শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Bank Account Block: এইসব লেনদেন করলে ব্যাঙ্ক আপনার একাউন্ট ব্লক করতে বাধ্য হবে! আগে থেকেই সতর্ক হয়ে যান।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Bank Account Block For Money Mule Transaction: ইউপিআই আসার পর থেকে ব্যাংক একাউন্টে লেনদেনের পরিমাণ দিনের পর দিন বেড়েই চলেছে। ব্যাংক একাউন্টের মাধ্যমে যেরকম টাকা লেনদেনের অনেকটা সুবিধা রয়েছে মানুষজনের কিন্তু এর কিছু অসুবিধা রয়েছে। আপনি যদি জেনেশুনে বা অজান্তেই ভুল লেনদেন করে থাকেন তাহলে ব্যাংক আপনার অ্যাকাউন্ট বন্ধ করতে বাধ্য হবে। ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে গেলে আপনি সেই একাউন্ট থেকে কোন রকম লেনদেন করতে পারবেন না। আজকের এই প্রতিবেদনে আলোচনা করব কোন লেনদেনের ক্ষেত্রে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায়।

ব্যাংক কখন গ্রাহকের একাউন্ট ব্লক করে দেয়

কোন গ্রাহক যদি তার একাউন্টটিকে “মানি মূল” একাউন্ট হিসেবে ব্যবহার করে তাহলে ব্যাংক ওই ব্যক্তির একাউন্ট ব্লক করতে বাধ্য হবে। একজন ব্যক্তি জেনেশুনে বা অজান্তেই “মানি মূল” একাউন্ট ব্যাবহার করতে পারে। প্রতারকেরা নিজেদের স্বার্থে সাধারণ মানুষের একাউন্টটিকে “মানি মূল” একাউন্ট হিসেবে ব্যবহার করতে পারে। এরপর কোন ব্যক্তির একাউন্টে যদি একাধিকবার অবৈধ লেনদেন হয়ে থাকে তাহলে ব্যাঙ্ক ওই ব্যক্তির একাউন্ট বন্ধ করতে বাধ্য হবে।

জেনে রাখুন » কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায়, অবশ্যই জেনে নিন।

“মানি মূল” একাউন্ট কি?

এখন অনেকের মনেই প্রশ্ন হতে পারে এই “মানি মূল” একাউন্ট আসলে কি? “মানি মূল” একাউন্ট হল সেইসব একাউন্ট যে একাউন্ট প্রতারকদের হয়ে অবৈধ লেনদেন হয়ে থাকে। প্রতারকেরা অনেক সময় সাধারণ মানুষের ব্যাঙ্ক একাউন্টকে “মানি মূল” একাউন্ট হিসেবে টার্গেট করে থাকে। অনেক সময় অ্যাকাউন্ট হোল্ডাররা জানতেই পারেন না যে তাদের একাউন্টে অবৈধ টাকা লেনদেন এর কাজ হয়েছে এই প্রক্রিয়াটি এত দ্রুত করা হয়। তাই ব্যাংক অবৈধ লেনদেন দেখলেই গ্রাহককে জানানোর আগেই ব্যাঙ্ক একাউন্ট ব্লক করে দেয়। অনেক সময় প্রতারকেরা গ্রাহকদের টাকার লোভ দেখিয়ে তাদের একাউন্টে অবৈধ লেনদেন করে থাকে।

অবৈধ লেনদেনের ক্ষেত্রে ব্যাংকের কড়া নজরদারি

সাইবার সিকিউরিটির বিশেষজ্ঞরা সহ ব্যাংকিং সেক্টর জানিয়েছেন এই ধরনের অবৈধ লেনদেন রুখতে HDFC সহ ৫টি ব্যাঙ্ক “মানি মূল” একাউন্ট এর ক্ষেত্রে কড়া নজরদারি চালাচ্ছে। কোন একাউন্টে অবৈধ লেনদেন দেখলে ব্যাঙ্ক সেই অ্যাকাউন্ট থেকে ব্লক করে এবং তারপর সেই লেনদেনের তদন্ত করে থাকে।

অবশ্যই পড়ুন » বন্ধ ব্যাংক একাউন্ট চালু করার দরখাস্ত বাংলায়, বন্ধ একাউন্ট চালু করার আবেদন পত্র

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us