শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

এবার UPI এর মাধ্যমে কাটতে পারবেন কলকাতা মেট্রোর টিকিট! সম্পূর্ণ পদ্ধতি দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Kolkata Metro Ticket Buying Using UPI: আপনি যদি মেট্রোর নিত্যযাত্রী হয়ে থাকেন তাহলে আপনিও কোনদিন না কোনদিন মেট্রোর টিকিট কাটার সময় খুচরোর ঝামেলায় পড়েছেন। বেশিরভাগ সময়ই আমাদের বেশিরভাগ সময়ই আমাদের মেট্রোর টিকিট কাটতে গিয়ে খুচরোর ঝামেলায় পড়তে হয়‌। তাই কলকাতা মেট্রো খুব শীঘ্রই চালু করতে চলেছে UPI এর মাধ্যমে টিকিট কাটার ব্যবস্থা। এবার থেকে আপনি আপনার ফোনে থাকা যে কোন ইউপিআই অ্যাপ দিয়ে মেট্রোর টিকিট কাটতে পারবেন। কিভাবে টিকিট কাটবেন সম্পূর্ণ পদ্ধতি জানতে প্রতিবেদনটি বিস্তারিত পড়ুন।

গ্রীন লাইনে মহড়া

মেট্রো রেলের প্রিন্সিপাল চিপ অপারেশন ম্যানেজার মাননীয় সৌমিত্র বিশ্বাসের সহযোগিতায় এই ব্যবস্থা চালু করা হচ্ছে। ভারতীয় স্টেট ব্যাংক এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম এর তৎপরতায় ইউপিআই এর মাধ্যমে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা সফলভাবে চালু করা সম্ভব হয়েছে। বিভিন্ন বিভাগ দ্বারা এই পেমেন্ট সিস্টেমটিকে পরীক্ষা করা হয়েছে যে এই পেমেন্ট ঠিক মতো কাজ করছে কিনা? একাধিকবার পরীক্ষা করার পর এই পদ্ধতিতে টিকিট কাটার ব্যবস্থা চালু হতে চলেছে।

অবশ্যই পড়ুন » এখন Paytm অ্যাপ থেকে অটো রিক্সা বুক করতে পারবেন! যাতায়াতে হবে আরও সুবিধা

টিকিট কাটার এই ব্যবস্থা প্রথমে গ্রীনলাইনে শুরু হবে। গ্রীনলাইনে এই পদ্ধতিতে টিকিট কাটার ব্যবস্থা সফলভাবে সম্পন্ন হলে ধাপে ধাপে ব্লু লাইন, পার্পল লাইন, লাইন ও অরেঞ্জ লাইন এ ব্যবস্থা চালু করা হবে। টিকিট কাটার এই অভিনব ব্যবস্থাকে প্রসারিত করার জন্য ইতিমধ্যে কাজ শুরু হয়ে গেছে।

UPI এর মাধ্যমে টিকিট কাটার পদ্ধতি

ইউপিআই এর মাধ্যমে টিকেট কাটার জন্য প্রথমে আপনাকে টিকিট কাউন্টারে যেতে হবে এবং সেখানে আপনার গন্তব্য স্থলের নাম বলতে হবে। এরপর একটি ডিসপ্লে তে উঠে আসবে একটা QR কোড সেই QR কোড আপনি আপনার মোবাইলে থাকা যেকোন ইউপিআই অ্যাপ (Phonepe,Google pay, Paytm etc.) দিয়ে টিকিট কাটতে পারবেন। লেনদেন প্রক্রিয়া সম্পন্ন হলে আপনি মেট্রোরে টিকিট পেয়ে যাবেন।

অবশ্যই পড়ুন » RBI এর নয়া নির্দেশিকা, এবার UPI এর মাধ্যমে ব্যাংকে টাকা জমা করতে পারবেন! দেখে নিন কবে থেকে চালু হবে এই পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us