শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Digital Rupees: টাকা পয়সার দিন শেষ, এবার অনলাইনের পাশাপাশি অফলাইনে ব্যবহার করা যাবে ডিজিটাল মুদ্রা

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ডিজিটাল মুদ্রা নিয়ে বড় আপডেট। এবার থেকে অনলাইনেই পাশাপাশি অফলাইনেও ব্যবহার করা যাবে ডিজিটাল মুদ্রা বা ই-রুপি। গত বৃহস্পতিবার মনিটারি পলিসি কমিটির বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। যে সমস্ত এলাকায় ইন্টারনেট সংযোগ, সেই সব এলাকাতেও যাতে ই-রুপি ব্যবহার করা যায় সে জন্যই এমনই পদক্ষেপ নেওয়া হলো।

অনলাইনের পাশাপাশি অফলাইনে ব্যবহার করা যাবে ডিজিটাল মুদ্রা

RBI ২০২২ সালের ডিসেম্বর মাসে রিটেল CBDC-র পাইলট প্রজেক্ট চালু করেছিল এবং এই প্রজেক্টের মাধ্যমে গত ডিসেম্বরে ১০ লক্ষ লেনদেনের লক্ষ পূরণ করেছে। এবার RBI অফলাইনেও ডিজিটাল রুপি চালু করার কথা ঘোষণা করেছে। যে সমস্ত এলাকায় ইন্টারনেট সংযোগ দুর্বল অথবা ইন্টারনেট পরিষেবা নেই, সেই সব এলাকাতেও যাতে ই-রুপি ব্যবহার করা যায়, সে জন্যই এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

গত বৃহস্পতিবার দ্বিমাসিক মনিটরি পলিসি কমিটির বৈঠক ছিল। এদিন বৈঠক শেষে ঘোষণা করা হয়, সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি বা CBDC-র অফলাইন পরিষেবা পাইলট প্রজেক্ট হিসাবে চালু করা হবে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস উল্লেখ করেছেন, “পাইলট প্রজেক্টের অংশ হিসাবে প্রোগ্রামেবিলিটি ভিত্তিক অতিরিক্ত ব্যবহারের ক্ষেত্রে চালু করা হবে এই ব্যবস্থা।”

গত বৃহস্পতিবারের বৈঠকে RBI গভর্নর শক্তিকান্ত দাস বলেন, “দুর্বল বা সীমিত ইন্টারনেট সংযোগ এলাকায় লেনদেন সক্রিয় করে তলার জন্য CBDC-R এর অফলাইন পরিষেবা চালু করা হবে। এর মাধ্যমে একাধিক অফলাইন ভিত্তিক সমস্যার সমাধান হবে। যার মধ্যে প্রক্সিমিটি এবং নন প্রক্সিমিটি উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে। পর্বত্য অঞ্চল, গ্রামীণ এবং শহর জুড়ে বিভিন্ন স্থানে এই অফলাইন ই-রুপি পরীক্ষা করা হবে।” উল্লেখ্য, ভারতের অন্যান পেমেন্ট প্লাটফর্ম যেমন ইউপিআই ইতিমধ্যে অফলাইন পেমেন্ট পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

অবশ্যই পড়ুন » Business Idea: কম পুঁজির এই ব্যাবসায় নেই প্রতিযোগী, ব্যাবসার শুরু করলেই লাখ লাখ টাকা আয়

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস আরও জানিয়েছেন, “বর্তমানে এই সিস্টেমে পাইলট ব্যাংক প্রদত্ত ডিজিটাল রুপি ওয়ালেট ব্যবহার করে P2P এবং P2B লেনদেন করা যায়। এরপর থেকে প্রোগ্রামযোগ্যতা ও অফলাইন কার্যকারিতা ব্যবহার করে অতিরিক্ত লেনদেনও করা যাবে। এর ফলে বিভিন্ন সংস্থা কর্মীদের ব্যবসায়িক ভ্রমণের জন্যও অর্থ প্রদান করতে পারবে।

প্রসঙ্গত, ভারত সরকারের প্রথম ডিজিটাল মুদ্রা হলো CBDC। এগুলো কেন্দ্রীয় ব্যাংক প্রদত্ত ডিজিটাল কারেন্সি, যা অনলাইনে লেনদেন করা যায়। আগামীতে অফলাইনেও ই-রুপি ব্যবহার করা গেলে এর ব্যবহার আরও বাড়বে। আর পুরোদমে ই-রুপি চালু হয়ে গেলে আর কেউ নগদ টাকা নিয়ে ঘুরবে না।

অবশ্যই পড়ুন » Sovereign Gold Bond: এইভাবে সরকারের কাছ থেকে সস্তায় সোনা কিনুন, সীমিত সময়ের জন্য অফার।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us