল শেষ হলে, আপনার নির্বাচিত পদ্ধতি অনুযায়ী মৃত্যুর আগে পর্যন্ত অর্থ পাবেন এবং মৃত্যুর পর এই স্কিমের মৃত্যুর সুবিধা নামিনিকে দেওয়া হবে। বিলম্বের সময়কাল শেষ হবার আগেই আপনার মৃত্যু হলে এই স্কিমের নিয়ম অনুযায়ী সুবিধা বা ক্রয় মূল্যের ১০৫% আপনার নমিনি পাবেন।

২. Join Life প্ল্যান: এখানেও আপনি বিলম্বের সময়কাল শেষ হওয়ার পর একই সুবিধা পাবেন। এক্ষেত্রে আপনার মৃত্যু হলে আপনার পরবর্তী ব্যাক্তি এই স্কিমের সুবিধা পাবেন। পরবর্তি ব্যাক্তির মৃত্যুর পর নমিনি এই স্কিমের মৃত্যুর সুবিধা পাবেন।

আরও পড়ুন: LIC Saral Pension: একবার প্রিমিয়াম দিয়ে প্রতি মাসে পাবেন ১২,৪০০ টাকা পেনশন

LIC জীবন শান্তি প্ল্যানের সুবিধা (LIC New Jeevan Shanti Plan Benefits)

LIC জীবন শান্তি প্ল্যানের একাধিক সুবিধা রয়েছে। এই প্লেনের সমস্ত সুবিধা নিচে একের পর এক আলোচনা করা হয়েছে –

  • বার্ষিক অর্থ প্রদান: বিনিয়োগকারী ব্যাক্তিকে বিলম্বের সময়কালের পর থেকে মৃত্যু পর্যন্ত তার নির্বাচিত পদ্ধতি অনুযায়ী (মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক) নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করা হবে।
  • মৃত্যুর সুবিধা: পলিসিধারকের মৃত্যুর পর তার নমিনি এই স্কিমের মৃত্যুর সুবিধা পাবেন।
  • ঋণের সুবিধা: এই স্কিমের অধীনে প্রাইমারি অ্যানুইট্যান্টের বা সেকেন্ডারি অ্যানুইট্যান্ট এর দ্বারা ঋণ পাওয়া যাবে।
  • নমিনির সুবিধা পরিকল্পনা: এখানে আপনি নিজের প্রিয় ব্যাক্তিকে নমিনি হিসেবে নির্বাচন করতে পারবেন। এই স্কিমে আপনি পেনশন পাবেন এবং আপনার মৃত্যুর পর নমিনি এই স্কিমের মৃত্যুর বিশেষ সুবিধা পাবেন। এতে বিকল্প হিসাবে নমিনি ব্যাক্তির জন্য সুবিধা পরিকল্পনা করা হবে।
  • বিনামূল্যে লুক আপ সময়কাল: পলিসি কেনার পর ১৫ দিন পর্যন্ত বিনামূল্যে লুক আপ সময়কাল পাবেন। এই সময়ের মধ্যে আপনি যদি এই পলিসির শর্তাবলীতে সন্তুষ্ট না হন, তাহলে অসন্তুষ্টির কারণ উল্লেখ করে পলিসি ফেরত নিতে পারবেন। শুধুমাত্র একটি নতুন ডিফারড অ্যানুইটি প্ল্যান কেনার ক্ষেত্রে এই বিনামূল্যে লুক আপ সময়কাল প্রযোজ্য।
  • সমর্পণ মূল্য: পলিসি চলাকালীন আপনি যদি পলিসি বন্ধ করতে চান তাহলে আপনি পলিসি চলার বছর অনুযায়ী সমর্পণ মূল্য পাবেন। পলিসির ১ থেকে ৩ বছর হবার পর ৭৫ শতাংশ এবং ৪ বছর, ৫ বছর বা তার ঊর্ধ্বে হলে ৯০ শতাংশ সমর্পণ মূল্য পাবেন। বিশেষ সমর্পণ মূল্য পর্যালোচনাযোগ্য এবং IRDAI এর পূর্বানুমোদন সাপেক্ষে সময়ে সময়ে নির্ধারিত হয়।

আরও পড়ুন: LIC জীবন উমং প্ল্যান ৯৪৫: একবার প্রিমিয়াম পরিশোধ হলেই সারা জীবন আয় করার সুযোগ, বিস্তারিত জানুন।

এলআইসি জীবন শান্তি পরিকল্পনার জন্য যোগ্যতা

পরামিতিযোগ্যতার মানদণ্ড 
প্রবেশের ন্যূনতম বয়স৩০ বছর (সম্পূর্ণ)
প্রবেশের সর্বোচ্চ বয়স৭৯ বছর (সম্পূর্ণ)
সর্বনিম্ন ন্যস্ত বয়স৩১ বছর (সম্পূর্ণ)
সর্বোচ্চ ন্যস্ত বয়স৮০ বছর (সম্পূর্ণ)
সর্বনিম্ন বিলম্বের সময়কাল১ বছর
সর্বোচ্চ বিলম্বের সময়কাল২০ বছর (ন্যস্ত বয়স সাপেক্ষে

এলআইসি জীবন শান্তি পরিকল্পনা আবেদন করার পদ্ধতি

LIC New Jeevan Shanti Plan 858 এর জন্য অনলাইন বা অফলাইন উভয় ভাবেই আবেদন করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে এই পলিসি কেনার জন্য আপনাকে LIC-র অফিসিয়াল অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এরপর Buy Online Policies তে গিয়ে এলআইসি জীবন শান্তি পরিকল্পনা খুঁজতে হবে, নিজের সমস্ত বিবরণ দিয়ে অনলাইনের মাধ্যমে এই পলিসি কিনতে হবে।

অফলাইনে এলআইসি জীবন শান্তি পরিকল্পনা এর জন্য আবেদন করতে আপনাকে নিকটবর্তী LIC শাখায় যেতে হবে। তাছাড়া LIC এজেন্ট এর কাছ থেকেও আপনি এই পলিসি কিনতে পারেন।

আরও পড়ুন: LIC-এর পরিষেবা আপনি এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমেই পেয়ে যাবেন – দেখুন সম্পূর্ণ পদ্ধতি।

উপসংহার ~

এই নিবন্ধের মধ্যে LIC নতুন জীবন শান্তি পরিকল্পনায় (প্ল্যান নং ৮৫৮) একবার নিবেশ করে সারা জীবন পেনশন এর সুবিধা সম্পর্কে আলোচনা করা হয়েছে। LIC জীবন শান্তি স্কিমের বৈশিষ্ট্য, বার্ষিক বিকল্প, সুবিধা এই স্কিমের জন্য প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কিত সমস্ত তথ্য উপরে প্রদান করা হয়েছে। LIC এর জীবন শান্তি পলিসি কেনার আগে আপনার নিকটবর্তী LIC অফিস বা এজেন্ট এর কাছ থেকে এই পলিসি শর্তাবলী বুঝে নেবেন।

***এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

F.A.Q

LIC New Jeevan Shanti Plan-তে কতো টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবো?

LIC New Jeevan Shanti Plan তে সর্বানিম ১.৫ লাখ টাকা বিনিয়োগ করতে পারবেন, এবং সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই।

LIC জীবন শান্তি প্ল্যানে মাসে কত টাকা পেনশন পাবো?

LIC জীবন শান্তি প্ল্যানে ১.৫ লক্ষ্য টাকা বিনিয়োগ করলে বিলম্বের সময়কালের পর থেকে মৃত্যু পর্যন্ত মাসে প্রতিমাসে ১০০ তাক পেনশন পাবেন। এতে যত বেশি টাকা বিনিয়োগ করবেন তত বেশি পেনশন পাবেন এবং আপনার মৃত্যুর পর নমিনি এই পরিকল্পনার বিশেষ সুবিধা পাবেন।

LIC জীবন শান্তি প্ল্যানে আবেদন করার জন্য কতো বছর বয়স হওয়া প্রয়োজন?

সর্বনিম ৩০ বছর বয়স থেকে সর্বোচ্চ ৭৯ বছর বয়স পর্যন্ত LIC জীবন শান্তি প্ল্যানের জন্য আবেদন করতে পারবেন।

2 thoughts on “LIC New Jeevan Shanti Plan 858: একবার বিনিয়োগ করা সারা জীবন পেনশন পাবেন LIC-এর এই নতুন জীবন শান্তি প্ল্যানে”

Leave a Comment