শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Loan: এখান থেকে লোন নিলে মাসে মাসে EMI দিতে হবে না! জেনে নিন ঋণ আবেদন করার পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Loan: অনেকেই পরিস্থিতির চাপে পড়ে ব্যাক্তিগত ঋণ নিয়ে থাকে। এবং তার পর তাদের মাসে মাসে EMI পরিশোধ করতে হয়। যদি EMI দিতে দেরি হয় তাহলে আরও এক সমস্যা, তখন জরিমানাও দিতে হতে পারে। তবে আজ আমরা LIC পলিসির বিপরীতে ঋণ এর সম্পর্কে জানবো, যা অনেকেই জানেনা। এর মাধ্যমে লোন নিলে মাসে মাসে EMI দিতে হবে না। এতে আপনি ঋণ পরিশোধ করার জন্য কিছু সহজ পক্রিয়ায় বেছে নিতে পারবেন।

এখানে লোন নিলে মাসে মাসে EMI দিতে হবে না

অনেকেই LIC পলিসি নিয়ে থাকে কিন্তূ তার বিপরীতে পাওয়া ঋণ সম্পর্কে জানে না। আপনার যদি LIC পলিসি নেওয়া থাকে, তাহলে বিপরীতে ঋণ (Loan) নেওয়ার সুবিধা পাবেন। এই ঋণ বিভিন্ন ব্যাংকের ব্যাক্তিগত ঋণ (Personal Loan) এর তুলনায় অনেক সস্তা। এমনকি এতে মাসে মাসে EMI পরিশোধ করার চাপ থাকে না। আপনি লোন শোধ করার জন্য একাধিক বিকল্প পাবেন। আপনি এর মাধ্যমে লোন নিয়ে নিজের সঞ্চয় শেষ না করেই চাহিদা পূরণ করতে পারবেন। 

LIC পলিসির বিপরীতে ঋণ, সুরক্ষিত ঋণ এর বিভাগে আসে। এতে আপনার জীবন বীমা পলিসি হলো লোনের গ্যারান্টি। তাই এতে কম নথিপত্রের প্রয়োজন হয় এবং খুব তাড়াতাড়ি লোন পাওয়া যায়। তবে আপনার জীবন বীমা পলিসি লোনের গ্যারান্টি হলেও আপনাকে পলিসি সেলেল্ডার করতে হবে না। এমনকি এতে লোন নেওয়ার জন্য আপনাকে কোনো প্রসেসিং ফিস এবং লুকোনো চার্জ দিতে হবে না। 

মাসে মাসে EMI দিতে হবে না 

LIC পলিসির বিপরীতে ঋণ এর সবচেয়ে ভালো বিষয় হলো যে, এতে আপনাকে মাসে মাসে কোনো নির্দিষ্ট পরিমাণ EMI দিতে হবে না। আপনার যত টাকা জমা হবে তা দিলেই হবে। এর কারণে গ্রাহকেরা একটি বড়ো চিন্তা থেকে রেহাই পায়। তবে এর সঙ্গে বার্ষিক সুদ যোগ হতে থাকে। অর্থাৎ আপনি যদি ৬ মাসের মধ্যে ঋণ নিষ্পত্তি করেন, তাহলে ৬ মাসের সুদ দিতে হবে। এতে আমি লোনের টাকা পরিশোধ করার জন্য ৬ মাস থেকে বীমা পলিসির মেয়াদ পূর্ণ হওয়া পর্যন্ত সময় পেতে পারেন।

এতে ঋণ পরিশোধ করার জন্য ৩ টি বিকল্প পাবেন, যার মধ্যে আপনার সুবিধা অনুযায়ী একটি বেছে নিতে পারেন। আপনি সুদের সঙ্গে মূল অর্থ পরিষদের বিকল্প বেছে নিতে পারেন। বীমা পলিসির মেয়াদ পূর্ণ হবার সময় আপনি ঋণ এর টাকা কাটান করতে পারেন, এতে আমার শুধুমাত্র সুদের টাকা পরিশোধ করতে হবে। অথবা, আপনি বার্ষিক সুদের পরিমাণ পরিশোধ করতে পারেন এবং মূল ঋণের পরিমাণ আলাদাভাবে পরিশোধ করতে পারেন।

আরও পড়ুন: Instant Loan SBI – নথিপত্র ছাড়াই ঘরে বসেই স্টেট ব্যাংক থেকে ২০,০০০ টাকা লোন নিন! রইল সহজ পদ্ধতি।

LIC পলিসির বিপরীতে ঋণ সংক্রান্ত নিয়মাবলী 

  • এতে আপনি সমস্ত পলিসির বিপরীতে ঋণ নিতে পারবেন না। উদাহরণ স্বরূপ ঐতিহ্যগত এবং অন্ডোমেন্ট পলিসির বিপরীতে আপনি ঋণ নিতে পারবেন।
  • এতে আপনার নেওয়া পলিসির সমর্পণ মূল্যের ভিত্তিতে ঋণের পরিমাণ নির্ধারণ করা হয়। আপনি সমর্পণ মূল্যের ৮০ থেকে ৯০ শতাংশ ঋণ পেতে পারেন।
  • ঋণের সুদের হার আপনার পলিসির প্রোফাইল অনুযায়ী ১০ থেকে ১২ শতাংশে মধ্যে হবে।
  • LIC পলিসির বিপরীতে ঋণ নিলে আপনার বীমা পলিসি কোম্পানির কাছে বন্ধন থাকে, যা ঋণ পরিশোধ না করলে কোম্পানি পলিসি বাতিল করেদিতে পারে।
  • আবার যদি আপনার বকেয়া ঋণের পরিমাণ পলিসির সমর্পণ মূল্যের বেশি হয়, তবুও কোম্পানি আপনার পলিসি বাতিল করেদিতে পারে।
  • ঋণ পরিশোধ করার আগে পলিসির মেয়াদ পূর্ণ হলে, কোম্পানি সেই পরিমাণ থেকে ঋণের টাকা কেটে নিতে পারবে।

আরও পড়ুন: Instant Loan – এখন সিবিল স্কোর ছাড়াই বাড়িতে বসে পাবেন তৎক্ষণাৎ ৫০,০০০ টাকা লোন! রইল সহজ পদ্ধতি।

LIC পলিসির বিপরীতে ঋণ আবেদন করার পদ্ধতি 

আপনি যেকোনো নিকটবর্তী LIC অফিসে গিয়ে LIC পলিসির বিপরীতে ঋণ এর জন্য আবেদন করতে পারবেন। এর জন্য আপনার KYC নথিপত্র প্রয়োজন হবে। তাছাড়া আপনি অনলাইনের মাধ্যমেও আবেদন করতে পারবেন। এরজন্য আপনাকে LIC-র পরিষেবাগুলি জন্য নিবন্ধিত হতে হবে। এরপর আপনি আপনার অ্যাকাউন্টে লগইন করে ঋণ পাবেন কিনা তা যাচাই করতে পারবেন। যদি ঋণ নেওয়ার যোগ্য হন তাহলে অনলাইনেই আবেদন করতেও পারবেন।

আরও পড়ুন: MSME Loan – বেকার যুবক-যুবতীদের ব্যাবসা করার জন্য লোন দিচ্ছে কেন্দ্র সরকার! অনলাইনে আবেদন পদ্ধতি দেখেননি।

এই ধরনের তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us