শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

পশ্চিমবঙ্গে মদ বিক্রিতে আয় শুনলে চমকে উঠবেন! দেখুন কত হাজার কোটি টাকার বিক্রি হয়েছে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Liquor Sell: মদ বিক্রিতে নিজেই নিজের রেকর্ড ভাঙ্গলো পশ্চিমবঙ্গ। ২০২৩-২৪ আর্থিক বছরে পশ্চিমবঙ্গে কতো হাজার কোটি টাকার মদ বিক্রি হয়েছে শুনলে চমকে উঠবেন। শুধু তাই নয়, মদ বিক্রি থেকে পশ্চিমবঙ্গ সরকারের আয় শুনলেও চমকে উঠবেন। এই আর্থিক বছরে পশ্চিমবঙ্গ সরকার হাজার কোটি টাকার বেশি কর আয় করেছে মদ বিক্রি থেকে। রাজ্যের কাছে এটি মদ বিক্রি থেকে একটি রেকর্ড আয় ছিল। পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, নদিয়া, উত্তর ২৪ পরগনা, ও আলিপুরদুয়ার জেলা হাজার কোটি টাকার বেশি মদ বিক্রি করে রেকর্ড তৈরি করেছে। 

২০২৩-২৪ আর্থিক বছরে পশ্চিমবঙ্গের প্রায় ২৩ হাজার কোটি টাকা মদ বিক্রি থেকে আয় রেকর্ড করা হয়েছে। রাজ্য সরকার এর থেকে প্রায় ১৭ হাজার কোটি টাকা কর আদায় করেছে। ২০২৩ সালের ডিসেম্বর মাসে সবচেয়ে বেশি মদ বিক্রি রেকর্ড হয়েছে, প্রায় ২,৩৫০ কোটি টাকা। পশ্চিমবঙ্গের মদ বিক্রি থেকে আয় প্রতি বছর বেড়েই চলেছে। গত আর্থিক বছরে প্রথম বার মদ বিক্রি থেকে আয় ২০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। 

২০২১-২২ আর্থিক বছরে অর্থাৎ ১ এপ্রিল ২০২১ থেকে ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত পশ্চিমবঙ্গে মদ বিক্রি রেকর্ড করা হয়েছিল ১৮ হাজার কোটি টাকার এবং এর থেকে কর আদায় হয়েছিল ১১ হাজার কোটি টাকা। পরের আর্থিক বছরে অর্থাৎ, ২০২২-২৩ আর্থিক বছরে মদ বিক্রি থেকে আয় বেড়ে ২১ হাজার কোটি টাকা হয়েছিল এবং এর থেকে ১৫ হাজার কোটি টাকা কর আদায় হয়েছিল। এরপর ২০২৩-২৪ আর্থিক বছরে তা আরও বেড়ে ২৩ হাজার কোটি টাকা হয়েছে এবং এর থেকে প্রায় ১৭ হাজার কোটি টাকা কর আদায় হয়েছে।

আরও পড়ুন: এখন Paytm অ্যাপ থেকে অটো রিক্সা বুক করতে পারবেন! যাতায়াতে হবে আরও সুবিধা।

আবগারি দপ্তরের সূত্রে জানা গেছে যে, ২৩ হাজার কোটি টাকার মদ বিক্রির লক্ষ্য মাত্রা রাখা হয়েছিল ২০২৩-২৪ আর্থিক বছরে। সেখানে দেখা গেছে লক্ষ্য মাত্রা পার করে ২৩ হাজার ১২৫ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। ২ হাজার ৬৫৫ কোটি ৭২ লক্ষ টাকার মদ বিক্রি হয়েছে শুধুমাত্র উত্তরবঙ্গের জলপাইগুড়ি ডিভিশনের অধীনে থাকা আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহার, দার্জিলিং ও জলপাইগুড়ি জেলাতে।

জলপাইগুড়ির সহকারি আবগারি অধিকর্তা সুজিত দাস এই বিষয়ে জানিয়েছেন যে, উত্তরবঙ্গে মদ বিক্রির যে লক্ষ্যমাত্র রাখা হয়েছিল তাতে সফল ভাবে পৌঁছেছে। তারা মদ বিক্রি থেকে আয় বাড়ানোর জন্য ভুটান, বাংলাদেশ, নেপালের মতো আন্তর্জাতিক সীমান্ত ও বিহার, অসম, সিকিমের মতো আন্তরাজ্য সীমান্তের থেকে অবৈধ মদ পাচার রোধ করেছে। এছাড়াও আবগারি বিভাগ জাল মদের বিরুদ্ধে অভিযান চালিয়ে জাল মদের কারখানাগুলো বন্ধ করেছে।

আরও পড়ুন: Mobile Recharge – ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে মোবাইল রিচার্জের দাম! এবার থেকে কত টাকা খরচ হবে জেনে নিন।

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us