শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Google Pay-এর বিশাল ক্ষতি, PhonePe এবং Paytm-এর ঝাঁপ কতদূর?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Google Pay, PhonePe and Paytm Share Latest News: বর্তমানে Google Pay, PhonePe এবং Paytm হলো সবচেয়ে বেশি জনপ্রিয় UPI পেমেন্ট এর সুবিধা প্রদানকারী অ্যাপ। ভারতে UPI এর সাহায্যে দেনদেন শুরু হওয়ার পর থেকেই দিন দিন এর ব্যাবহারকারীদের সংখ্যা বেড়েই চলছে। বর্তমানে ছোট বড় সব দোকানে UPI পেমেন্ট এর সুবিধা দেখতে পাওয়া জয়ম। মোবাইল রিচার্জ থেকে শুরু করে ছোট বড় বেশিরভাগ লেনদেন এর ক্ষেত্রে UPI ব্যাবহার করা হয়। কিন্তু UPI-তে লাভ না থাকার কারণে ব্যাঙ্ক গুলো তা থার্ড পার্টি অ্যাপের উপর ছেড়ে দিয়েছে। ইউপিআই এর জন্য সবচেয়ে বেশি ব্যাবহার করা হয় Google Pay, PhonePe এবং Paytm এর মত অ্যাপ। এই তিনটি অ্যাপের মধ্যে কোনটির শেয়ার বেশি এবং কোনটি ক্ষতিগ্রস্ত তা জানব এই নিবন্ধে। 

ভারতে মাসে মাসে UPI পেমেন্ট এর সংখ্যা বেড়েই চলেছে। দেশে মোট UPI লেনদেনের প্রায় ৯৫.৭% হয় PhonePe, Google Pay এবং Paytm-এর মতো থার্ড পার্টি অ্যাপের দ্বারা। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এর তথ্য অনুসারে, গত এক বছরে UPI পেমেন্ট ৫০% শেয়ার পৌঁছে PhonePe অ্যাপের। ঠিক একই সময়ে Google Pay এর শেয়ার তুলামুলাক হ্রাস পেয়েছে এবং Paytm এর শেয়ার লাফ দিয়ে বেড়েছে। 

মূল্যের দিক থেকে, গত বছর PhonePe এর 000 শেয়ার ছিল, যেখানে Paytm এর শেয়ার ছিল এবং Google Pay এর শেয়ার ছিল ১০.৯%। যা এই বছর অর্থাৎ ২০২৩ সালের জুন মাসে PhonePe-এর ৪৯.৮% শেয়ার তে দাড়িয়েছে, যেখানে Paytm এর শেয়ার ৩৩% এবং Google Pay এর শেয়ার ১০.৯%। 

আরও পড়ুন: UPStock অ্যাপ থেকে এইভাবে বিনামূল্যে ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন

আয়তনের দিক থেকে, গত বছর জুন মাসে PhonePe এর শেয়ার ছিল ৪৫.৮% যা এই বছর জুন মাসে বেড়ে হয়েছে ৪৭.২%। হোয়াটসঅ্যাপ তার UPI পেমেন্ট সিস্টেম আনার পর সবাই ভেবেছিল UPI পেমেন্ট এর প্রতিযোগিতা আরও বেড়ে যাবে। কিন্তু হোয়াটসঅ্যাপ ম্যাসেজিং অ্যাপ UPI-তে প্রতিযোগিতা বাড়াতে পারেনি। থার্ড পার্টি ৩০% ক্যাপ আরোপ করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)। এই নিয়ম আরও ১৫ মাস পর কর্যাকর হবে হবে জানাগেছে। 

আরও পড়ুন: মাত্র ২০ টাকায় ২ লক্ষ্য টাকার বীমা, জেনেনিন এই সরকারি বীমা পলিসি সম্পর্কে

আরও পড়ুন: SBI থেকে বাড়িতে বসে প্রতিমাসে 20,000 টাকা আয় করুন কোন বিনিয়োগ ছাড়াই

উপসংহার ~ 

এই নিবন্ধের মধ্যে UPI পেমেন্ট তে থার্ড পার্টি অ্যাপ যেমন, Google Pay, PhonePe এবং Paytm-এর শেয়ার সম্পর্কে আলোচনা করা হয়েছে। কোন কোম্পানির ক্ষতি হয়েছে এবং কোনটির শেয়ার বেড়েছে এই বিষয়ে তথ্য প্রদান করা হয়েছে। 

***এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “Google Pay-এর বিশাল ক্ষতি, PhonePe এবং Paytm-এর ঝাঁপ কতদূর?”

Leave a Comment