শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

এখন Paytm অ্যাপ থেকে অটো রিক্সা বুক করতে পারবেন! যাতায়াতে হবে আরও সুবিধা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Paytm Auto Rickshaw Booking Service: এতদিন পর্যন্ত মোবাইলের অ্যাপ থেকেই যাতায়াতের জন্য ক্যাব এবং বাইক বুক করা যেত। তবে এখন থেকে মোবাইল অ্যাপ মাধ্যমে অটো রিক্সাও বুক করতে পারবেন। অবিশ্বাস্য মনে হলো এটি বাস্তব। Paytm তাদের গ্রাহকদের জন্য অ্যাপ থেকেই অটো রিক্সা বুক করার পরিষেবা নিয়ে এসেছে। এই পরিষেবা বর্তমানে ভারতের মাত্র কয়েকটি শহরের সীমিত গ্রাহকদের পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে বলে শোনা গেছে। এই নিয়ে নিচে আরও বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

Paytm অ্যাপ থেকে অটো রিক্সা বুক করতে পারবেন! 

মোবাইলে অ্যাপের মাধ্যমে বাইক এবং ক্যাব বুক করার জন্য ওলা, উবার বা ইনড্রাইভের মতো সংস্থা আগে থেকেই রয়েছে। এবার এই ব্যবসায় পা রাখতে চলেছে পেটিএম। শোনা যাচ্ছে Paytm বাইক এবং ক্যাব নয়, অটোরিকশা বুক করার বিকল্প দেবে তাদের অ্যাপের মধ্যে। Paytm-এর প্রতিষ্ঠাতা এবং CEO বিজয় শেখর শর্মা নম্মা যাত্রীর (Namma Yatri) সঙ্গে মিলে ONDC-র মাধ্যমে এই পরিষেবা চালু করতে চলেছেন। এছাড়াও শোনা যাচ্ছে যে, Paytm ইতিমধ্যেই দিল্লি, মুম্বাই এবং চেন্নাইয়ের কিছু অ্যাপ ব্যাবহারকারীদের এই পরিষেবা টেস্টিং এর জন্য তাদের অ্যাপের মধ্যে বিকল্প দিয়েছে। 

Paytm নম্মা যাত্রী অ্যাপের সঙ্গে মিলে এই পরিষেবা আনতে চলেছে। আপনি পেটিএম অ্যাপ এর মাধ্যমে অটো রিক্সা বুক করতে পারবেন, তবে বুক করার পর সেখানে “পাওয়ারড বাই নম্মা যাত্রী” দেখা যাবে। এই পরিষেবায় বিক্রেতার পক্ষ থেকে কাজ করবে নম্মা যাত্রী অ্যাপ। পেটিএম অটো রিক্সা বুকিং পরিষেবাটি ONDC-এর মাধ্যমে চালু করবে। ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স (ONDC) Paytm এর আওতাধীন কোনও সংস্থা নয়। তবে এতে কিছু শেয়ার হয়েছে পেটিএম এর প্রতিষ্ঠাতা এবং CEO বিজয় শেখর শর্মার। ONDC হলো দোকানদার এবং ক্রেতাদের মার্কেটপ্লেস দেওয়ার একটি ডিজিটাল প্লাটফর্ম। এই ডিজিটাল প্লাটফর্মে Ola, PhonePe এবং Meesho এর মতো বেশ কিছু সংস্থা রয়েছে। 

আরও পড়ুন: Google Pay থেকে মাত্র ১০ টাকায় সোনা কিনুন! জানুন পদ্ধতি।

যাতায়াতে হবে আরও সুবিধা 

যাদের প্রত্যেকদিন এখানে সেখানে যাওয়ার প্রয়োজন থাকে এবং ক্যাব না করে টাকা বাঁচাতে চায়, তাদের যাতায়াতে আরও সুবিধা হবে এই পরিষেবার জন্য। কারণ, ক্যাব এর তুলনায় অটো রিক্সার ভাড়া অনেক কম। Namma Yatri গত ২ বছেরেই ভারতের বিভিন্ন শহরে প্রায় ৩.৭৩ কোটি রাইড চালিয়েছে, যার মধ্যে অটো রিক্সা রাইড এর সংখ্যা বেশি। এর থেকে পেটিএম এর এই পরিকল্পনাটি সফল হবে বলে অনুমান করা যায়। তবে এই ব্যবসায় আগে থেকে ওলা এবং উবার থাকার কারণে পেটিএম এর কাছে প্রথম প্রথম অনেক কম খদ্দের আসতে পারে। তারা বেশি খদ্দেরকে আকৃষ্ট করার জন্য প্রথম প্রথম ডিসকাউন্টও দিতে পারে, এর ফলে সাধারণ যাত্রীরা লাভবান হবে।

আরও পড়ুন: Passport Apply Online – আপনি কি বিদেশ ভ্রমণ করতে চান? দেখুন অনলাইনে পাসপোর্ট আবেদন করার পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us