শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Business Idea: সুপারি চাষে হবে মোটা টাকা আয়, এই ব্যাবসা ৭০ বছর পর্যন্ত চলবে! রইল পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Business Idea: আপনি যদি এমন কিছু ব্যাবসা শুরু করার কথা ভাবছেন যাতে একবার ব্যাবসা চালু হলে দীর্ঘদিন ধরে আয় হবে, তাহলে আপনি সুপারি চাষের ব্যাবসা শুরু করতে পারেন। একবার সুপারি গাছ বড়ো হবার পর এই ব্যাবসা ৭০ বছর পর্যন্ত চলবে। এই ব্যাবসায় আপনি মোটা অংকের টাকা উপার্জন করতে পারবেন। আপনি কিভাবে সুপারি চাষ করবেন? এবং এতে কতো লাভ হতে পারে? জেনেনিন আজকের এই নিবন্ধে। 

সুপারি চাষে হবে মোটা টাকা আয় 

বাজারে সুপারির চাহিদা কতো এটি হয়তো আপনাকে আর বলতে হবে না। পান, ঘুটকা থেকে শুরু বিভিন্ন ধার্মিক কাজেও সুপারির প্রয়োজন হয়ে থাকে। এই কারণে সারা বিশ্বজুড়ে সুপারির চাহিদা এত বেশি। সারা বিশ্বের প্রায় ৫০ শতাংশ সুপারি ভারতে চাষ হয়। অন্যান্য ব্যাবসার তুলনায় এতে প্রতিযোগী অনেক কম। তাই আপনি ভালো দমে সুপারি বিক্রি করতে পারবেন। বাজারে ১ কেজি সুপারির দাম প্রায় ৪০০ টাকা থেকে ৭০০ টাকার মধ্যে থাকে। এর থেকে আপনি অনুমান করতে পারেন যে এই ব্যাবসায় কতো বেশি আয় করা সম্ভব। যত বেশি সুপারির গাছ থাকবে, ততবেশি আয় করতে পারবেন। এই ব্যাবসায় কোটি টাকা পর্যন্ত আয় করা সম্ভব। একবার গাছ বড়ো হলে এই ব্যাবসা ৭০ বছর পর্যন্ত চলবে। অর্থাৎ আপনি একবার খেটে দীর্ঘদিন পর্যন্ত মোটা টাকা আয় করতে পারবেন। 

সুপারি চাষ করার পদ্ধতি

সুপারি চাষ সমস্ত ধরনের মাটিতেই হয়ে থাকে, তবে দোআঁশ এঁটেল মাটি সুপারি চাষের জন্য বেশি ভাল মনে করা হয়। সুপারি চাষ করার জন্য আপনাকে প্রতমে চারা তৈরি করতে হবে এবং তারপর চারাগুলি রোপণ করতে হবে। চারা তৈরি করার জন্য প্রথমে বেডে বীজ তৈরি করে নিতে হবে। এরপর নার্সারির পদ্ধতিতে চারা তৈরি করতে হবে। এরপর সেই চারাগুলো রোপণ করতে হবে। যে জমিতে চারা রোপণ করবেন সেখানে যেন সম্পূর্ন নিষ্কাশন ব্যাবস্থা থাকে। 

আরও পড়ুন: Business Idea For Village – গ্রামে ভালো চলবে এই ৫টি ব্যাবসা, প্রথম মাস থেকেই হবে আয়।

রোপণ করা চারা গেছে নিয়মিত জল সেচ করতে হবে। সঙ্গে খেয়াল রাখতে হবে যে, গাছের কাছে যেন জল জমে না থাকে। আপনি চাইলে জল সরবরাহের জন্য ড্রেন তৈরি করতেও পারেন। সার হিসেবে গোবর সার বা কম্পেক্ট সার ব্যাবহার করলে বেশ ভালো হবে। সুপারি চাষ করার জন্য জুলাই মাস খুব উপযুক্ত সময় মনে করা হয়। গাছগুলি ৫০ থেকে ৬০ মত লম্বা এবং দেখতে অনেকটা নারকেল গাছের মতো মনে হবে। সাধারণত গাছ লাগানোর প্রায় ৭ থেকে ৮ বছর পর থেকে ভালো ফলন হয়। সুপারি গাছে যখন তিন-চতুর্থাংশ পাকা ফল হবে, তখনি তুলে নিতে হবে।

আরও পড়ুন: Business Idea – বাড়িতে ফেলে দেওয়া এই দ্রব্য দিয়ে তৈরি করুন ব্যাবসা, প্রতিমাসে আয় ১০,০০০ টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us