শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Fixed Deposit-এর এই কৌশল জানলে পাবেন আরও বেশি রিটার্ন! FD-তে বেশি সুদ পেতে চাইলে অবশ্যই দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Fixed Deposit Laddering Investment Strategy: এখনো ভারতের শ্রেষ্ঠ বিনিয়োগ পরিকল্পনা গুলির মধ্যে একটি হলো ফিক্সড ডিপোজিট। শেয়ারবাজার বা মিউচুয়াল ফান্ডের মত এখানে কোন রকম ঝুঁকি থাকে না এবং এতে এক নির্দিষ্ট পরিমান সুদ পাওয়া যায়, যার জন্য এটি এত জনপ্রিয়। তবে অনেকেই মনে করেন যে মিউচুয়াল ফান্ড বা শেয়ার বাজার এর থেকে FD-তে অনেক কম রিটার্ন পাওয়া যায়। যাইহোক এটি ভুল কিছু না। তবে আজ আমরা ফিক্সড ডিপোজিটের এমন একটি কৌশল সম্পর্কে জানব যেখানে আপনি আরো বেশি রিটার্ন পেতে পারবেন। আপনিও যদি কোন প্রকার ঝুঁকি নিতে পছন্দ করেন না, তাহলে ফিক্স ডিপোজিটে বিনিয়োগ করার এই কৌশলটি অবশ্যই জানা দরকার। 

Fixed Deposit-তে ল্যাডারিং কৌশল (Laddering Investment Strategy)

মিউচুয়াল ফান্ড এবং শেয়ার বাজার এর তুলনায় Fixed Deposit-এ অনেক কাম সুদ পাওয়া যায় এটা ঠিক। কিন্তূ এতে কোন রকম ঝুঁকির ভয় থাকে না, একটি নির্দিষ্ট পরিমাণ সুদ (Fixed Interest Rate) পাওয়া যায়। আপনি যদি ঝুঁকি না নিয়ে ফিক্স ডিপোজিট থেকে একটু বেশি রিটার্ন পেতে চান তাহলে আজকের এই বিনিয়োগ কৌশল সম্পর্কে জেনে থাকা দরকার। ল্যাডারিং কৌশল (Laddering Investment Strategy) এর মাধ্যমে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করলে আপনি বেশি রিটার্ন পাবেন। এই কৌশলে আপনাকে সম্পূর্ণ পরিমাণ অর্থ একটি FD স্কিমে বিনিয়োগ করার বদলে ভিন্ন ভিন্ন মেয়েদের Fixed Deposit স্কিমে বিনিয়োগ করতে হবে। এবং স্বল্প মেয়াদের এফবির ম্যাচিউরিটি হলে পুনরায় বিনিয়োগ করতে হবে। এর ফলে আপনি সুদের হার ওঠানামার সময় সরাসরি সুদ বৃদ্ধির লাভ পাবেন। 

ল্যাডারিং কৌশল এর সুবিধা (Benifits Of Laddering Strategy)

এক মস্তে ফিক্স ডিপোজিটে টাকা বিনিয়োগ করার থেকে ল্যাডারিং কৌশলের মাধ্যমে (Laddering Investment Strategy) বিনিয়োগ করলে আপনি একাধিক সুবিধা পাবেন। যেমন আপনারা দেখছেন দিনদিন সুদের হার বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আপনি যদি একবার FD-তে বিনিয়োগ করেদেন, তাহলে তার মেয়াদ শেষ হওয়া পর্যন্ত ওই একই হারে সুদ পাবেন। আর ল্যাডারিং কৌশল অনুযায়ী আপনি যদি অর্থ ভাগ করে ১, ২, ৩ এবং ৫ বছরের FD-তে নিয়োগ করেন, তাহলে এক বছর মেয়েদের Fixed Deposite ম্যাচুরিটি হলে আপনি যখন পুনরায় বিনিয়োগ করবেন তখন নতুন সুদের হার (Interest Rate) এর সুবিধা পাবেন। এছাড়াও ভিন্ন ভিন্ন মেয়াদের এফডিতে বিনিয়োগ করার কারণে আপনার কাছে টাকার সরবরাহ হতে থাকবে। 

আরও পড়ুন: SBI নাকি HDFC, কোন ব্যাঙ্কে FD করলে বেশি সুদ পাবেন? দেখেনিন ৫ লাখ টাকার ৫ বছরের FD-র হিসেব।

উদাহরণের সাহায্যে বোঝার চেষ্টা করি 

ধরে নিন আপনার কাছে এখন ৫ লক্ষ টাকা রয়েছে যেটি আপনি আপনি দিতে বিনিয়োগ করতে চান। আপনি যদি ল্যাডারিং বিনিয়োগ কৌশলে (Laddering Investment Strategy) বিনিয়োগ করতে চান তাহলে, ৫ লক্ষ টাকা কে এক এক লক্ষ হিসেবে ৫ ভাগে ভাগ করে ৫টি ভিন্ন ভিন্ন ১ থেকে ৫ বছর মেয়েদের ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করতে হবে। এক বছরের ফিক্স ডিপোজিটের মেয়াদ পূর্ণ হওয়ার পর আরও এক বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এইভাবে আপনার যে যে ফিক্সড ডিপোজিটের ম্যাচিউরিটি হবে, সেগুলিকে পুনরায় বিনিয়োগ করতে রাখতে হবে।

আরও পড়ুন: Green FD: এবার গ্রীন এফডিতেও মিলবে উচ্চ সুদ, এই ৫টি ব্যাঙ্ক দিচ্ছে বেশি সুদ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us