শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Sevings Account: সেভিংস একাউন্টের 4 টি নিয়ম! ব্যাংক একাউন্ট থাকলে প্রত্যেকের জানা দরকার এই নিয়মগুলি সম্পর্কে

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমানে মানুষ উপার্জনের পাশাপাশি ভবিষতের কথা ভেবে টাকা বিনিয়োগ বা সঞ্চয় করে থাকে। আগেকার সময়ে টাকা সঞ্চয় করার জন্য যেমন ভাড় বা লক্ষী ভান্ডার ব্যবহার করতো, এখন কিন্তু তেমনটা আর নেই। এখন মানুষ ব্যাংকে সেভিংস অ্যাকাউন্টের (Sevings Account) মাধ্যমে টাকা সঞ্চয় করে থাকে। প্রায় বেশিরভাগ মানুষেরই ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে। কারো কারো আবার একটির বেশিও সেভিংস অ্যাকাউন্ট রয়েছে। আর আজ এই সেভিংস অ্যাকাউন্ট সম্পর্কে এমন চারটি ফ্যাক্ট জানাবো, যা আপনারা আগে শোনেননি।

৫০০০০ হাজারের বেশি ক্যাশ ডিপোজিটে প‍্যান কার্ড বাধ্যতামূলক

অনেকেই হয়তো জানেন না, ব্যাংকে একদিনে ৫০ হাজার টাকার বেশি ডিপোজিট করলে আপনাকে প‍্যান কার্ড জমা করতে হবে। আর এই নিয়ম করা হয়েছে কালো টাকা বন্ধ করার জন্য। পূর্বের নিয়মে কোনো লিমিট ছাড়াই যত ইচ্ছা টাকা ব্যাংকে ডিপোজিট করা হয়। এর ফলে খুব সহজেই কালো টাকা সাদা করে নিতে অসাধুরা। এটি বন্ধু করতেই আয়কর বিভাগ এই নিয়ম চালু করেছে। প‍্যান কার্ড না থাকলে আপনি আধার কার্ড দিয়েও এই টাকা জমা করতে পারেন। অন্যদিকে এক আর্থিক বর্ষে যদি কোনো গ্রাহক ২০ লক্ষ টাকা কিংবা তার বেশি অর্থ ব্যাংকে ডিপোজিট করেন, তবে ওই ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্ট ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট দ্বারা ট‍্যাক করা হবে।

ডেবিট কার্ডে ইন্সুরেন্স সুবিধা

অনেকেই ব্যাংক থেকে ফ্রি ডেবিট কার্ড পেয়ে থাকেন বা ব্যবহার করেন। টাকা তুলতেই এটি কাজে লাগে। তবে অনেকেই জানেন না ব্যাংক থেকে ফি ডেবিট কার্ডের উপর একাধিক ইন্স্যুরেন্সের সুবিধা দিয়ে থাকে। কোনো কোনো ব্যাংক ডেবিট কার্ডের উপর ২ লক্ষ টাকা পর্যন্ত অ্যাক্সিডেন্ট ইন্স্যুরেন্স দিয়ে থাকে। এছাড়া ব্যাগেজ লস ইন্স্যুরেন্স সহ আরো অনেক ইন্স্যুরেন্স দেওয়া হয়ে থাকে। শুধু তাই নয়, কোনো কমার্শিয়াল ব্যাংকে অ্যাকাউন্ট খুললে ৫ লক্ষ টাকা পর্যন্ত ফি ইন্স্যুরেন্স দেয় আরবিআই। এছাড়া ব্যাংক প্রদত্ত ফি ডেবিট কার্ড ব্যবহার করে আপনি রিওয়ার্ডও পেতে পারেন।

সুদের উপর ট্যাক্স

সেভিংস অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা সঞ্চিত থাকলে সেই টাকার উপর সুদ দেয় ব্যাংক। এই সুদের উপরও দিতে হয় ট্যাক্স। তবে আয়কর বিভাগের নিয়ম অনুযায়ী, ১০ হাজার টাকা পর্যন্ত সুদের ক্ষেত্রে কোনো ট্যাক্স কাটা হয় না। এক্ষেত্রে ট্যাক্স বাঁচানোর চক্করে আপনি যদি একাধিক ব্যাংকে অ্যাকাউন্ট খোলেন এবং সেখান থেকে ১০ হাজার টাকা অবদিই সুদ পান, তাহলে কিন্তু ট্যাক্স দিতে হতে পারে। কারণ আপনি কোন ব্যাংক থেকে কত টাকা সুদ থেকে আয় করছেন তার খোঁজ রাখে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট।

মিস করবেন না » Children’s Fund: সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করুন এই ফান্ডে, সন্তানের বিবাহ ও পড়াশোনার খরচের চিন্তা শেষ।

ইন অ্যাক্টিভ ব্যাংক অ্যাকাউন্ট

অনেকেরই ব্যাংকে এক বা একাধিক অ্যাকাউন্ট থাকে। ফলে অনেক সময় অ্যাকাউন্ট চালাতে না পারায় ইন অ্যাক্টিভ হয়ে পড়ে ব্যাংক অ্যাকাউন্টগুলি। ভারতে প্রায় ৯ কোটি মানুষের ব্যাংক অ্যাকাউন্ট ইন অ্যাক্টিভ হয়ে পড়ে রয়েছে। এই অ্যাকাউন্টগুলিতে মোট ২৬ হাজার ৬৯৭ কোটি টাকা রয়েছে। সম্প্রতি আরবিআই প্রত্যেক ব্যাংককে নির্দেশ দিয়েছে, তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এই সমস্ত ইন অ্যাক্টিভ অ্যাকাউন্টের ডিটেলস দিতে। যেখান থেকে মানুষ সহজেই বুঝতে পারবেন, তারও কোনো অ্যাকাউন্ট ইন অ্যাক্টিভ হয়ে রয়েছে কিনা।

অবশ্যই পড়ুন » FD-তে কম সময়ে বেশি সুদ চান? ৩১ ডিসেম্বরের মধ্যে এই ৫ টি বিশেষ FD-তে বিনিয়োগ করে বাম্পার সুদ পাবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment