শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Inflation Calculation: ভবিষ্যতে ১০ লক্ষ টাকার কোন মূল্যই থাকবে না! কমে যাবে আপনার টাকার ভ্যালু।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Calculation of Indian Inflation: আচ্ছা আপনি প্রথমেই ভেবে বলুন তো আজ থেকে ১০ বা ২০ বছর আগে ১০০০ টাকায় যে পরিমাণ জিনিস পাওয়া যেত আজকের দিনে দাঁড়িয়ে ১০০০ টাকায় কি সেই পরিমাণেই জিনিস পাওয়া যাবে? এক্ষেত্রে সকলেরই উত্তর হবে না। মূল্যবৃদ্ধির বাজারে জিনিসপত্রের দাম হু হু করে বেড়ে যাচ্ছে এবং কমে যাচ্ছে টাকার ভ্যালু। আজকের দিনে আপনি যদি ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয় করতে চাইছেন তাহলে আপনার অবশ্যই জানার দরকার ভবিষ্যতে দাঁড়িয়ে আপনার টাকার ভ্যালু কত থাকবে। তাই আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে ভবিষ্যতে আপনার ১০ লক্ষ টাকার ভ্যালু কি থাকবে এবং আজকের দিনে যে জিনিস আপনি ১০ লক্ষ টাকায় কিনতে পারবেন ভবিষ্যতে সেই একই জিনিস কিনতে কত টাকা খরচা হবে।

ভারতের Inflation রেট

আমাদের দেশের ক্ষুদ্র বাজারের মূল্য বৃদ্ধির (Consumer Price Index) ২০২৩ সালের এপ্রিল মাস থেকে ২০২৪ সালের এপ্রিল মাস পর্যন্ত ভারতের বাজারে Inflation রেট ছিল গড়ে ৪.৮৩ শতাংশ। শহরাঞ্চলে Inflation রেট ছিল ৫.৪৩ শতাংশ এবং গ্রামীণ অঞ্চলে Inflation রেট ছিল ৪.১১ শতাংশ।

অবশ্যই জানুন » পোস্ট অফিস PLI স্কিম! প্রতি মাসে 267 টাকা জমিয়ে পাবেন 2 লক্ষ 56 হাজার টাকা, ভারত সরকারের গ্যারান্টি।

ভবিষ্যতে ১০ লক্ষ টাকার ভ্যালু কত হবে?

দীর্ঘ সময়ের কথা ভেবে আনুমানিক ৫ শতাংশ সুদ ধরা হয়েছে। আজকের দিনে ১০ লক্ষ টাকাতে যে জিনিস পাওয়া যাবে সেই একই জিনিস কিনতে ২০ বছর পর খরচ হবে ২৬.৫৩ লক্ষ টাকা। উদাহরণস্বরূপ বর্তমান সময়ে যদি একজন ব্যক্তির সন্তানের বিবাহ সম্পন্ন করার জন্য 10 লক্ষ টাকা খরচ হয় তাহলে আগামী ২০ বছর পরে একই ধরনের অনুষ্ঠান করে বিবাহ সম্পন্ন করতে ২৬ লক্ষ টাকার উপরে খরচ হয়ে যাবে।

কিভাবে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করবেন

মুদ্রাস্ফীতির কারণে জিনিসপত্রের দাম প্রত্যেক বছর হু হু করে বৃদ্ধি পাবে কিন্তু আপনি যদি আপনার টাকাকে ব্যাংকে পড়ে থাকতে দেন তাহলে সেই টাকা বৃদ্ধি পাবে না তাই আপনাকে আপনার টাকা এমন জায়গায় ইনভেস্ট করতে হবে যেখানে মুদ্রাস্ফীতি থেকে বেশি রিটার্ন পাওয়া যাবে। এক্ষেত্রে শেয়ার মার্কেট, মিউচুয়াল ফান্ড এবং বিভিন্ন সরকারি স্কিমগুলোতে বিনিয়োগ করতে পারেন।

অবশ্যই পড়ুন » শেয়ার বাজারে কিভাবে বিনিয়োগ করবেন? দেখে নিন স্টেপ বাই স্টেপ সম্পূর্ণ পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us