শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ফিক্সড ডিপোজিট মান্থলি ইনকাম প্ল্যান! একবার টাকা জমা করে প্রতি মাসে আয় করার সুযোগ।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বিনিয়োগের প্রসঙ্গ উঠলেই প্রথমেই উঠে আসে ফিক্সড ডিপোজিটের কথা। ফিক্সড ডিপোজিট এমন একটি স্কিম, যেখানে অর্থ বিনিয়োগ করে উচ্চ হারে রিটার্ন পাওয়া যায়। বেশির ভাগ মানুষ নিশ্চিত রিটার্ন ও নিরাপদ বিনিয়োগের মাধ্যম হিসাবে এফডি-কেই প্রাধান্য দেয়। তবে সাধারণ ভাবে এফডি এককালীন বিনিয়োগ করতে হয় এবং মেয়াদ শেষেই টাকা রিটার্ন পাওয়া যায়। তবে আজ আমরা এফডি-র এমন একটি স্কিম সম্পর্কে বলবো, যেখানে অর্থ বিনিয়োগ করে আপানরা প্রতি মাসে টাকা আয় করতে পারবেন।

ফিক্সড ডিপোজিটের প্রকারভেদ

আজ কথা বলবো ফিক্সড ডিপোজিট মান্থলি ইনকাম প্ল্যান নিয়ে। যেখানে টাকা বিনিয়োগ করলে প্রতি মাসে রিটার্ন পাওয়া যাবে। এছাড়া এখান থেকে আপনি ঋণও নিতে পারবেন। এফডি করার ক্ষেত্রে সাধারণত দুটি অপশন পাওয়া যায়। একটি কিউমুলেটিভ এফডি, যার অর্থ মেয়াদ শেষে সুদ সহ রিটার্ন। অন্যটি নন-কিউমুলেটিভ, যার অর্থ বিনিয়োগের পর প্রতি মাসে সুদের অর্থ রিটার্ন। আজ এই নন-কিউমুলেটিভ বা এফডি মান্থলি ইনকাম প্ল্যান সম্পর্কে বিস্তারিত ভাবে আপনাদের জানাবো।

ফিক্সড ডিপোজিট মান্থলি ইনকাম প্ল্যান

এফডি মান্থলি ইনকাম প্ল্যান একটি ঝুঁকিহীন নিরাপদ বিনিয়োগের অপশন। যেখানে আপনি একটি নির্দিষ্ট অংকের টাকা এফডি করবেন এবং আপনার জমাকৃত অমানতের উপর যে সুদ হবে তা প্রতি মাসে আপনার ব্যাংকে পাঠিয়ে দেওয়া হবে। এখানে গ্যারেন্টিযুক্ত রিটার্ন পাওয়া যায়। এখানে আপনি যে কোনো সময় টাকা তুলতে পারবেন। এখানে মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক ভাবে টাকা তোলা যাবে।

ফিক্সড ডিপোজিট মান্থলি ইনকাম প্ল্যানের নিয়মাবলী

যে সমস্ত প্রবীণ নাগরিক অবসর জীবনের পর প্রতি মাসে উপার্জন করতে চান বা একটা আয়ের পথ সুগম করতে চান, তাদের জন্য এফডি মান্থলি ইনকাম প্ল্যান খুবই ভালো একটি উপায়। কোনো গ্রাহক ট্যাক্স সেবার এফডি প্ল্যানে বিনিয়োগ করলে, আয়কর ধারা ৮০সি অনুযায়ী ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যাবে। তবে একটি আর্থিক বছরে প্রতি মাসের রিটার্ন সাধারণ নাগরিকদের জন্য ৪০ হাজার এবং প্রবীণদের জন্য ৫০ হাজার টাকার বেশি হলে ১০ শতাংশ টিডিএস কেটে নেওয়া হবে।

আরোও পড়ুন » পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম! জেনে নিন সুদের হার, কত টাকা রাখলে কত রিটার্ন পাবেন দেখুন

এফডি মান্থলি ইনকাম প্ল্যানে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই। এখানে বিনিয়োগ করে সাধারণ এফডি-র তুলনায় অনেক বেশি টাকা আয় বা রিটার্ন পাওয়া যায়। বাজারের ওঠা নামা হলেও, গ্রাহক নির্দিষ্ট সুদের পরিমান অনুযায়ী প্রতি মাসেই টাকা পেয়ে যাবেন। বিশেয় বিষয় হলো ফিক্সড ডিপোজিট মান্থলি ইনকামে অ্যাকাউন্ট খোলার জন্য কোনো চার্জ দিতে হয় না। আপনি চাইলে এফডি মান্থলি ইনকাম স্কিমে নমিনি যুক্ত করতে পারবেন।

অবশ্যই পড়ুন » বৃদ্ধি পেল স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে সুদের হার, এবার নিমেষে হবে টাকা ডবল।

সুদের পরিমাণ

উল্লেখ্য, আলাদা আলাদা ব্যাংকে মেয়াদ অনুযায়ী আলাদা সুদের হার পাওয়া যায়। যেমন, এই স্কিমে SBI ব্যাঙ্ক ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদে ২.৯ শতাংশ থেকে ৫.৪ শতাংশ হারে সুদ দিচ্ছে। সেখানে HDFC ব্যাঙ্ক একই মেয়াদে সুদ দিচ্ছে ২.৫ শতাংশ থেকে ৫.৫ শতাংশ। এদিকে এই স্কিমে IDFC ব্যাঙ্ক সমস্ত ব্যাঙ্কের থেকে সবচেয়ে বেশি সুদ দিচ্ছে। একই মেয়াদে এই ব্যাংকে ২.৭৫ শতাংশ থেকে ৫.৭৫ শতাংশ সুদের হার পাওয়া যাবে। এক্ষেত্রে প্রত্যেকটি ব্যাংকে প্রবীণ নাগরিকরা আরও বেশি সুদের হার পাবেন।

অবশ্যই পড়ুন » Fixed Deposit: মেয়াদের আগেই ফিক্সড ডিপোজিট থেকে টাকা তুলে নিলে কত টাকা পাবেন জানুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us