শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

LIC-র এই বাম্পার পলিসি থাকলেই শিশুর ভবিষ্যৎ থাকবে সুরক্ষিত, জেনেনিন Amritbal Policy এর বিস্তারিত তথ্য

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

LIC Amritbal Policy: প্রায় সমস্ত মা-বাবাই তাদের শিশুর ভবিষ্যৎ নিয়ে চিন্তিত থাকে। এই চিন্তা দূর করার উদেশ্যে জীবন বীমা কর্পোরেশন (LIC) শিশুদের জন্য একটি বিশেষ পলিসি স্কিম চালু করেছে। এই স্কিমের নাম হলো Amritbal Policy। এই স্কিম কতো বয়স পর্যন্ত? এবং কিভাবে এতে কিস্তি দিত হবে? এই বিষয়ে বিস্তারিত জানতে সম্পূর্ন নিবন্ধটি পড়ুন।

LIC Amritbal Policy

জীবন বীমা কর্পোরেশন (LIC) শিশুদের জন্য অমৃতবাল পলিসি চালু করেছে। এটি এমনই একটি জীবন বীমা পরিকল্পনা, যা পিতামাতারা নিজেদের সন্তানদের নামে কিনতে পারেন। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে আপনি বিনিয়োগ করে আপনার সন্তানদের উচ্চশিক্ষার জন্য পর্যাপ্ত তহবিল সংগ্রহ করে রাখতে পারবেন।

LIC Amritbal Policy কত বয়স পর্যন্ত?

পলিসিতে প্রবেশের সময় সর্বনিম্ন বয়স 30 দিন এবং সর্বোচ্চ বয়স 13 বছর। পরিপক্কতার সর্বনিম্ন বয়স 18 বছর এবং সর্বোচ্চ বয়স 25 বছর। মনে রাখবেন যে একক প্রিমিয়ামের জন্য সর্বনিম্ন পলিসির মেয়াদ 5 বছর এবং সীমিত প্রিমিয়াম পেমেন্টের জন্য 10 বছর। সীমিত এবং একক প্রিমিয়াম পেমেন্টের জন্য সর্বোচ্চ পলিসির মেয়াদ হল 25 বছর।

আরও পড়ুন: মাঝপথে আপনি যদি আপনার LIC POLICY বন্ধ করেন তাহলে কি কি ক্ষতি হবে দেখে নিন।

LIC Amritbal Policy-তে কিস্তি দেওয়ার পদ্ধতি

পলিসির প্রিমিয়াম মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক হতে পারে। এতে, ন্যূনতম কিস্তির পরিমাণ যথাক্রমে 5000 টাকা, 15000 টাকা, 25000 টাকা বা 50000 টাকা হতে পারে। একক প্রিমিয়াম এবং সীমিত প্রিমিয়াম পেমেন্টের অধীনে উপলব্ধ দুটি বিকল্প অনুসারে ‘মৃত্যুর উপর বিমাকৃত অর্থ’ বেছে নেওয়ার একটি বিকল্প দেওয়া হবে। বিকল্পগুলি সন্তানের প্রয়োজনের উপর নির্ভর করে। তাই সাবধানতার সাথে বেছে নেওয়া উচিত। মনে রাখবেন, প্ল্যানের অধীনে প্রিমিয়াম এবং বিভিন্ন সুবিধাগুলি আপনারই নির্বাচিত বিকল্প অনুযায়ী থাকবে। এবং পরে এগুলোর কোনও পরিবর্তন করা যাবে না।

সীমিত প্রিমিয়াম পেমেন্ট:
বিকল্প I: বার্ষিক প্রিমিয়ামের বেশি বা মূল বিমাকৃত রাশির সাতগুণ।
বিকল্প II: বার্ষিক প্রিমিয়ামের 10 গুণ বা মূল বিমাকৃত রাশির বেশি।

একক প্রিমিয়াম পেমেন্ট:
বিকল্প III: মূল বিমাকৃত সমষ্টির 1.25 গুণ বা একক প্রিমিয়াম বা তার বেশি।
বিকল্প IV: একক প্রিমিয়ামের 10 গুণ।

অবশ্যই পড়ুন » lic aadhaar shila plan: মহিলাদের জন্য দুর্দান্ত পলিসি! 29 টাকা বিনিয়োগে পাবেন 4 লক্ষ টাকা

LIC Amritbal Policy দেখিয়ে ঋণ

সীমিত প্রিমিয়াম পেমেন্টের অধীনে একটি ঋণ নিতে পারবেন। তবে মনে রাখবেন যে যতক্ষণ না ন্যূনতম দুই বছরের প্রিমিয়াম পরিশোধ হচ্ছে এটি কিন্তু পাবেন না। আর একক প্রিমিয়াম পেমেন্টের অধীনে পলিসি কেনার তারিখ থেকে তিন মাস কিংবা মেয়াদ শেষ হওয়ার পর যে কোনও সময় আপনি পলিসি দেখিয়ে ঋণ নিতে পারবেন।

অবশ্যই পড়ুন » কিভাবে একজন LIC Agent হওয়া যায়? প্রতি মাসে ইনকাম 50 হাজারের বেশি, দেখে নিন বিস্তারিত পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us