শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

BJP Manifesto: লোকসভা ভোটে BJP-এর প্রতিশ্রুতি! সাধারণ নাগরিক থেকে মহিলা এবং পড়ুয়া সকলেই পাবে একাধিক সুবিধা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

BJP Manifesto Lok Sobha Election 2024: আগামী ৪ই জুন প্রকাশিত হবে লোকসভা ভোটের ফলাফল। এবারের লোকসভা ভোটে যদি BJP জয়ী হয় তাহলে দেশের জন্য, সাধারণ নাগরিকদের জন্য, মহিলাদের জন্য, কৃষকদের জন্য কি কি উন্নতি করা হবে তা BJP এর Manifesto তে জানানো হয়েছে। এবং প্রতিবেদনের শেষে এবারের লোকসভা ভোটের BJP Manifesto টি ডাউনলোড করার লিংক দেওয়া রয়েছে।

BJP Manifesto Lok Sobha Election 2024

২০২৪ সালের লোকসভা ভোটে যদি ভারতীয় জনতা পার্টি অর্থাৎ BJP জয়ী হয় তাহলে কি কি উন্নতি করা হবে? কাদের জন্য কি কি প্রকল্প আনা হবে? নিচে তা পয়েন্ট ভিত্তিক ভাবে দেওয়া হয়েছে।

গরিবের ও মধ্যবিত্তদের সেবা

(১) BJP Manifesto এর প্রথমে উল্লেখ রয়েছে দেশের গরিব মানুষদের সেবা করার গ্যারান্টি। আগামী ৫ বছর বিনামূল্যে রেশন, গ্যাস সংযোগ এবং প্রধানমন্ত্রী সূর্য ঘর প্রকল্পের মাধ্যমে বিদ্যুৎ বিলে সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর Manifestoতে।

(২) মধ্যবিত্ত পরিবারের সব চেয়ে বড় স্বপ্ন হয় নিজের বাড়ি তৈরি করা। প্রতি পরিবার যাতে কম দামে ভাল বাড়ি পায়, তার জন্য গ্যারান্টি দিচ্ছে মোদি সরকার। মধ্যবিত্ত পরিবারের জন্য স্বাস্থ্য পরিষেবার বিস্তার, নতুন শিক্ষা কেন্দ্র এবং জীবনযাত্রা সহজ করতে পরিকাঠামোগত উন্নয়ন করার প্রতিশ্রুতি এবং শহর ও গ্রামে বিশুদ্ধ বাতাস, শুদ্ধ পানীয় জল এবং স্বচ্ছ পরিবেশের জন্য উদ্যোগী করে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন।

যুব সম্প্রদায়ের জন্য প্রতিশ্রুতি

কেন্দ্রীয় সরকার দক্ষতার পরীক্ষার মাধ্যমে লাখ লাখ যুবাকে রোজগারের সুযোগ করে দেওয়ার প্রতিশ্রুতি এবং পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়া রুখতে কড়া আইন চালু। যুবদের জন্য পরিকাঠামো, বিনিয়োগ, উৎপাদন, উচ্চমানের পরিষেবা, স্টার্টআপ, পর্যটন এবং ক্রীড়ার মাধ্যমে লাখ লাখ কর্মসংস্থান তৈরি করবে বলে জানানো হয়েছে। যুবদের জন্য মুদ্রা, স্বনিধি, ডিজিটাল ক্রেডিট ইত্যাদির মাধ্যমে আয়ের নতুন সুযোগ তৈরি করে দেওয়া হবে।

নারীশক্তির উন্নয়ন

  • BJP Manifesto তে জানানো হয়েছে ১ কোটি লাখপতি দিদি বানিয়েছে সরকার। এবার ৩ কোটি লাখপতি দিদি বানানোর লক্ষ্যে কাজ করব বলে জানিয়েছেন। মহিলা স্বয়ং সহায়তা সমূহ (SHG) পরিষেবা ক্ষেত্রের সঙ্গে যুক্ত করে নতুন সুযোগ তৈরি করবে এবং ফার্মার প্রোডিউস অর্গানাইজেশন, ওয়ান ডিস্ট্রিক্ট ওয়ান প্রোডাক্ট, ওএনডিসি, জিইএম-এর মতো প্রকল্পের সঙ্গে মহিলা এসএইচজি-কে যুক্ত করবে বলে জানানো হয়েছে।
  • মহিলাদের স্বাস্থ্যের সঙ্গে সম্পৃক্ত সার্ভিকাল ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার, অস্টিওপোরোসিস ইত্যাদি সমস্যার দিকে বিশেষ নজর দেওয়া হবে বলে জানানো হয়েছে।
  • মহিলাদের জন্য জনবহুল এলাকায় শৌচালয় বানানোর প্রতিশ্রুতি এবং নারী বন্দন অধিনিয়ম কার্যকর করবে বলে জানানো হয়েছে।

কেন্দ্র সরকারের প্রকল্প » Lakhpati Didi: লাখপতি দিদি প্রকল্প! 3 কোটি স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা পাবে এই প্রকল্পের সুবিধা।

কৃষক ও শ্রমিক উন্নয়ন

  • কৃষি পরিকাঠামোয় বিশেষ উন্নতি করা হবে। বীজ থেকে বাজার পর্যন্ত কৃষকদের আয় বাড়ানোর চেষ্টা করা হবে। শ্রী অন্নকে সুপারফুড হিসাবে প্রতিষ্ঠিত করার প্রতিশ্রুতি এবং ন্যানো ইউরিয়া এবং জৈব চাষের মাধ্যমে জমির সুরক্ষা নিশ্চিত করার নির্দেশ।
  • অস্থায়ী শ্রমিক, পরিযায়ী শ্রমিক, ট্যাক্সিচালক, ট্রাকচালক, অটোচালক, কুলি, বাড়িতে কাজ করা শ্রমিকদের সবার জন্য ই-শ্রম পদ্ধতির অধীনে বিশেষ কর্মসূচি দেওয়ার প্রতিশ্রুতি। বিশ্বকর্মা পরিবার, এমএসএমই এবং ছোট ব্যবসায়ীদের দক্ষতা, ঋণ এবং তাঁদের উৎপাদন বাজারজাতকরণের গ্যারান্টি দেওয়া হচ্ছে।
  • মৎস্যজীবীদের জীবনের সঙ্গে যুক্ত সব কিছু যেমন নৌকার বীমা, মৎস্য প্রক্রিয়াকরণ কেন্দ্র, স্যাটেলাইটের মাধ্যমে সঠিক সময়ে সতর্কতা ইত্যাদির উপরে বিশেষ নজর দেওয়া হবে এবং মৎস্যজীবীদের সামুদ্রিক শৈবাল এবং মুক্তো চাষের জন্য উৎসাহিত করা হবে।

বৃদ্ধ ব্যাক্তিদের জন্য প্রতিশ্রুতি

প্রবীণ নাগরিকদের স্বাস্থ্যের কথা খেয়াল রেখে তাঁদের আয়ুষ্মান ভারত প্রকল্পে যুক্ত করা হবে এবং প্রবীণ নাগরিকদের তীর্থ যাত্রার সুবিধা দিতে বিশেষ কর্মসূচি শুরু করা হবে।

উপরোক্ত প্রতিশ্রুতিগুলি ছাড়াও দেশের সমস্ত জনগণের জন্য একাধিক প্রতিশ্রুতি করা হয়েছে ২০২৪ সালের লোকসভা ভোটের BJP এর Manifestoতে। নিচে ২০২৪ সালের লোকসভা ভোটের সম্পূর্ণ BJP Manifesto টি দেওয়া হয়েছে। নিচে ডাউনলোড বাটনে ক্লিক করে সম্পূর্ণ Manifesto টি দেখে নিন।

অবশ্যই পড়ুন » মা-বোনেদের জন্য কেন্দ্র সরকারের স্কিম! বাচ্চা থেকে শুরু করে বিবাহিত মহিলা সকলের জন্যই রয়েছে প্রকল্প।

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us