শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Pan Card: প্যান কার্ড থাকলে সাবধান! এই ভুল করলে সরকারকে দিতে হবে 10 হাজার টাকা জরিমানা

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আধার কার্ডের মতো প্যান কার্ড (Pan Card) দেশের মানুষের জন্য গুরুত্বপূর্ণ পরিচয়পত্র। ভারতীয় আয়কর বিভাগ ভারতীয় নাগরিকদের জন্য প্যান কার্ড ইস্যু করে থাকে। ব্যাংক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে ঋণের আবেদন কিংবা আয়কর ফায়ালিং-র ক্ষেত্রে প্যান কার্ড প্রয়োজনীয় নথি। প্যান কার্ডে প্যান হোল্ডারের নাম, ছবি, জন্ম তারিখ ও প্যান নম্বর থাকে। এই প্যান কার্ড রাখার কিছু নিয়ম রয়েছে। যে নিয়ম না মানলে কঠিন সাজা হতে পারে।

Pan Card থাকলে এই ভুল করবেন না

বর্তমানে প্যান কার্ড ছাড়া কোনো প্রকার আর্থিক লেনদেন করা যায়না। এই প্যান কার্ড ইস্যু করার নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। আয়কর বিভাগ শুধুমাত্র একজন ব্যাক্তির নামে একটি প্যান কার্ড ইস্যু করার অনুমতি দেয়। অর্থাৎ একজন ব্যাক্তির নামে একটি প্যান নম্বরই থাকবে। যদি কোনো কারণে একজন ব্যাক্তির নাম দুটি প্যান নম্বর তৈরি হয়ে যায় তা অবিলম্বে বন্ধ করতে হবে। কারণ আয়কর বিভাগ দুটি প্যান নম্বর তৈরির অনুমতি দেয় না।

প্যান কার্ড তৈরির পর থেকে প্যান কার্ডে ভুল থাকলে তা পরিবর্তন বা সংশোধন করতে পারবেন। তবে প্যান কার্ডে নম্বর একবারই তৈরি হয়। আর একজন ব্যাক্তির নাম কখনোই দুটি প্যান নম্বর থাকবে না। তবে অনেক সময় দেখা যায় একাধিক আবেদন করার ফলে দুটি Pan Card তৈরি হয়ে চলে আসে এবং দুটির নম্বর আলাদা আলাদা। এ অবস্থায় একটি প্যান কার্ড অবিলম্বে বন্ধ করতে হবে। নয়তো কঠিন সাজার মুখে পড়তে হতে পারে। জড়াতে পারেন আইনি মামলায়। এমনকি আর্থিক লেনদেনের ক্ষেত্রেও সমস্যা হতে পারে।

কত টাকা জরিমানা দিতে হবে

আয়কর বিভাগের নিয়ম অনুযায়ী একজন ব্যাক্তির নাম ডুপ্লিকেট প্যান বৈধ নয়। তবে অনেকেই জালিয়াতি করে দুটি প্যান নম্বর বানিয়ে থাকেন। যদি তা ধরা পড়ে তাহলেআয়কর বিভাগের পক্ষ থেকে ১০ হাজার টাকার জরিমানা নেওয়া হবে। এটা আয়কর আইন লঙ্ঘন করা হিসাবে বিবেচিত হবে। এমন জালিয়াতি ভাবে প্যান কার্ড বানালে বা দুটি প্যান নম্বর থাকলে আয়কর আইন ১৯৬১-র ধারা ২৭২ বি অনুযায়ী ওই ব্যাক্তির বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে। এই আইন মেনে ১০ হাজার কিংবা তার বেশি ফাইন দিতে হতে পারে।

আরোও পড়ুন » Minimum Balance: ব্যাংক অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স না থাকলে কাটা হবে ফাইন! জরুরী নির্দেশিকা RBI এর।

কীভাবে অনলাইনে প্যান কার্ড বাতিল করবেন?

  • দুটি প্যান নম্বর থাকলে তা অবিলম্বে বাড়িতে বসে বাতিল করুন। এর জন্য NSDL-র অফিসিয়াল পোর্টালে যান এবং ‘Apply for PAN Online’-এ ক্লিক করুন।
  • এরপর, Application Type’ বিভাগের অধীনে ‘Correction in Existing PAN Data’ বিকল্পটি বেছে নিন।
  • প্যান বাতিলকরণ ফর্মটি স্ক্রিনে প্রদর্শিত হবে৷ প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন এবং আপনি যে কার্ডগুলি সমর্পণ করতে চান তাও উল্লেখ করুন।
  • ‘Submit’ এ ক্লিক করুন।
  • সবশেষে, অনলাইন পেমেন্ট করুন এবং ভবিষ্যতের প্রয়োজনের জন্য অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।

অবশ্যই পড়ুন » Pan Card: কোনরকম ঝামেলা ছাড়াই বাড়িতে বসে বানিয়ে ফেলুন প্যান কার্ড! দেখে নিন সম্পূর্ণ পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us