শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI-তে অ্যাকাউন্ট আছে? ৩০ সেপ্টেম্বরের মধ্যে করুন এই কাজ! লাভবান হবার দারুন সুযোগ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Special FD: আপনার যদি স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে তাহলে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই কাজ করে লাভবান হতে পারেন। ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI) সাধারণ নাগরিকদের জন্য এবং প্রবীণ নাগরিকদের জন্য ২টি বিশেষ FD পরিকল্পনা চালু করেছিল। যেখানে বিনিয়োগ করে আপনারা সাধারণ FD-র তুলনায় বেশি সুদ পাবেন। তাছাড়াও এই বছর FD-তে সুদের হার কমাতে পারে ব্যাঙ্ক। তাই এই বিশেষ FD-তে বিনিয়োগ করে লাভবান হবার দারুন সুযোগ রয়েছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। SBI-এর এই ২টি স্পেশাল ফিক্সড ডিপোজিট পরিকল্পনা সম্পর্কে জানতে সম্পূর্ন খবরটি পড়ুন। 

SBI-এর ২টি স্পেশাল FD 

আপনি যদি এসবিআই এর গ্রাহক হয়ে থাকেন তাহলে, এর স্পেশাল FD-তে বীনিয়গ করে আরো বেশি লাভবান হতে পারেন। এসবিআই দুটি স্পেশাল স্কিম শুরু করেছেন যেখানে সাধারণ FD-র তুলনায় বেশি সুদ পাবেন। এই স্পেশাল এফডি স্কিম গুলির নাম হল ‘অমৃত কলস ডিপোজিট স্কিম‘ এবং ‘উই কেয়ার ডিপোজিট স্কিম‘। 

আরও পড়ুন: SBI Life Retire Smart Plan: প্রতিমাসে পাবেন ৫০,০০০ থেকে ১ লাখ টাকা! জেনেনিন আবেদন পদ্ধতি।

অমৃত কলস ডিপোজিট স্কিম: এসবিআই এক বছর থেকে দু বছরের কম মেয়াদের এফডিতে ৬.৮০ শতাংশ সুদের হার অফার করছে। সেখানে আপনি অমৃত কলস ডিপোজিট স্কিমে ৪০০ দিনের FD-তে ৭.১০ শতাংশ সুদ পাবেন। আর যদি আপনি একজন প্রবীণ নাগরিক হন তাহলে ৭.৬০ শতাংশ সুদ পাবেন। 

উই কেয়ার ডিপোজিট স্কিম: যেখানে SBI ৫ বছর মেয়াদের সাধারণ FD-তে ৬.৫ শতাংশ সুদের হার অফার করে। সেখানে এই স্কিমে পাবেন ৭.৫ শতাংশ সুদ। অর্থাৎ প্রবীণ নাগরিকরা এই স্থায়ী আমানত পরিকল্পনায় সাধারণ FD-র তুলনায় ১০০ বেসিস পয়েন্ট বা ১ শতাংশ বেশি সুদ পাবেন। SBI এই স্কিম শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য শুরু করেছে, তাই আপনি যদি একজন প্রবীণ নাগরিক হন তবেই এখানে বিনিয়োগ করতে পারবেন। উই কেয়ার ডিপোজিট স্কিম এর মেয়াদ সর্বনিম্ন ৫ বছর থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত। 

আরও পড়ুন: SBI Scheme 2024 – স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে প্রতিমাসে পাবেন ২৩ হাজার টাকা! জেনেনিন পদ্ধতি।

৩১ সেপ্টেম্বরের মধ্যে করুন এই কাজ 

SBI-এর অমৃত কলস ডিপোজিট স্কিমে এবং উই কেয়ার ডিপোজিট স্কিমে বিনিয়োগ করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ, ২০২৪, যা বর্তমানে বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর, ২০২৪ করা হয়েছে। বর্তমানে ভারতের অধিকাংশ ব্যাঙ্ক ফিক্স ডিপোজিট এর উপর উচ্চ সুদের হার অফার করছে। কিন্তু মুদ্রাস্ফীতির হার বৃদ্ধির কারণে সমস্ত ব্যাংকে সুদের হার কমতে পারে। তাই ৩০ সেপ্টেম্বরের আগে স্টেট ব্যাঙ্কের এই দুটি স্পিশাল FD স্কিমে বিনিয়োগ করে আপনি লাভবান হতে পারেন।

অবশ্যই পড়ুন » SBI FD – স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us