শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Lakshmir Bhandar: লক্ষীর ভান্ডারে ডবল টাকা পাচ্ছেন কিনা এভাবে চেক করুন? না পেলে কি করবেন দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Lakshmir Bhandar: লোকসভা ভোটের আগে রাজ্য বাজেট ঘোষণার সময় মাননীয় মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন এবার থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পে বাংলার মা বোনেদের অতিরিক্ত টাকা দেওয়া হবে। এক্ষেত্রে তিনি জানিয়েছিলেন SC ও ST মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকার পরিবর্তে ১২০০ টাকা এবং ওবিসি সম্প্রদায়ের মহিলাদের ৫০০ টাকার পরিবর্তে ১,০০০ টাকা করে দেওয়া হবে। এক্ষেত্রে তিনি জানিয়েছিলেন বাংলার মা-বোনেদের অতিরিক্ত টাকা দেওয়ার জন্য রাজ্য সরকার ১২০০ কোটি টাকা বরাদ্দ করতে চলেছে।

কবে থেকে লক্ষীর ভান্ডারের অতিরিক্ত টাকা পাবেন

রাজ্য বাজেটের ঘোষণার সময় মাননীয় চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন বাংলার মা বোনেদের একাউন্টে লক্ষীর ভান্ডারের অতিরিক্ত টাকা ১লা এপ্রিল থেকে ব্যাংকের ক্রেডিট হবে। কিন্তু ১লা এপ্রিল যেহেতু ২০২৪-২৫ অর্থবর্ষের প্রথম দিন ছিলাম তাই সেই দিন সমস্ত বন্ধ ছিল তাই ২রা এপ্রিল থেকে বাংলার মা-বোনেদের একাউন্টে লক্ষীর ভান্ডার প্রকল্পের অতিরিক্ত টাকা অলরেডি শুরু হয়ে গিয়েছে।

অবশ্যই পড়ুন » মা-বোনেদের জন্য কেন্দ্র সরকারের স্কিম! বাচ্চা থেকে শুরু করে বিবাহিত মহিলা সকলের জন্যই রয়েছে প্রকল্প।

আপনার অতিরিক্ত টাকা ঢুকছে কিনা কিভাবে চেক করবেন

আপনার ব্যাংক একাউন্টে যদি এখনো পর্যন্ত লক্ষীর ভান্ডার প্রকল্পের অতিরিক্ত টাকা না ঢুকে থাকে তাহলে আপনি কিভাবে চেক করবেন আসুন জেনে নেওয়া যাক।

  • লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস চেক করার জন্য প্রথমেই আপনাকে আপনার মোবাইল বা ল্যাপটপ থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • এরপরে নিচের দিকে থাকা “ট্র্যাক এপ্লিকেশন স্ট্যাটাস (Track Applicant Status)” অপশনটিতে ক্লিক করতে হবে।
  • এরপর আপনাকে আপনার মোবাইল নাম্বার, স্বাস্থ্য সাথী কার্ড এর নাম্বার বা আপনার লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদনের আইডি বসিয়ে দিতে হবে।
  • এরপর একটি ক্যাপচা কোড পূরণ করতে হবে
  • তারপর সার্চ অপশনটিতে ক্লিক করে আপনি আপনার স্ট্যাটাস চেক করতে পারবেন।
  • এরপর আপনার স্ট্যাটাসে যদি “পেমেন্ট সাকসেস (Payment Success)” থাকে তাহলে আপনি বুঝে যাবেন সরকারের তরফ থেকে আপনার লক্ষী ভান্ডার প্রকল্পের টাকা আপনার ব্যাংকে টাকা ক্রেডিট করে দেওয়া হয়েছে।
  • এবং যদি আপনার স্ট্যাটাসে “পেমেন্ট আন্ডার প্রসেস (payment under process)” থাকে তাহলে আর কয়েকদিন আপনাকে অপেক্ষা করতে হবে টাকা পাওয়ার জন্য। আপনার লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা ব্যাংকে ক্রেডিট হওয়ার জন্য প্রসেসিং অবস্থায় পড়ে রয়েছে।
  • আপনার স্ট্যাটাসে যদি “পেমেন্ট সাকসেস (Payment Success)” থাকলে আপনি ব্যাংকে গিয়ে ব্যাংকের পাসবুক আপডেট করে জেনে নিতে পারবেন আপনার অ্যাকাউন্টে লক্ষীর ভান্ডার প্রকল্পের অতিরিক্ত টাকা ঢুকেছে কিনা।

লক্ষীর ভান্ডারের অতিরিক্ত টাকা না পেলে কি করবেন

আপনার যদি লক্ষীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস বর্তমানে “পেমেন্ট আন্ডার প্রসেস (payment under process)” থাকে তাহলে আপনাকে সর্বোচ্চ এক সপ্তাহ অপেক্ষা করতে হবে তার মধ্যে আপনার ব্যাংক অ্যাকাউন্টে টাকা ক্রেডিট হয়ে যাবে কিন্তু আপনার যদি অতিরিক্ত টাকা না ক্রেডিট হয় তাহলে আপনাকে আপনার নিকটবর্তী BDO অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

অবশ্যই পড়ুন » Mahila Smridhi Yojana: মহিলা সমৃদ্ধি যোজনা! রাজ্য সরকারের নতুন প্রকল্পে 30 হাজার টাকা পাবে মহিলারা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us