শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Income Tax Department: করদাতাদের জুটবে ডবল শাস্তি! নতুন আপডেট দিল আয়কর দপ্তর, বিস্তারিত জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আয়কর প্রদানকারী ব্যক্তিদের জন্য এবার বিশেষ নির্দেশিকা দিল ভারতীয় আয়কর দপ্তর। দীর্ঘদিন ধরেই আয়কর দপ্তরের তরফ থেকে গ্রাহকদের প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করার কথা বলা হয়েছিল। ভারতীয় নাগরিকদের সচিত্র পরিচয়পত্র হিসেবে যেমন আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি আর্থিক কাজকর্ম সঠিক ভাবে পরিচালনার জন্য দরকার হয় প্যান কার্ড। তবে নির্দিষ্ট নিয়মাবলী মেনে বহু মানুষ আধার প্যান সংযুক্তিকরনের কাজ সেরে ফেললেও, এখনো বহু মানুষ এই কাজ সম্পন্ন করেননি। এবার আয়কর দপ্তরের নয়া নির্দেশিকা অনুসারে তারাই পেতে চলেছেন ডবল শাস্তি।

আয়কর দপ্তরের নতুন আপডেট

ভারতীয় আয়কর দপ্তর অনেক আগেই জানিয়েছিল ৩১ মে এর মধ্যে গ্রাহকদের প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক-এর কাজটি সেরে ফেলতে হবে। আরো একবার গ্রাহকদের সেই নির্দেশিকা মনে করিয়ে দিতে মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছে আয়কর বিভাগ। সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা সেই পোস্টের মাধ্যমে গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছে ৩১ মে এর মধ্যে প্যানের সঙ্গে আধার সংযুক্ত না করলে আয়করদাতাদের কাছ থেকে বেশি টিডিএস কাটা হতে পারে।

আয়কর সংশোধন আইন অনুসারে আগে এই টিডিএস কাটার পরিমাণ ছিল ১০%। কিন্তু যদি ৩১ মে এর মধ্যে আধার প্যান সংযুক্ত না করলে আয়করদাতার কাছ থেকে ২০ শতাংশ টিডিএস কাটা হবে। যারা নির্ধারিত সময়সীমার মধ্যে আধার কার্ড সংযুক্ত করবেন তাদের ক্ষেত্রে পূর্ববর্তী ১০ শতাংশ হারেই টিডিএস কাটা হবে।

জেনে রাখুন » Lottery Winning Tax: ১ কোটি টাকা লটারিতে পেলে সরকারকে কত টাকা ট্যাক্স দিতে হবে!

প্যান-আধার লিংকের প্রক্রিয়া

যারা এখনো আধার প্যান লিংক করেননি তাদের হাতে আছে আর মাত্র ২ দিন। এই সময়ের মধ্যে সহজে বাড়িতে বসেই এই কাজটি সেরে ফেলুন। কিভাবে অনলাইন প্রক্রিয়ায় এবং আধার সংযুক্ত করবেন দেখে নিন।

  • প্রথমেই আয়কর দফতরের ই-ফাইলিং পোর্টাল www.incometax.gov.in তে গিয়ে হোমপেজে “কুইক লিঙ্ক” অপশনে ক্লিক করতে হবে।
  • লিঙ্ক আধার স্টেটাসে ক্লিক করলে নতুন একটি পেজ খুলে যাবে। সেখানে আধার কার্ড ও প্যান কার্ডের নম্বর বসিয়ে ভ্যালিডেট অপশনে ক্লিক করতে হবে।
  • এক্ষেত্রে আপনি স্ক্রিনে একটি মেসেজ দেখতে পাবেন। আপনার আধার-প্যান লিঙ্ক করা আছে নাকি নেই সেই তথ্য ফুটে উঠবে ওই মেসেজের মাধ্যমে।
  • লিঙ্ক করা না থাকলে লিঙ্ক আধার উইথ প্যান অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর নির্দিষ্ট স্থানে আধার কার্ড অনুযায়ী নিজের নাম এবং মোবাইল নম্বর লিখে দিতে হবে।
  • পরবর্তী ধাপে নিজের মোবাইল নম্বরে আসা ওটিপিটি সঠিকভাবে লিখতে হবে। এবং ভ্যালিডেট অপশনে ক্লিক করলে আপনার প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক প্রক্রিয়া সম্পন্ন হবে।

অবশ্যই পড়ুন » ITR File: আয়কর রিটার্নের ক্ষেত্রে এই ভুলগুলি করলেই বিপদ! এই ৮ ভুল থেকে সাবধান থাকুন!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us