শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PM Mudra Yojana: মুদ্রা যোজনা লোনের মাধ্যমে মহিলাদের জন্য 30 কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র সরকার, কিভাবে পাবেন দেখেনিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

১ই ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৪-’২৫ সালের বাজেট পেশ করেন। যেহেতু এবারের বাজেট ছিল খুবই গুরুত্বপূর্ণ কারণ লোকসভা ভোটের আগে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হয়েছে তাই অনেকেই আশা করেছিলেন সকলের জন্যই সুখবর রয়েছে। কিন্তু এবারের বাজেটে শুধুমাত্র মহিলাদেরকেই বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। মহিলাদের জন্য বিভিন্ন স্কিমের ঘোষণা করা হয়েছে এছাড়াও প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোনে মহিলাদের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা বরাদ্দ করার কথা জানানো হয়েছে এবারের বাজেটে। এ বিষয়ে বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

মহিলাদের জন্য ৩০ কোটি লোন বরাদ্দ

২০১৫ সালের ৮ ই এপ্রিল প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোনের ঘোষণা করা হয়। সরকারের এই প্রকল্পের মাধ্যমে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হয়।

শিশু ঋণ৫০ হাজার টাকা পর্যন্ত
কিশোর ঋণ৫০,০০১ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত
তরুণ ঋণ৫ লক্ষ ১ টাকা থেকে ১০ লক্ষ টাকা

এবারের বাজেটে জানানো হয়েছে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার মাধ্যমে আশাবাদী উদ্যোক্তাদের জন্য ২২.৫ লক্ষ কোটি টাকার মোট ৪৩ কোটি ঋণ অনুমোদন করেছে। উল্লেখ্যযোগ্য বিষয় হল‌, মহিলা উদ্যোক্তাদের ৩০ কোটি প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা ঋণ দেওয়া হবে।

কিভাবে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোনের জন্য আবেদন করবেন

আপনার জানা প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার মাধ্যমে আপনি যদি লোন নিতে চান সেক্ষেত্রে বাড়ির মহিলাদের নামে লোনের জন্য আবেদন করে আপনি সহজে লোন নিতে পারবেন। কিভাবে এই লোনের জন্য আবেদন করবেন তা নিচে বিস্তারিতভাবে দেওয়া রয়েছে।

  • প্রধানমন্ত্রীর মুদ্রা যোজনা লোনের জন্য আবেদন করতে হলে আপনাকে প্রথমে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোনের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোনের অফিসিয়াল ওয়েবসাইটটি হলো » https://www.mudra.org.in/
  • এরপর ওয়েবসাইটের নিচের দিকে এলেই তিনটি ক্যাটাগরি দেখতে পাবেন (শিশু ঋন, কিশোর ঋণ ও তরুণ ঋণ)। এরপর আপনি কত টাকার লোন নিবেন সেই অনুযায়ী আপনাকে ক্যাটাগরি সিলেক্ট করতে হবে।
  • ক্যাটাগরি সিলেক্ট করার পরে আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে সেখান থেকে আপনি প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোনের জন্য আবেদন পত্রটি ডাউনলোড করতে পারবেন।
  • আবেদনপত্র ডাউনলোড করার পর সেটি সঠিকভাবে পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্রসহ আপনার ব্যাংকে জমা করতে হবে।
  • ব্যাংকে জমা করার পর ব্যাংক কর্তৃপক্ষ ও সরকার দ্বারা আপনার লোন অনুমোদন করা হবে।

মিস করবেন না » PMEGP Loan: আধার কার্ড থেকে ৫০ লক্ষ টাকা লোন নিন! কেন্দ্র দেব ৩৫ শতাংশ ভর্তুকি।

আপনাদের সুবিধার্থে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোনে আবেদন করার ফর্ম ডাউনলোড লিংক নিচে দেওয়া রয়েছে আপনি আপনার ক্যাটাগরি অনুযায়ী নিচের লিংকে ক্লিক করে ফর্মটি ডাউনলোড করে নিন।

শিশু ঋণDownload From
কিশোর ঋণDownload From
তরুণ ঋণDownload From
প্রয়োজনীয় ডকুমেন্টের লিস্টRequired Documents List

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন সম্পর্কে একটি বিস্তারিত পোস্ট আমাদের ওয়েবসাইটে রয়েছে, সেই পোস্টটি থেকে আপনি জানতে পারবেন এই লোনের জন্য আবেদন করার ক্ষেত্রে কি কি যোগ্যতা প্রয়োজন? এবং কত সুদ দিতে হয়?তাই সমস্ত কিছু জানতে অবশ্যই নিচের দেওয়া লিঙ্ক থেকে সেই প্রতিবেদনটি দেখে নিন।

অবশ্যই পড়ুন » প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন! কি কি যোগ্যতার প্রয়োজন? সুদের পরিমাণসহ বিস্তারিত জানুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us