শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Gold VS Silver Investment: সোনা নাকি রূপা কোথায় বিনিয়োগ করবেন! কোন ধাতুতে বেশি লাভ পাবেন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Gold VS Silver Investment: নিজের ভবিষ্যৎ জীবনকে আর্থিক দিক থেকে সুরক্ষিত রাখতে প্রায় প্রতিটি মানুষই কোনো না কোনো বিনিয়োগ স্কিমকে বেছে নেন। বর্তমানে অর্থ বিনিয়োগ করার জন্য সরকারি ভাবে পরিচালিত ব্যাংক এবং পোস্ট অফিসের পাশাপাশি আছে বিভিন্ন বীমা প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড ইত্যাদি। তবে অর্থ বিনিয়োগের পাশাপাশি বহু মানুষ আবার ভবিষ্যতের লাভের মুখ দেখতে বিভিন্ন ধাতুতে বিনিয়োগ করার পরিকল্পনা করেন। ধাতুতে বিনিয়োগ করার ক্ষেত্রে সোনা এবং রুপোর নাম আসে সবার আগে। কিন্তু আপনি কি জানেন কোন ধাতুতে বিনিয়োগ করলে সবথেকে বেশি লাভবান হবেন আপনি? সে সম্পর্কেই বিস্তারিত তথ্য আজ জেনে নিন এই প্রতিবেদন থেকে।

সোনা ও রুপোর চাহিদা

সোনার প্রতি সাধারণ মানুষের আকর্ষণ চিরকালীন। নারী পুরুষ নির্বিশেষে প্রত্যেকেই এই উজ্জ্বল হলুদ রঙের ধাতুটির নানা অলংকার পড়তে পছন্দ করেন। অন্যদিকে বাজারে রুপোর চাহিদাও কম নয়। বর্তমানে রুপোর দামও ক্রমশ বেড়েই চলেছে।

সোনা ও রুপোর দর

গত বুধবার বিদেশী বাজারে মূল্যবান ধাতুর দামের পতনের কারণে রাজধানী দিল্লির বুলিয়ন বাজারে সোনার দাম ৫০ টাকা কমে গেছে। তবে রুপোর দাম আবার ৬০০ টাকা বেড়ে গেছে। দাম কমার ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৭৪৬০০ টাকা। আর ৬০০ টাকা বেড়ে রুপোর দাম হয়েছে প্রতি কেজিতে ৯৫১০০ টাকা। গত ট্রেডিং সেশনে রুপোর দাম ছিল ৯৪৫০০ টাকা। বাজারে প্রতি কেজি রুপো লেনদেন হয়েছে ৯৪৪০০ টাকায়। গত মঙ্গলবার আবার রুপোর দর বেড়ে হয়েছে ৯৬৬৩৬ টাকা।

জেনে রাখুন » Gold Investment: সোনা কিনলে ব্যাঙ্কের FD-র থেকে দ্রুত টাকা বাড়বে! ১ বছরের মুনাফা শুনলে চমকে উঠবেন

সোনা ও রুপোর রিটার্নের পরিমাণ

বর্তমানে রুপো রিটার্নের দিক থেকে সোনার থেকে অনেকটাই এগিয়ে গেছে। খুচরো বাজারে জিএসটি ছাড়া রুপোর মূল্য সর্বোচ্চ বৃদ্ধির ফলে হয়েছে ৯২৮৭৩ টাকা। এই কারণেই বিশেষজ্ঞ ব্যক্তিরা মনে করছেন ভবিষ্যতে রুপোর দাম আরো বাড়তে পারে। গত ত্রৈমাসিকে সোনা থেকে রিটার্নের পরিমাণ ১৭%, আর রূপো থেকে রিটার্নের পরিমাণ হয়েছে ২২.২৯%। এ প্রসঙ্গে HDFC সিকিউরিটিজের হেড অব কমোডিটি অ্যান্ড কারেন্সি অনুজ গুপ্তা বলেছেন “গত কয়েক সপ্তাহের মধ্যেই রুপোর দাম বৃদ্ধি পেয়েছে। শিল্প চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, লং টার্ম এর ক্ষেত্রে আমরা বিশ্বাস করি যে রুপোর দাম প্রতি কেজিতে ১১০০০০ টাকা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।” তবে যে ধাতুতেই বিনিয়োগ করুন না কেন, সঠিক স্থান, সরকারি সুরক্ষা, সঠিক মেয়াদ ও বিনিয়োগ কৌশল গুলিকে অবশ্যই মাথায় রাখতে হবে।

অবশ্যই পড়ুন » Gold Investment: আপনি কি সোনায় বিনিয়োগ করতে চান? ২২ ক্যারেট নাকি ২৪ ক্যারেট কোন সোনায় বেশি রিটার্ন পাবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us