শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PM Kisan Yojona 17th Installment: এই কাজ না করলে অ্যাকাউন্টে ঢুকবেনা প্রধানমন্ত্রী কিষান সন্নাম নিধির ১৭ তম. কিস্তির টাকা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PM Kisan Yojona 17th Installment: কেন্দ্রীয় সরকার ভারতের কৃষকদের আর্থিক সহায়তা করার জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা শুরু করেছেন। এই যোজনায় নথিভুক্ত কৃষকদের এখনো পর্যন্ত ১৬ বার কিস্তিতে অর্থ প্রদান করা হয়েছে। এবার এই প্রকল্পের ১৭তম. কিস্তির টাকা একাউন্টে ঢুকবে। যেসমস্ত ব্যাক্তিরা গত বারের কিস্তির টাকা ফেব্রুয়ারিতে পাননি তারা এবারও টাকা পাবে না। আপনারও যদি টাকা না ঢুকে থাকে তাহলে নিচে উল্লেখিত কাজ গুলি করতে হবে তাহলে টাকা ঢুকবে। 

PM Kisan Yojona 17th Installment 

প্রধান মন্ত্রী কিষান সন্নাম নিধির ১৬ তম. কিস্তির টাকা ফেব্রুয়ারি মাসের শেষের দিকে কৃষকদের ব্যাংক একাউন্টে পাঠানো হয়েছিল। এবং এর ১৭তম. কিস্তির টাকা জুন বা জুলাই মাসে পাঠাতে পারে। আপনি যদি প্রধানমন্ত্রী কিষান সন্নামন নিধি যোজনার ১৬তম. কিস্তির টাকা না পেয়ে থাকেন তাহলে এবারও টাকা পাবেন না। যে সমস্ত ব্যক্তিরা টাকা পায়নি তাদেরকে ই-কেওয়াইসি (E-KYC) এবং জমি যাচাইকরণ (Land Verification) করতে হবে। এই কাজ না করলে অ্যাকাউন্টে ঢুকবেনা প্রধান মন্ত্রী কিষান সন্নাম নিধির ১৭ তম. কিস্তির টাকা। 

E-KYC কারর পদ্ধতি 

আপনি প্রধানমন্ত্রী কিষান সন্নামন নিধির অফিসিয়াল ওয়েবসাইট www.pmkisan.gov.in-তে গিয়ে অথবা PM কিষান অ্যাপের মাধ্যমে খুব সহজেই ই-কেওয়াইসি করতে পারবেন। আপনি যদি ওয়েবসাইটের মাধ্যমে ই-কেওয়াইসি করতে চান তাহলে আপনাকে প্রথমে www.pmkisan.gov.in- তে যেতে হবে এবং তারপর ওপরে farmer’s corner-তে ক্লিক করতে হবে। এরপর আপনি ওখানে আধার নাম্বার এবং মোবাইল নম্বরে OTP যাচাই করে E-KYC সম্পন্ন করতে পারবেন। 

আরও পড়ুন: PPF এবং NPS গ্রাহকদের জন্য বিরাট সুখবর! ১লা এপ্রিল থেকে নতুন নিয়ম জারি।

প্রধানমন্ত্রী কিষান সন্নামন নিধি যোজনায় E-KYC করার জন্য বেশ কিছু নথিপত্রের প্রয়োজন হতে পারে। যেমন, আবেদনপত্রে কার্ডের তথ্য দেওয়ার জন্য প্রতিটি কৃষকের আধার কার্ড থাকতে হবে। কৃষকদের অবশ্যই একটি সক্রিয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে যা আধার কার্ডের সাথে লিঙ্কযুক্ত। জমির মালিকানার সাথে সম্পর্কিত নথি যেমন জমির রেকর্ডের কপি, জমির দখলের শংসাপত্র বা অন্যান্য প্রয়োজনীয় নথি। ব্যাংক অ্যাকাউন্টের IFSC কোড, স্বামী/স্ত্রীর নাম এবংস্বামী/স্ত্রীর জন্ম তারিখ। 

আরও পড়ুন: PM Golden Hour Scheme – প্রধানমন্ত্রী গোল্ডেন আওয়ার স্কিম! পাবেন ১.৫ লক্ষ টাকার বীমা।

প্রধানমন্ত্রী কিষান সন্নামন নিধির হেল্প লাইন নম্বর

আপনি যদি প্রধানমন্ত্রী কিষান সন্নামন নিধি যোজনার অধীনে আর্থিক সহায়তা পাওয়ার যোগ্য হয়ে থাকেন, কিন্তু তবুও কোন কারনে টাকা পাচ্ছেন না, তাহলে প্রধানমন্ত্রী কিষান সন্নামন নিধির হেল্প লাইন নম্বর 55261, 1800115526 বা 011-23381092-তে কল করতে পারেন। এছাড়াও আপনি ict@gov.in-তে ইমেইল করতে পারেন।

আরও পড়ুন: PM Kusum Yojana 2024 – কেন্দ্রীয় সরকার কৃষকদের দেবে সোলার পাম্প, সুবিধা পেতে অবশ্যই দেখুন সম্পূর্ন তথ্য।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us