শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Personal Loan: আপনি কি ব্যক্তিগত ঋণ নিতে চান? তাহলে এই বিষয়গুলো অবশ্যই জেনে রাখুন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

অনেক সময় হঠাৎ অর্থের প্রয়োজন হলে আমাদের ব্যাংক লোনের উপর নির্ভর করতে হয়। পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণ আমাদের সেই অর্থের প্রয়োজনকে মিটিয়ে দিতে সাহায্য করে। তবে লোন গ্রহণ করার পর সেই লোনের টাকা সুদ সহ শোধ করার ক্ষেত্রেও সাধারণ মধ্যবিত্ত মানুষকে চিন্তায় পড়তে হয়। কিন্তু লোন গ্রহণ করতে যদি এই বিশেষ কয়েকটি বিষয় মাথায় রাখেন সেক্ষেত্রে লোনের টাকা শোধ করতে অনেকটাই সুবিধা হতে পারে আপনার। অন্যথায় ব্যক্তিগত ঋণ গ্রহণ করার কারণে অনেক বেশি পরিমাণ সুদ চাইতে পারে ব্যাংক।

লোন নেওয়ার ক্ষেত্রে কোন কোন বিষয়গুলি মাথায় রাখা জরুরি

ব্যাংকের তরফ থেকে গ্রাহকদের জন্য লোনের ক্ষেত্রে বেশ কিছু সুযোগ সুবিধা প্রদান করা হয়। গাড়ি বা বাড়ি তৈরির জন্য কার লোন বা হোম লোন, ব্যক্তিগত প্রয়োজনের জন্য নেওয়া পার্সোনাল লোন ইত্যাদি ক্ষেত্রে বিভিন্ন সুবিধা ব্যাংকের কাছ থেকে পান গ্রাহকরা। বর্তমানে আবার গ্রাহকদের পার্সোনাল লোন নেওয়ার প্রবণতা বৃদ্ধি পাওয়ার এই ক্ষেত্রে সুদের হারও নমনীয় করেছে ব্যাংক। এছাড়াও গ্রাহকদের আর্থিক প্রয়োজন মেটাতে আছে ক্রেডিট কার্ডের ব্যবস্থাও। তবে আর্থিক বিশেষজ্ঞরা বলেন যে কোনো লোন নেওয়ার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখলে লোনের চাপ অনেকটাই হালকা হয়। আজ সেই বিষয়গুলি সম্পর্কেই বিস্তারিত তথ্য আপনাদের জানাবো এই প্রতিবেদনের মাধ্যমে।

আরও পড়ুন » লোনের কিস্তি সময় মতো পরিশোধ করতে না পারলে কত টাকা জরিমানা লাগবে? লোন নেওয়ার আগে অবশ্যই জেনে রাখুন।

  • ব্যাংকে পার্সোনাল লোনের জন্য আবেদন করলেই যে সেই আবেদন মঞ্জুর হয় তা নয়, সেক্ষেত্রে ব্যাংক আবেদনকারীর আবেদন পর্যবেক্ষণ করেন তিনি কি কারণে লোন চাইছেন তা জানার জন্য। তাই লোন গ্রহণ করার কারণটি আবেদনপত্রে যথাযথ ভাবে উল্লেখ থাকা প্রয়োজন।
  • আবেদনকারীর বয়স, আয় ও ক্রেডিট স্কোর পরীক্ষা করে ব্যাংক। আবেদনকারী যদি মাসিক ১৫০০০-২৫০০০ টাকা উপার্জন করেন সেক্ষেত্রে লোন পাওয়ার সম্ভাবনা বাড়ে। কারণ গ্রাহক ঋণ নেওয়ার পর সেটি পরিশোধ করতে পারবেন কিনা সে বিষয়ে ব্যাংক কিছুটা নিশ্চিত হতে চায়।
  • চাকরিজীবী ব্যক্তিদের লোন দেওয়ার ক্ষেত্রে আর কত বছর তার চাকরি রয়েছে সেই বিষয়টি ব্যাংক পর্যবেক্ষণ করে।
  • ২১ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের ক্ষেত্রে লোন পাওয়ার সম্ভাবনা বাড়ে।
  • আবেদনকারীর মাসিক উপার্জনের উপর নির্ভর করে ব্যাংক লোন এর পরিমাণ নির্দিষ্ট করে সংশ্লিষ্ট ব্যাংক।

অবশ্যই পড়ুন » Bank Loan: ব্যাঙ্ক থেকে লোন নিতে চান? একাধিক নিয়মে বদল আনতে চলেছে RBI

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us