শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

সরকারি কর্মচারীদের DA যুক্ত বেতনের সঙ্গে আরো ১১ হাজার টাকা বাড়তি মিলবে! দেখুন বিস্তারিত তথ্য

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভারতের সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বিরাট খুশির খবর। কেন্দ্রীয় সরকার মার্চ মাসেই মহার্ঘ্য ভাতা (DA) বৃদ্ধির ঘোষণা করেছিলেন, যার কারণে বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। কিন্তূ এখানেই শেষ নয়, নিয়ম অনুযায়ী মহার্ঘ্য ভাতা বৃদ্ধি পাওয়া মানেই সঙ্গে আরও একাধিক ভাতা বাড়ানো হয়। এই নিয়ে সমস্ত সরকারি কর্মচারীরা এখনো কোনো সুস্পষ্ট খবর না পাওয়ার কারণে বিভ্রান্তির মধ্যে রয়েছে। তাই কেন্দ্রের কর্মিবর্গ ও পেনশন মন্ত্রক এই বিভ্রান্তি দুর করার জন্য একটি সুস্পষ্ট নির্দেশিকা জারি করেছে। আজকের এই খবরে আমরা এই নিয়েই বিস্তারিত জানবো।

DA বৃদ্ধির কারণে সংশোধিত হয় একাধিক ভাতা

চলতি বছরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা (DA) বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশে পৌঁছেছে। কিন্তূ নিয়মে আছে DA বাড়লেই একাধিক ভাতা সংশোধিত হবে। তাই সঙ্গে শিশু শিক্ষা ভাতা এবং হোস্টেল ভর্তুকির পরিমাণও বেড়ে ২৫ শতাংশে পৌঁছেছে। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা আর্থিক ভাবে আরো উন্নত হবে। সরকার ২৫ এপ্রিল, ২০২৪ একটি স্মারকলিপি প্রকাশিত করে জানিয়েছিলেন যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশ পৌঁছে যাবার কারণে নিয়ম অনুযায়ী শিশু শিক্ষা ভাতা (Children Education Allowance) এবং হোস্টেল ভর্তুকি প্রদান করা হবে। যা কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্ধিত DA 2024 এর পয়লা জানুয়ারি থেকে পাবেন। 

আরও পড়ুন: PM Kisan Next Instalment – প্রধানমন্ত্রী কিষাণ সম্মাননিধি পরবর্তী কিস্তির টাকা কবে পাবেন।

DA যুক্ত বেতনের সঙ্গে আরো ১১ হাজার টাকা বাড়তি মিলবে 

নিয়ম অনুযায়ী DA বৃদ্ধির সঙ্গে সঙ্গে সংশোধিত হয় একাধিক ভাতা। যা নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বিভ্রান্তির মধ্যে ছিল। তবে এখন তাদের কাছে সবকিছু পরিষ্কার। কারণ, কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রক ২৫ এপ্রিল, ২০২৪-তে জারি করা স্মারকলিপিতে এই সরকারি নিয়ম সুস্পষ্ট করেছে। যেমন DA বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশে পৌঁছেছে, তেমনি সঙ্গে সঙ্গে শিশু শিক্ষা ভাতা এবং হোস্টেল ভর্তুকি বেড়ে ২৫ শতাংশ হয়েছে। গত মাসে প্রকাশিত স্মারকলিপি অনুযায়ী, নতুন নিয়মে একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারী শিশু শিক্ষা ভাতা বাবদ প্রতিমাসে ২,৮১২ টাকা পাবেন এবং হোস্টেল ভর্তুকি ৮,৪৩৭ টাকা পাবেন। অর্থাৎ DA যুক্ত বেতনের সঙ্গে আরো প্রায় ১১ হাজার টাকা বাড়তি পাবে তারা। এবং এই ভাতা ও ভর্তুকির টাকার কোনো পরিবর্তন হবে না। এছাড়াও সক্ষম মহিলা কর্মচারীরা মাসে ৩,৭৫০ টাকা করে শিশু শিক্ষা ভাতা পাবেন।

আরও পড়ুন: Bank Account Block – এইসব লেনদেন করলে ব্যাঙ্ক আপনার একাউন্ট ব্লক করতে বাধ্য হবে! আগে থেকেই সতর্ক হয়ে যান।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us