শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Pan Card: কোনরকম ঝামেলা ছাড়াই বাড়িতে বসে বানিয়ে ফেলুন প্যান কার্ড! দেখে নিন সম্পূর্ণ পদ্ধতি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমান সময়ে প্যান কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি নথি। ব্যাংক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেই হোক, মোটর বাইক কেনার ক্ষেত্রেই হোক কিংবা বিদেশ ভ্রমন সব কিছুতেই বাধ্যতামূলক ভাবে প্যান কার্ড থাকতে হবে। প্যান কার্ড না থাকলে অনেক কাজ করার ক্ষেত্রেই আপনাকে সমস্যায় পড়তে হবে। সমস্যা এড়াতে তাই আজই প্যান কার্ডের জন্য আবেদন করুন। ভাবচ্ছেন কীভাবে? আজকের প্রতিবেদন থেকে বাড়িতে বসে স্মার্টফোন দিয়ে কীভাবে খুব সহজে প্যান কার্ডের জন্য আবেদন করবেন জেনে নিন।

প্যান কার্ড কী?

প্যান কার্ড প্রত্যেক ভারতীয় নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি হিসাবে কাজ করে। এটি ভারতীয় আয়কর বিভাগ ইস্যু করে থাকে। এই কার্ডে ব্যাক্তির নাম, ছবি, সিংনেচার সহ ১০ ডিজিটের একটি প্যান নম্বর দেওয়া থাকে। ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার ক্ষেত্রে প্যান কার্ড থাকাটা বাধ্যতামূলক। এখন বাড়িতে বসেই প্যান কার্ডের জন্য আবেদন করতে পারবেন। শুধু তাই নয় প্যান কার্ডে কোনো ভুল থাকলে তাও বাড়িতে বসে করা যায়।

প্যান কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন?

১) প্যান কার্ড বানানোর জন্য প্রথমেই আপনাকে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে https://www.onlineservices.nsdl.com/ ওয়েবসাইটটি ওপেন করে নিতে হবে।

২) এরপর “Apply Online” দেখতে পাবেন, তার নীচে কিছু তথ্য পূরণ করতে হবে। প্রথমে Application Type-এ ক্লিক করে “New Pan- Indian Citizen (Form 49A)” বিকল্পটি বেছে নিয়ে Catagory অপশন থেকে “INDIVIDUAL” বিকল্পটি বেছে নেবেন।

অবশ্যই পড়ুন » Google Pay Earning Tricks: ঘরে বসেই প্রতিদিন আয় হবে 2000 টাকা, গুগল পে দিচ্ছে দারুণ সুযোগ! জেনে নিন সহজ উপায়গুলি

৩) এরপর আবেদনকারীর নাম, জন্ম তারিখ, ইমেইল আইডি ও মোবাইল নম্বর বিষয়ে নীচে ছোট্ট বক্সে টিক দিয়ে ক্যাপচা কোড বিষয়ে সাবমিট করতে হবে।

৪) এরপর প্যান কার্ডে আবেদন করার জন্য যে টোকেন নম্বর প্রয়োজন, তা পেয়ে যাবেন নতুন পেজে। এই টোকেন নম্বর নোট করে রাখবেন। এরপর “Continue with PAN Application Form” লিঙ্কে ক্লিক করে এগিয়ে যাবেন।

৫) এরপর যে পেজ ওপেন হবে সেখানে আবেদনকারীর নাম, আধার নম্বর বাবা এবং মায়ের নাম সহ যাবতীয় তথ্য দিয়ে “Next” বটনে ক্লিক করুন।

৬) এরপর কিছু ডকুমেন্ট আপডেট করার পালা। যেমন ছবি, আধার কার্ড, বার্থ সার্টিফিকেট, সিগনেচার ইত্যাদি আপলোড করতে হবে। proceed বোটনে ক্লিক করুন।

৭) একদম শেষে প্যান কার্ড তৈরি করার যে খরচ তা অনলাইনে আপনাকে পেমেন্ট করতে হবে। ব্যাস তাহলেই অনলাইনে প্যান কার্ডের জন্য আবেদন সম্পন্ন হয়ে যাবে।

কত টাকা খরচ হবে?

অনলাইনের মাধ্যমে ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড/ নেট বাংকিং ইত্যাদির মাধ্যমে পেমেন্ট করতে হবে। প্যান কার্ড তৈরী করতে গেলে ভারতীয় নাগরিকদের ৯৩ টাকা ফি প্রদান করতে হয়।

অবশ্যই পড়ুন » Post Office-এ না গিয়েই মোবাইলের মাধ্যমে অনলাইনে খুলুন পোস্ট অফিসের সেভিংস একাউন্ট, দেখেনিন পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Pan Card: কোনরকম ঝামেলা ছাড়াই বাড়িতে বসে বানিয়ে ফেলুন প্যান কার্ড! দেখে নিন সম্পূর্ণ পদ্ধতি।”

Leave a Comment