শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির দারুন সম্ভবনা! DA বাড়ার পর এবার বাড়বে HRA?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরও একটি বিরাট সুখবর। খুব শিঘ্রই তাদের বেতন আরও বৃদ্ধি পেতে পারে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা আগে মহার্ঘ্য ভাতা (Dearness Allowance) পাচ্ছিল ৪৬ শতাংশ, যা মার্চের প্রথম সপ্তাহে ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ বর্তমানে সমগ্র দেশের কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা (DA) পাচ্ছে। নিয়ম অনুযায়ী ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা হলে হাউস রেন্ট অ্যালাউন্স (HRA) পরিবর্তন হওয়া দরকার। কিন্তূ এই নিয়ে এখনো কোনো ঘোষণা করা হয়নি। যদি HRA বৃদ্ধি পায়, তাহলে কতটা বেতন বাড়বে? এই নিয়েই আজকের এই প্রতিবেদন। 

DA বাড়ার পর এবার বাড়বে HRA? 

ইতিমধ্যেই মহার্ঘ্য ভাতা বৃদ্ধি (DA Hike) করে ৫০ শতাংশ করা হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। মহার্ঘ্য ভাতা (Dearness Allowance) ৫০ শতাংশ হলেই হাউস রেন্ট অ্যালাউন্স পরিবর্তন হওয়া দরকার, তাই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির দারুন সম্ভবনা দেখা যাচ্ছে। কিন্তূ HRA বৃদ্ধি নিয়ে এখনো কোনো নির্দেশ দেয়নি সরকার। তাই এখন সারা দেশের কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা HRA বৃদ্ধির অপেক্ষায় রয়েছে। 

HRA কতো শতাংশ বাড়তে পারে? 

দেশের বিভিন্ন শহর অনুযায়ী হাউস রেন্ট অ্যালাউন্স গণনা হয়ে থাকে। ১লা. জুলাই, ১০১৭ থেকে সপ্তম বেতন কমিশনের সুপারিশে X, Y এবং Z ক্যাটাগরির শহরের ব্যাক্তিদের HRA ২৪, ১৬ এবং ৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি হয়ে থেকে। আগে DA ২৫ শতাংশ পৌঁছলে X, Y এবং Z ক্যাটাগরির শহরের মূল বেতনের হিসেবে ২৭, ১৮ এবং ৯ শতাংশ পর্যন্ত পরিবর্তিত হতে থাকে, যেহেতু এখন DA ৫০ শতাংশ হয়ে গেছে তাই এটি ৩০, ২০ এবং ১০ শতাংশ পর্যন্ত হওয়া উচিৎ। তাহলে হিসেব করে দেখা যাক ৩৫,০০০ টাকা বেতন হলে HRA কতো হবে। 

আরও পড়ুন: লোকসভা ভোটের আগে রাজ্যের সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি! কবে থেকে মিলবে বাড়তি দেখে নিন।

HRA বাড়ার পর কতো টাকা হবে?

X ক্যাটাগরি শহরে যাদের বেতন ৩৫,০০০ টাকা তারা ২৭ শতাংশ অনুযায়ী হাউস রেন্ট অ্যালাউন্স পেতেন ৯,৪৫০ টাকা। Y ক্যাটাগরি শহরে ১৮ শতাংশ অনুযায়ী HRA পেতেন ৬,৩০০ টাকা এবং Z ক্যাটাগরি শহরে ৯ শতাংশ অনুযায়ী HRA পেতেন ৩,১৫০ টাকা। আর যদি হাউস রেন্ট অ্যালাউন্স (HRA) বৃদ্ধি করা হয় তাহলে, X ক্যাটাগরি শহরে যাদের বেতন ৩৫,০০০ টাকা তাদের ৩০ শতাংশ অনুযায়ী HRA হবে ১০,৫০০ টাকা। Y ক্যাটাগরি শহরে ২০ শতাংশ অনুযায়ী HRA হবে ৭,০০০ টাকা এবং Z ক্যাটাগরি শহরে ১০ শতাংশ অনুযায়ী HRA হবে ৩,৫০০ টাকা।

অবশ্যই পড়ুন » Cibil Score: ভালো সিবিল স্কোর থাকলে ব্যাংক থেকে সহজেই লোন পাওয়ার সাথে পাবেন একাধিক সুবিধা, জেনে নিন বিস্তারিত।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us